রামগঞ্জে চাষাবাদে বাঁধা

মোঃ হাছানুর জামান ভূঁইয়া, নিজস্ব প্রতিবেদক:

লক্ষ্মীপুর জেলার রামগঞ্জে কৃষি জমিতে চাষাবাদে বাঁধা দেওয়ার অভিযোগ উঠেছে আবুল বাশার গংদের বিরুদ্ধে। জাল কাগজপত্র তৈরি করার কারনে ১ বছর ৬ মাস জেল ও ৫ হাজার টাকা জরিমানা দেওয়ার পরেও দাবি জমি তার। উগ্র আচারন ভয় ভীতি দেখিয়ে আতঙ্কে রাখে প্রকৃত মালিককে। রাতের অন্ধকারে ধানের চারা তুলে ফেলে আবুল বাশার।

ঘটনাটি ঘটেছে বাটরা ইউনিয়নের বাউরখাড়া গ্রামের পাটওয়ারী বাড়িতে। (৩০) জানুয়ারি মঙ্গলবার সকালে সরজমিনে গেলে ঘটনার সত্যতা পাওয়া যায়। 

ভুক্তভোগী আবুল কালাম জানান, এই ১৯ শতাংশ জমি আমরা ক্রয়সূত্রে মালিক। আমাদের খতিয়ান, ডিএস, আরএস, এমআর ও মাঠ জরিপের খতিয়ানও রয়েছে। আবুল বাশার জাল খতিয়ান তৈরি করে জমি তার দাবি করে। এই জাল খতিয়ানের জন্য সে এক বছর ৬ মাস জেল ও ৫০০০ টাকা জরিমানা দিতে হয়েছে আদালতে। জমিতে ধানের চারা রোপন করলে, রাতের অন্ধকারে তারা উঠিয়ে ফেলে। আমরা মেম্বার চেয়ারম্যান ও এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গদের বিষয়টি জানিয়েছি। আমরা প্রশাসনসহ সকলের সহযোগিতা কামনা করি।

অপরপক্ষ আবুল বাশার জানান, আমার সকল ধরনের কাগজপত্র রয়েছে। আমি সময় মতো আমার জমি উদ্ধার করব। কিন্তু প্রকৃত কোনো কাগজপত্র দেখাতে পারেনি সে। এই বিষয়ে থানায় আমাদের অভিযোগ রয়েছ।

ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ শামছুল আলম বুলবুল বলেন, যে মহামান্য আদালতের রায়ের উপর কথা বলার ইখতিয়ার আমাদের নেই। আদালত যে ভাবে সিদ্ধান্ত দিয়েছে তারা উভয় পক্ষ সেই ভাবেই মেনে চলবে।

রামগঞ্জ থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ সোলাইমান জানান, এই বিষয়ে একটি লিখিত অভিযোগ পেয়েছি। উভয় পক্ষকে থানায় আসতে বলেছি। কিন্তু আবুল বাশারের পক্ষে কেউই আসেনি। বিষয়টি দেখে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *