বোরহানউদ্দিনে পাগলা কুকুরের কামড়ে ৩ দিনে শিশুসহ আহত ৩৫

 নিজস্ব প্রতিবেদক :

ভোলার বোরহানউদ্দিনে পাগলা কুকুরের কামড়ে গত তিন দিনে অন্তত ৩৫ জন আহত হয়েছে। তাদের মধ্যে অনেকে ভোলা সদর এবং বরিশাল শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন।

এ বিষয়ে স্থানীয় বোরহানগঞ্জ বাজারের ব্যবসায়ী মাহাবুব আলম বলেন, ‘এলাকায় দলবদ্ধ কুকুর দৌড়াদৌড়ি করছে। কুকুরের উৎপাত বেড়ে গেছে। আমার দেখা শিশুসহ ১২-১৩ জনকে কুকুর কামড়ে আহত করেছে।’

উপজেলা সড়কে চলাচলকারী একাধিক পথচারী বলেন, উপজেলা সড়কে দলবদ্ধ কুকুর রাস্তায় শুয়ে থাকে। রাতে বাসায় যাওয়ার সময় ওই কুকুরগুলো মানুষকে ধাওয়া করে কামড়ে দেওয়ার চেষ্টা করে।

কুকুরের কামড়ে আহত বশির, রাসেল, মহিন, কামাল ও সুজন বলেন, কুকুরে কামড়ের পর তাঁরা ভ্যাকসিনের জন্য উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যান। প্রাথমিক চিকিৎসা শেষে বাসায় ফিরেছেন।

উপজেলার পক্ষীয়া ৭ নম্বর ওয়ার্ডের ৫ বছরের এক শিশুকে কুকুর কামড়ে গুরুতর জখম করেছে। বোরহানউদ্দিন ও ভোলা সদর হাসপাতালে চিকিৎসার পর অবস্থার অবনতি হলে আজ তাকে বরিশালে স্থানান্তর করা হয়েছে।

কুকুরের কামড়ে আহত আবদুল মান্নানের ছেলে শাকিল বলেন, ‘আমার বাবা বাইরে হাঁটতে বের হয়েছিলেন। হঠাৎ কুকুর এসে তাঁর পায়ে কামড় দেয়। ডাক্তারের পরামর্শে তাঁকে ভ্যাকসিন দেওয়া হয়েছে।’

ভুক্তভোগী কায়সার আহমেদ বলেন, ‘আমি রাতের বেলা বাসায় যাচ্ছিলাম। তখন পেছন থেকে একটি কুকুর এসে আমার পায়ে কামড় দেয়। আমি ফার্মেসি থেকে ইনজেকশন নিয়েছি।’

বোরহানউদ্দিন স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. মাহির ফয়সাল বলেন, গত বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত ২০-২৫ জন কুকুরে কামড়ের রোগী হাসপাতালে চিকিৎসা নিয়েছে। তাদের মধ্যে বেশির ভাগই শিশু। কুকুরে কামড়ে আহতদের এক মাসে পাঁচ ডোজ ইনজেকশন দিতে হয় বলে জানান এই চিকিৎসক।বোরহানউদ্দিন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পরিবার ও পরিকল্পনা কর্মকর্তা ডা. নিরুপম সরকার সোহাগ বলেন, কুকুরের কামড়ে আহতদের মধ্য চিকিৎসাধীন অবস্থায় রয়েছেন ১৬ জন। অনেকেই চিকিৎসা শেষে বাড়ি ফিরেছেন।

বোরহানউদ্দিন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রায়হান উজ্জামান বলেন, ‘কুকুরের কামড়ে শিশুসহ অনেকেই আহত হয়েছে। জেলা প্রশাসক মহোদয়সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বিষয়টি জানিয়েছি।

এ বিষয়ে জানতে চাইলে জেলা প্রশাসক (ডিসি) আরিফুজ্জামান বলেন, ‘বোরহানউদ্দিনে কুকুরের কামড়ে শিশুসহ অনেকে আহত হয়েছে। বিষয়টি শুনে জেলা সিভিল সার্জন, উপজেলা নির্বাহী কর্মকর্তা, পৌরসভার মেয়রসহ সংশ্লিষ্ট সবাইকে কুকুর নিধনে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছি। তা ছাড়া আহত ব্যক্তিদের চিকিৎসায় যাতে কোনো সমস্যা না হয়, তাতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলেছি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *