টেকনাফে চোরাকারবারিরা বেপরোয়া 

মোহাম্মদ ইউনুছ অভি, টেকনাফ কক্সবাজার :

কক্সবাজার-টেকনাফ নাফ নদীর ওপারের রাখাইন রাজ্যে দু’পক্ষের সংঘর্ষ এখনও অব্যাহত। দীর্ঘদিনের চলমান এই যুদ্ধের মধ্যেও সীমান্তের এপার-ওপারের চোরাকারবারীরা কৌশলে চালিয়ে যাচ্ছে তাদের অপকর্ম।

বর্তমানে সংঘাত কবলিত এই দেশটিতে জ্বালানি তেলসহ নিত্যপণ্য খাদ্য সামগ্রী সংকট চরম আকার ধারণ করেছে। তেলসহ বিভিন্ন ভোগ্যপণ্যের দাম বাংলাদেশের তুলনায় ১০ গুণ বেড়ে গেছে। সেই সুযোগটাকে কাজে লাগিয়ে চোরাকারবারীরা স্বল্প সময়ে বেশি টাকার মালিক হওয়ার জন্য মিয়ানমার থেকে পাচার করে নিয়ে আসছে মদ, বিয়ার, ইয়াবা, ক্রিস্টাল মেথ আইসসহ নানা প্রকার মাদকের চালান। বিনিময়ে বাংলাদেশ থেকে পাচার করছে ঔষধ, জ্বালানি তেল, ভোজ্যতেল, চাল, ডাল, আলু, পেঁয়াজ, রসুন, মরিচসহ নানা প্রকারের খাদ্য সামগ্রী।

কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি সময়ের কন্ঠস্বরকে বলেন, সংঘাত কবলিত রাখাইন রাজ্যে নিত্যপণ্য খাদ্য সামগ্রী সংকট চরম আকার ধারণ করায় সেই সুযোগটাকে কাজে লাগাচ্ছে অসাধু চোরাকারবারীরা। মাদক পাচার প্রতিরোধ করার পাশাপাশি দেশ থেকে কোন প্রকার ভোগ্যপণ্য সামগ্রী যেন পাচার করতে না পারে তার জন্য আমাদের সদস্যরা সদা সর্বোচ্চ সতর্কতা অবলম্বন অব্যাহত রেখেছে।

পাশাপাশি সীমান্তবর্তী এলাকার বাসিন্দারা সঠিক তথ্য দিয়ে সহযোগিতা করলে চলমান অভিযানে আরও বেশি সফলতা অর্জন করতে সক্ষম হবে বলেও জানান কোস্টগার্ডের এই কর্মকর্তা।

নাম প্রকাশে অনিচ্ছুক, টেকনাফের বেশ কয়েকজন সুশীল সমাজের ব্যক্তিরা অভিমত প্রকাশ করে  জানান, গত কয়েক মাস ধরে অত্র এলাকার মেরিন ড্রাইভ সড়ক সংলগ্ন সাগর উপকূল ও নাফনদ সীমান্তবর্তী এলাকা অতিক্রম করে বাংলাদেশ থেকে জ্বালানি তেল এবং ভোগ্যপণ্য সামগ্রী পাচার হচ্ছে। আবার পাচার করা ভোগ্যপণ্য সামগ্রীর পরিবর্তে মিয়ানমার থেকে নিয়ে আসছে ইয়াবা এবং আইসের চালান। তাদের দাবি চোরাকারবারীদের এই অপকর্ম অব্যাহত থাকলে দেশে ভোগ্যপণ্য সামগ্রীর মূল্য আরও বৃদ্ধি পাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *