আরব আমিরাত জানাল ঈদের সম্ভাব্য তারিখ

  • আন্তর্জাতিক ডেস্ক :

রমজান (আরবি: رمضان রামাদান,) হল ইসলামী বর্ষপঞ্জিকা অনুসারে ৯ম মাস, যেই মাসে বিশ্বব্যাপী মুসলিমগণ রোজা পালন করে থাকে। রমজান মাসে রোজা পালন করা ইসলামের পঞ্চস্তম্ভের মধ্যে তৃতীয়তম।

এখন চলছে পবিত্র মাহে রমজান। আর এই মাহে রমজান মাস শেষ হলেই মুসলিমদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব  পালিত হবে ঈদুল ফিতর। আর তাইতো আগামী ১০ই এপ্রিল ঈদুল ফিতর অনুষ্ঠিত হতে পারে বলে জানিয়েছে আরব আমিরাত।

আরব আমিরাতের জ্যোর্তিবিদ্যা সোসাইটির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ইব্রাহিম আল জারওয়ান বলেন, হিজরি সন অনুযায়ী আগামী মাসের ১০ এপ্রিল (বুধবার) শাওয়াল মাস শুরু হতে পারে। যদি ১০ এপ্রিল এদিন শাওয়াল মাস শুরু হয় তাহলে রোজা ৩০টি হবে। 

গালফ নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, ‘কাকতালীয়ভাবে’ শাওয়াল মাসের চাঁদের জন্ম আগামী ৮ই এপ্রিল পূর্ণ সূর্যগ্রহণের ঘটনার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হবে। যার ফলে এটি পরের দিন অর্থ্যাৎ ৯ এপ্রিল অধিকাংশ মুসলিম বিশ্ব থেকে দেখা যাবে।  

ঈদ মানে আনন্দ, ঈদ মানে খুশি। মুসলমানদের পবিত্র ধর্মীয় উৎসব  ঈদুল ফিতরের দিন সকল ভেদাভেদ ভুলে গিয়ে একত্রিত হয়ে মুসল্লিরা সকাল সকাল নামাজের জন্য ঈদগাহে যায়। ঈদগাহে পবিত্র ঈদুল ফিতরের নামাজ শেষে সকল মুসলিমদের মধ্যে মেলবন্ধন তৈরি হয়।  কোলাকুলি করে তারা একে অপরের সাথে কুশলাদি আদান-প্রদান করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *