নাফ নদীতে জাহাজের উপস্থিতির পর বেড়েছে গোলাগুলি 

  • মোহাম্মদ ইউনুছ অভি, টেকনাফ কক্সবাজার :

গুলির শব্দ, মর্টার শেলের গোলা, আগুনের ধোঁয়ার পর এবার বাংলাদেশ সীমান্ত থেকে দেখা গেল মিয়ানমারের জাহাজ। স্থানীয়দের ধারণা, নাফ নদীর ওপারে দেখা যাওয়া জাহাজটি ছিল যুদ্ধজাহাজ। যদিও আসলেই সেটি যুদ্ধ জাহাজ কিনা তা নিশ্চিত নয় বিজিবি।

শুক্রবার সকাল থেকে কক্সবাজারের টেকনাফের শাহপরীর দ্বীপ সীমান্তে নাফনদীর ওপারে দেখা যায় জাহাজটি। বেলা ১১টা পর্যন্ত এটি বাংলাদেশ থেকে দৃশ্যমান ছিল। এরপর সেটি অন্য কোথাও চলে যায়।

একই সঙ্গে সকাল থেকে থেমে থেমে শোনা যাচ্ছে বিস্ফোরণের বিকট শব্দ। জাহাজটি দৃষ্টিসীমার বাইরে যাবার পর বেড়ে যায় গুলি ও বিস্ফোরণের আওয়াজ।

সীমান্তবর্তী এলাকার লোকজন জানিয়েছেন, বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার দুপুর পর্যন্ত বিচ্ছিন্নভাবে কয়েকটি শব্দ শোনা গিয়েছিল। কিন্তু দুপুরের পর থেকে আবারও ভেসে আসতে থাকে বিকট আওয়াজ।

শাহপরীর দ্বীপের বাসিন্দা আব্দুর রহমান বলেন, “সকালে নাফ নদীর ওপারে মিয়ানমারের যুদ্ধজাহাজ দেখতে পেরেছেন তারা। বেলা ১১টা পর্যন্ত সেটি দেখেছেন স্থানীয়রা। পরে এটি চলে যাওয়ার পর বাড়ে বিস্ফোরণের শব্দ।”

সাবরাং ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য আব্দুস সালামও জানিয়েছেন যুদ্ধজাহাজ দেখতে পাওয়ার কথা।

টেকনাফ সদর ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য মো. এনামুল হক জানান, বৃহস্পতিবার থেকে শুক্রবার দুপুর পর্যন্ত পরিস্থিতি কিছুটা স্বাভাবিকই মনে হচ্ছিল। কিন্তু শুক্রবার দুপুরের পর থেকে আবার ভেসে আসতে থাকে গুলির শব্দ।

বিকাল ৫টায় এই প্রতিবেদন লেখা পর্যন্ত গুলি ও বিস্ফোরণের শব্দ শুনতে পাচ্ছিলেন স্থানীয়রা।

হ্নীলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাশেদ মাহমুদ আলী জানিয়েছেন, গত কয়েকদিন ধরেই হ্নীলা থেকে মিয়ানমার সীমান্তের ওপারের গোলাগুলির শব্দ শোনা যাচ্ছিল। বৃহস্পতিবার সকাল থেকে শব্দ কিছুটা কম ছিল। কিন্তু শুক্রবার আবার বাড়তে থাকে।

অন্যদিকে সেন্টমার্টিনের বাসিন্দা আব্দুল মালেক জানিয়েছেন, মিয়ানমারের গোলার বিকট শব্দ কাঁপছে প্রবাল দ্বীপটি। বিশেষত দুপুরের পর থেকে গোলার বিকট প্রকট হতে শুরু করেছে।

জাহাজ দেখা যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন টেকনাফের বিজিবি-২ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. মহিউদ্দিন আহমেদ।

তিনি জানান, সকালে শাহপরীর দ্বীপ সীমান্তে নাফনদীর ওপারে মিয়ানমারের জলসীমায় একটি বড় জাহাজ দেখা গিয়েছিল। এটি যুদ্ধজাহাজ নাকি অন্য সাধারণ জাহাজ তা নিশ্চিত হওয়া যায়নি। তবে দুপুরের আগেই জাহাজটি যেখান থেকে সরে গেছে। 

রাখাইনের পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে জানিয়ে তিনি বলেন, “অনুপ্রবেশ ঠেকাতে নাফনদী ও সীমান্তে বিজিবির টহল বাড়ানো হয়েছে। সর্বোচ্চ সর্তক অবস্থানে রয়েছে বিজিবি।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *