সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা’র হাত থেকে স্মার্টফোনকে না বলে ল্যাপটপ পেল মাদরাসা শিক্ষার্থীরা

নাজমুল হোসেন, নিজস্ব প্রতিবেদক :

আধুনিক তথ্যপ্রযুক্তির যুগে স্মার্টফোন নিঃসন্দেহে একটি নিত্যপ্রয়োজনীয় বস্তু। কিন্তু এর অপব্যবহারে ক্ষতি হচ্ছে শিক্ষার্থীদের পড়ালেখা। মোবাইল আসক্তির ফলে আক্রান্ত হচ্ছে বিভিন্ন রোগব্যাধিতে। 

তবে এবার ব্যতিক্রম ঘটনা ঘটে লক্ষ্মীপুর জেলায় একটি শিক্ষা প্রতিষ্ঠানে। স্মার্টফোনকে না বলে শপথ নেয় প্রতিষ্ঠানটির প্রায় ৩’শ শিক্ষার্থী। অনুকরণীয় এ উদ্যোগের কারনে তাৎক্ষণিক ল্যাপটপ উপহার দিয়েছেন লক্ষ্মীপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা। 

জানা যায়, লক্ষ্মীপুর সদর উপজেলার দিঘলী ইউনিয়নের জামিলা মানসূর মহিলা দাখিল মাদরাসার বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ সম্পন্ন হয়েছে। 

গতকাল ৪ মার্চের ওই পোগ্রামে প্রধান অতিথি হিসাবে ছিলেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আরিফুর রহমান।

এসময় শিক্ষার্থীরা  সদর উপজেলা নির্বাহী কর্মকর্তার উপস্থিতিতে শপথ বদ্ধ হয়। তারা প্রতিশ্রুতি দেয় অপ্রয়োজনে স্মার্টফোন ব্যবহার না করার। পাশাপাশি নিয়মিত পড়ালেখা ও শিক্ষকদের সকল আদেশ মান্য করার। মাদরাসা ছাত্রীদের এই বিষয়টি ভালো লাগে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা’র।

এজন্য তাৎক্ষণিক পুরস্কার স্বরুপ তাদের প্রিয় প্রতিষ্ঠানকে ল্যাপটপ ও প্রিন্টার উপহারের ঘোষণা দেন। 

আজ মঙ্গলবার (৫ মার্চ) সন্ধ্যায় সদর উপজেলা নির্বাহী’র নিজ কার্যালয়ে মাদরাসা অধ্যক্ষের হাতে পুরস্কারটি তুলে দেওয়া হয়।

এসময় উপস্থিত ছিলেন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আরিফুর রহমান, চরশাহী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ জাহাঙ্গীর আলম রাজু, মান্দারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ রুবেল পাটোয়ারীসহ আরও অনেকে। 

জামিলা মানসূর মহিলা দাখিল মাদরাসার সুপার মাওলানা আবু ইউসুফ বলেন, বর্তমান সময়ে শিক্ষার্থীদের পড়ালেখায় সবচেয়ে বেশি ক্ষতি করছে স্মার্টফোনের অপব্যবহার। এজন্য আমরা সবসময় মোবাইলের অপব্যবহার সম্পর্কে শিক্ষার্থীদের সচেতন করে আসছি। তারাও সেটি সবসময় মান্য করে। সম্প্রতি আমাদের বার্ষিক ক্রীড়ার পুরস্কার বিতরণ অনুষ্ঠানে তারা স্মার্টফোনের অপব্যবহার না করার শপথ বদ্ধ হয়েছেন। মোবাইলে আসক্তি হয়ে নিজকে ধ্বংস নয় পড়ালেখা করে দেশ ও জাতির সম্পদে রুপান্তরিত হওয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন শিক্ষার্থীরা। 

তিনি আরও বলেন, আমাদের মাদরাসা ছাত্রীদের অনুকরণীয় দৃষ্টিতের ওই বিষয়টি প্রধান অতিথির ভালো লেগেছে। এজন্য তিনি আমাদের প্রতিষ্ঠানকে ল্যাপটপ ও প্রিন্টার উপহার দিয়েছেন। 

এ বিষয়ে সদর উপজেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা আরিফুর রহমান বলেন, স্মার্টফোন ভালো, তবে অপব্যবহার শিক্ষার্থীদের জন্য ক্ষতিকর। বর্তমানে আমাদের ছাত্রছাত্রীরা মোবাইলে বেশি আসক্তি হয়ে পড়েছে। কিন্তু এ প্রতিষ্ঠানের ছাত্রীরা ব্যতিক্রম। এজন্য উপজেলা পরিষদের পক্ষ থেকে তাদের শিক্ষা প্রতিষ্ঠানকে পুরস্কৃত করেছি। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *