রমজানে ভিক্ষা করলে ১৫ কোটি টাকা জরিমানা ও কারাদন্ড

আন্তর্জাতিক ডেস্ক :

রমজান মাস হলো আমাদের আত্মাকে পরিশুদ্ধ করার সবচেয়ে উপযুক্ত সময়। আর এই পবিত্র রমজান মাস আবারো বছর ঘুরে দুয়ারে কড়া নাড়ছে। ইতিমধ্যে বিশ্বের সব দেশের ধর্মপ্রাণ মুসলমানরা রমজান নিয়ে তাদের প্রস্তুতিগ্রহণ শুরু করে দিয়েছেন। এর ব্যতিক্রমও নয় মধ্যপ্রাচ্যের মুসলিমপ্রধান দেশ সংযুক্ত আরব আমিরাতও। দেশটিতে অন্যান্য সকল ধরনের প্রস্তুতি গ্রহণের সঙ্গে রমজান মাসে ভিক্ষাবৃত্তি নিরুৎসাহিত করতে পাঁচ লাখ দিরহাম (প্রায় ১৫ কোটি টাকা) পর্যন্ত জরিমানা এবং জেল দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে।

খালিজ টাইমসের প্রতিবেদন অনুযায়ী, রমজান মাসে ভিক্ষাবৃত্তিকে নিরুৎসাহিত করতে একটি সতর্কতা জারি করে দুবাই কর্তৃপক্ষ। যার ফলে আগামী ১৩ তারিখ থেকে ভিক্ষাবৃত্তিবিরোধী অভিযানে নামবে পুলিশ। এ সময় কাউকে এই কাজে দেখতে পেলে কমপক্ষে ৫ হাজার দিরহাম জরিমানা এবং তার তিন মাস পর্যন্ত জেল হতে পারে।

অন্যদিকে যারা ভিক্ষাবৃত্তির কার্যক্রম সংগঠিত করে এবং এই কার্যক্রমের জন্য বিদেশ থেকে মানুষ এনে এই কাজ করাবে তাদের কমপক্ষে ছয় মাসের কম কারাদণ্ড এবং এক লাখ দিরহাম জরিমানা হবে।

এ ছাড়াও আরব আমিরাতে সামাজিক মাধ্যম ব্যবহার করেও অনেকে ভিক্ষাবৃত্তি করে থাকেন। তাই তাদেরকেও কঠোরভাবে দমনের কথা বলা হয়েছে। দেশটির তথ্য প্রযুক্তি অপরাধ আইন ২০১২ অনুযায়ী বলা হয়েছে , অনুমোদিত লাইসেন্স ছাড়া কেউ অর্থ সংগ্রহ করলে তার আড়াই লাখ থেকে ৫ লাখ দিরহাম জরিমানা করা হবে।

দুবাই পুলিশের কর্মকর্তা কর্নেল সাইদ আল কেমজি বলেন, পবিত্র রমজান মাসে ভিক্ষুকরা মানুষের সহানুভূতি ও উদারতাকে পুঁজি করে এবং এটাকে কাজে লাগায়। এই বিষয়টি নেতিবাচক আচরণ হিসেবে বিবেচনা করা হয়, যা সমাজের নিরাপত্তা ও কল্যাণের জন্য হুমকিস্বরূপ অবস্থার সৃষ্টি করে। আমরা ভিক্ষাবৃত্তি প্রথা বন্ধ করার জন্য যথাসাধ্য চেষ্টা করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *