লক্ষ্মীপুরের রামগতিতে নদীর তীর সংরক্ষণ প্রকল্প এলাকা পরিদর্শনে এমপি আব্দুল্লাহ আল-মামুন

নাজমুল হোসেন, নিজস্ব প্রতিবেদক :

লক্ষ্মীপুর জেলার রামগতিতে মেঘনা নদীর ভয়াবহ ভাঙ্গনরোধে “রামগতি ও কমলনগর উপজেলাধীন বড়খেরী ও লুধুয়াবাজার এবং কাদির পন্ডিতেরহাট এলাকা ভাঙ্গন হতে রক্ষাপ্রকল্পে মেঘনা নদীর তীর সংরক্ষণ” প্রকল্প এলাকা পরিদর্শন করেছেন লক্ষ্মীপুর-৪ আসনের সংসদ সদস্য মোহাম্মদ আব্দুল্লাহ আল-মামুন।

গত শুক্রবার (৮ মার্চ) সকালের দিকে রামগতি উপজেলার আসলপাড়ায় চলমান নদী বাঁধের প্রকল্প এলাকা পরিদর্শন করেন। 

এসময় লক্ষ্মীপুর পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী নাহিদ উজ-জামান খান, উপজেলা পরিষদের চেয়ারম্যান শরাফ উদ্দিন আজাদ, পাউবো’র উপ-বিভাগীয় প্রকৌশলী ইমতিয়াজ মাহমুদ, উপ-সহকারী প্রকৌশলী আ ম ম নঈম এবং তনয় রায় চৌধুরী, এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ সহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

পরিদর্শনে এসে লক্ষ্মীপুর-৪ আসনের সংসদ সদস্য মোহাম্মদ আব্দুল্লাহ আল-মামুন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অত্যান্ত প্রচেষ্ঠায় আজকে বাংলাদেশ উন্নয়নশীল দেশে পরিনত হয়েছে এবং অর্থনৈতিক ভাবে স্বাবলম্বী হয়েছে। বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা এ অঞ্চলের নদীভাঙ্গা মানুষের দুঃখ দুর্দশার কথা ভেবে এই প্রকল্পের জন্য একনেক সভায় ৩ হাজার ৮৯ কোটি ৯৬ লাখ ৯৯ হাজার টাকা বরাদ্দ দিয়েছেন। 

এখন ওই প্রকল্পটি বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো) বাস্তবায়ন করছে।

এসময় মোহাম্মদ আব্দুল্লাহ আল-মামুন  ঠিকাদারদের মূল কাজ করার পাশাপাশি বর্ষা মওসুমে লক্ষ্মীপুরের মেঘনা নদীর ভাঙ্গন কবলিত এলাকায় জরুরী ভিত্তিতে জিওব্যাগ ফেলে ভাঙ্গন প্রতিরোধ করার জন্য পানি উন্নয়ন বোর্ডে কর্মকর্তাদের নির্দেশ দেন আব্দুল্লাহ আল-মামুন।

লক্ষ্মীপুররের মেঘনা নদীর অব্যাহত ভাঙ্গনে বিলীন হয়ে যাচ্ছে লক্ষ্মীপুরের রামগতি ও কমলনগর উপজেলার বিস্তীর্ণ জনপদ। এমন পরিস্থিতিতে ভাঙ্গনের কবলে পড়েছে সরকারি প্রাথমিক বিদ্যালয়, কমিউনিটি ক্লিনিক, মসজিদ, বাজারসহ সরকারি-বেসরকারি বিভিন্ন স্থাপনা। 

লক্ষ্মীপুরের মেঘনার ভয়াবহ ভাঙ্গন থেকে রক্ষার দাবিতে এলাকাবাসী দীর্ঘদিন ধরে মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচি পালন করে আসছেন। 

এলাকাবাসীর দাবির প্রেক্ষিতে লক্ষ্মীপুরের মেঘনা নদীর ভয়াবহ ভাঙ্গনরোধে “রামগতি ও কমলনগর উপজেলাধীন বড়খেরী ও লুধুয়াবাজার এবং কাদির পন্ডিতেরহাট এলাকা ভাঙ্গন হতে রক্ষাকল্পে মেঘনা নদীর তীর সংরক্ষণ” নামে একটি প্রকল্প হাতে নিয়েছে সরকার। এই প্রকল্পটি বাস্তবায়নের জন্য বিগত ২০২১ সালের ১লা জুন একনেক সভায় ৩ হাজার ৮৯ কোটি ৯৬ লাখ ৯৯ হাজার টাকা অনুমোদন হয়। 

প্রকল্পটি বাস্তবায়নের জন্য বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো) দরপত্র আহ্বানসহ সকল প্রক্রিয়া সম্পন্ন করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *