নরসিংদী-৫ রায়পুরা আসনে অর্ধেকের বেশি কেন্দ্র ঝুঁকিপূর্ণ

মোঃ তৌফিকুল হক, নিজস্ব প্রতিবেদক :

২৪ টি ইউনিয়ন পরিষদ ও ১ টি পৌরসভা নিয়ে গঠিত রায়পুরা উপজেলা। আর এ উপজেলা নিয়ে গঠিত জাতীয় সংসদের ২০৩নং নরসিংদী-৫ আসন । দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নরসিংদী-৫রায়পুরা সংসদীয় আসনে মোট ভোটার সংখ্যা রয়েছে ৪ লাখ ৫৫ হাজার ২৯৭ জন। এ আসনটিতে ১৬৩টি ভোট কেন্দ্রের ৯৮৩টি ভোট কক্ষে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এর মধ্যে ৯৩টি ভোটকেন্দ্রকেই ‘ঝুঁকিপূর্ণ’ বা অতি গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এর মধ্যে বেশী ‘ঝুঁকিপূর্ণ’ বিগত দিনের নির্বাচন গুলোর তথ্য মতে নিলক্ষা, চরআড়িয়ালিয়া,বাশঁগাড়ী,চানঁপুর,রামনগর,মির্জারচর,ডৌকারচর,আদিয়াবাদ,মির্জাপুর,রায়পুরা ইউনিয়ন, চান্দের কান্দি ইউনিয়নের কড়াইতলা সহ বিভিন্ন ভোট কেন্দ্র দখল করে শীলমারামারি নিয়ে অনেক প্রাণহানির ঘটনা ঘটেছিল।  সংঘাত এড়াতে প্রশাসনের পক্ষ থেকেএসব কেন্দ্রের নিরাপত্তা জোদার করতে নেওয়া হচ্ছে বাড়তি প্রস্তুতি। উপজেলার বিভিন্ন এলাকায় ইতোমধ্যে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সহ অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের টহল দিতে দেখা গেছে। নরসিংদী-৫ আসনটিতে প্রধান দুই প্রার্থী হলো সাবেক ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী ও ৫ বারের সংসদ সদস্য রাজি উদ্দিন আহমেদ। তিনি এবারও ক্ষমতাসীন দল আওয়ামী লীগ থেকে নৌকা প্রতীক নিয়ে লড়ছেন। আসনটিতে রায়পুরা উপজেলা আওয়ামী লীগ যুগ্ম সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের ২ বারের সাবেক চেয়ারম্যান মিজানুর রহমান চৌধুরী স্বতন্ত্র প্রার্থী হিসেবে ঈগল প্রতীক নিয়ে ভোটযুদ্ধে লড়ছেন। এছাড়াও বিভিন্ন দল ও স্বতন্ত্র থেকে আরোও ৭জন সহ মোট ৯জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। 

ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোর ব্যাপারে জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সংসদ নির্বাচন-২০২৪ এর সহকারী রিটার্নিং কর্মকর্তা রোজলিন শহীদ চৌধুরী বলেন,  বিভিন্ন গোয়েন্দা তথ্য ও পুলিশের তথ্য অনুযায়ী কয়েকটি কেন্দ্র ঝুঁকিপূর্ণ রয়েছে।

কেন্দ্রগুলোতে পুলিশ সুপারের নির্দেশে অতিরিক্ত পুলিশ মোতায়েন থাকবে। পাশাপাশি ১০ জন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ৬ প্লাটুন বিজিবি, ২ প্লাটুন আর্মি ও ২ প্লাটুন র‌্যাব সদস্য মোতায়েন থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *