আওয়ামী লীগের প্রথমদিনে ৪ কোটি টাকা আয়

নিজস্ব প্রতিবেদক :

দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের জন্য ক্ষমতাসীন দল আওয়ামী লীগ মনোনয়ন ফরম বিক্রি করছে। 

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) প্রথম দিনে ৮১০টি দলীয় মনোনয়ন ফরম বিক্রি হয়েছে। এ থেকে আয় হয়েছে ৪ কোটি ৫ লাখ টাকা। প্রতিটি ফরমের দাম ছিল ৫০ হাজার টাকা।

৬ ফেব্রুয়ারি বিকেলে আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক সায়েম খান এসব তথ্য জানান। তিনি বলেন, প্রথম দিনে মোট ৮১০টি ফরম বিক্রি করা হয়েছে।

ঢাকায় ২৭৫টি, ময়মনসিংহে ৬২, চট্টগ্রামে ১৪৯, সিলেটে ২৬, বরিশাল বিভাগে ৫৬, খুলনায় ৫৭, রংপুরে ৭৫ এবং রাজশাহী বিভাগে ৯০টি ফরম বিক্রি হয়েছে।

সকাল ১০টা থেকে বিকাল পৌনে ৫টা পর্যন্ত আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে ফরম বিক্রি হয়। বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) পর্যন্ত এই ফরম বিক্রি চলবে।

একেকটি রাজনৈতিক দল ৬টি আসনের বিপরীতে একটি করে সংরক্ষিত নারী আসন পান। জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসন ৫০টি।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানান, দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের নির্বাচনে সরকারি দল আওয়ামী লীগকে সমর্থন দিয়েছেন স্বতন্ত্র এমপিরা। এতে সংরক্ষিত নারী আসনগুলোতে ৪৮ জন প্রার্থী দেবে দলটি। আওয়ামী লীগের নিজস্ব সংসদ সদস্য ২২৩ জন ও জোটে দুজন। সব মিলিয়ে এখন সংরক্ষিত ৫০টির মধ্যে ৪৮টি আওয়ামী লীগের মনোনয়নে নির্বাচিত হবে।

নির্বাচন বিধি অনুযায়ী, সংসদ নির্বাচনের ফলাফলের গেজেট হওয়ার ৩০ কার্যদিবসের মধ্যে সংরক্ষিত মহিলা আসনে নির্বাচনে রাজনৈতিক দল বা জোটের সদস্যদের পৃথক তালিকা প্রস্তুত করার বাধ্যবাধকতা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *