সাগরপথে পাচার কালে ৪ দালাল আটক : ৫৮ রোহিঙ্গা উদ্ধার

মোহাম্মদ ইউনুছ অভি, টেকনাফ কক্সবাজার প্রতিনিধি :

শীতের মৌসুমকে সামনে রেখে কক্সবাজার টেকনাফ থেকে সাগরপথ দিয়ে মালয়েশিয়া ও ইন্দোনেশিয়া যাওয়ার চেষ্টা কালে নারী-পুরুষ শিশু’সহ ৫৮ জন রোহিঙ্গাকে আটক করেছে পুলিশ। এসময় ৪ দালালকেও আটক করা হয়েছে।

তারা হলেন, টেকনাফ সদরের ইউনিয়নের মহেশখালীয়া পাড়া এলাকার আমজাদ হোসেনের ছেলে ইয়াছিন, দরগার ছড়া এলাকর জলু সওদাগরের ছেলে জোবাইর, উত্তর লম্বলীর বাদশা মিয়ার ছেলে নাজির হোসেন, নোয়াখালীর বেগমগঞ্জের তাজুল ইসলামের ছেলে রামিমুল ইসলাম রাদীদ।

শুক্রবার রাত ১০ টার দিকে টেকনাফ সদরের দরগার ছড়ার মেরিন ড্রাইভের সমুদ্র সৈকত এলাকা থেকে তাদেরকে উদ্ধার করা হয়। এদের মধ্য বেশির ভাগই নারী ও শিশু। তার সবাই উখিয়া-টেকনাফের বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দা।

এ তথ্য নিশ্চিত করেন  টেকনাফ মডেল থানার (ওসি) মুহাম্মদ ওসমান গনি জানান,’সাগরপথে মালয়েশিয়া যাত্রাকালে আটক ৪ দলাল’সহ ৫৮ রোহিঙ্গাকে উদ্ধার করা হয়েছে। যাদের ১১ জন পুরুষ, ১৬ নারী ৩৩ জন শিশু রয়েছে। আটক দালালদের বিরুদ্ধে মানব পাচার’সহ থানায় একাধিক মামলাও রয়েছে। 

এ বিষয়ে আজ শনিবার (২৫ নভেম্বর) বেলা ১২ টার দিকে টেকনাফ মডেল থানার কনফারেন্স রুমে সাংবাদিকদের অতিরিক্ত পুলিশ সুপার উখিয়া টেকনাফ সার্কেল রাসেল জানান, মানবপাচার চক্রের সকল দালালদের আটক করতে আমরা বিভিন্ন ঘাটে পুলিশি তৎপরতা বৃদ্ধি করেছি এবং তারই ধারাবাহিকতায় গেল রাতে অভিযান চালিয়ে টেকনাফ সদরের দরগার ছড়া এলাকা থেকে মানবপাচারের শীর্ষ মানব পাচার চক্রের মূলহোতা ইয়াছিন ৪ জনকে আটক করা হয়। পরে তাদের দেওয়া তথ্য মতে আরও ৫৮ জন রোহিঙ্গা নারী-পুরুষ ও শিশু উদ্ধার করছে সক্ষম হয়েছে এবং তাদের বিরুদ্ধে সংশ্লিষ্ট ধারায় মামলা দায়েরের পর কারাগারে প্রেরণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *