নিষেধাজ্ঞা অমান্য করে লক্ষ্মীপুর মেঘনায় মাছ শিকার, ১২ জেলের অর্থদণ্ড

  • নাজমুল হোসেন, নিজস্ব প্রতিবেদক :

লক্ষ্মীপুর জেলার কমলনগরের মেঘনা নদীতে নিষেধাজ্ঞা অমান্য করে মাছ শিকারের দায়ে ১২ জেলেকে আটক করা হয়েছে। 

সোমবার (১৮ মার্চ) দুপুরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে  তাদেরকে ৮৫ হাজার টাকা অর্থদণ্ড দেওয়া হয়েছে। 

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন লক্ষ্মীপুর জেলার কমলনগর উপজেলা সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট  শামসুদ্দিন মো. রেজা।

অর্থ দণ্ডপ্রাপ্তরা হলেন-  লক্ষ্মীপুর জেলার কমলনগর উপজেলার চর কালকিনি এলাকার মো. নিজাম (৩৫), মো. নিরব (২৫), মো. রিয়াদ (২৫), মো. শাহজাহান (২৬), মো. সজিব (২০), মো. শাহাবুদ্দিন (২০), মো. সাকিব (২০), মো. সবুজ (২২), মো. হেজু (২০), মো. লিটন (২০), মো. শিপন (১৬) ও সদর উপজেলার মধ্য চররমনী মোহন গ্রামের মো. জামাল (৩৫)। 

অভিযানে ২ লাখ মিটার অবৈধ কারেন্ট জাল ও ৫০ কেজি জাটকা ইলিশ জব্দ করা হয়। জালগুলো আগুনে পুড়িয়ে বিনষ্ট করা হয়েছে। মাছগুলো স্থানীয় এতিমখানা এবং হতদরিদ্রের মাঝে বিতরণ করা হয়।  

লক্ষ্মীপুরের কমলনগর উপজেলা মৎস্য কর্মকর্তা আবদুল কুদ্দুস বলেন, সোমবার ভোর থেকে দুপুর পর্যন্ত কমলনগরের মেঘনা নদীর ঘোষিত ইলিশ অভয়াশ্রম এলাকায় মৎস্য অধিদপ্তর ও কোস্টগার্ডের যৌথ অভিযান চালানো হয়। নিষেধাজ্ঞা অমান্য করে নদীতে মাছ শিকারের দায়ে ১২ জেলেকে আটক করে পরবর্তীতে ভ্রাম্যমাণ আদালতে সোপর্দ করা হলে আদালত মৎস্য সংরক্ষণ আইনে তাদের প্রত্যেকের ৮৫ হাজার টাকা জরিমানা করেন।

উল্লেখ্য, জাটকা ইলিশ রক্ষায় লক্ষ্মীপুরের রামগতির আলেকজান্ডার থেকে চাঁদপুরের ষাঁটনল পর্যন্ত মেঘনা নদীর ১’শ কিলোমিটার এলাকাকে ইলিশের অভয়াশ্রম হিসেবে ঘোষণা করেছে মৎস্য অধিদপ্তর। 

২০২৪ সালের মার্চ-এপ্রিল দুই মাস অভয়াশ্রমে সকল প্রকার মাছ শিকার নিষিদ্ধ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *