মালয়েশিয়া যাওয়ার পথে ৫৭ রোহিঙ্গা উদ্ধার, চক্রের ৪ সদস্য আটক

মোহাম্মদ ইউনুছ অভি, টেকনাফ কক্সবাজার প্রতিনিধি :

সাগরপথে অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার পথে ৫৭ রোহিঙ্গাসহ ৫৮ জনকে উদ্ধার করা হয়েছে। এসময় মানবপাচার চক্রের শীর্ষ এক সদস্যসহ চারজনকে  আটক করেছে পুলিশ।

শুক্রবার (২৪ নভেম্বর) রাত সাড়ে ১২টার দিকে টেকনাফ সদর ইউনিয়নের হাতিয়ারঘোনা সংলগ্ন মেরিন ড্রাইভের সমুদ্রসৈকত এলাকা থেকে তাদের উদ্ধার করা হয়।

টেকনাফ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ওসমান গনি আলোর জগতকে এ তথ্য নিশ্চিত করেছেন।

আটক মানব পাচারকারী চক্রের সদস্যরা হলেন টেকনাফ সদর ইউনিয়নের মহেশখালিয়াপাড়ার আমজল হোসেনের ছেলে মো. ইয়াছিন, দরগারছড়া এলাকার জলু সওদাগরের ছেলে মো. জুবায়ের, উত্তর লম্বরী এলাকার বাদশা মিয়ার ছেলে নাজির হোছন এবং নোয়াখালী জেলার বেগমগঞ্জ উপজেলার দূর্গাপুর এলাকার তাজুল ইসলামের ছেলে রামিমুল ইসলাম রাদীদ।

উদ্ধার হওয়া মালয়েশিয়াগামীদের মধ্যে একজন স্থানীয় বাংলাদেশী, অপর ৫৭ জন রোহিঙ্গা। যেখানে নয়জন পুরুষ, ১৬ জন নারী ও ৩৩ জন শিশু রয়েছে।

ওসি ওসমান গনি জানান, মধ্যরাতে গোপন সংবাদের ভিত্তিতে পুলিশ অভিযান চালিয়ে হাতিয়ারঘোনা সংলগ্ন মেরিন ড্রাইভের পূর্ব পাশ থেকে মানব পাচারকারী চক্রের হোতা ইয়াছিন বাহিনীর প্রধান ইয়াছিনসহ চারজনকে আটক করা হয়। তাদের দেওয়া তথ্যে পাচারের জন্য জড়ো করা ৫৮ জনকে উদ্ধার করা হয়েছে। আটকদের বিরুদ্ধে মামলা করে আদালতে পাঠানোর প্রক্রিয়া চলছে।

তিনি বলেন, ‘উদ্ধার হওয়াদের আর্থ-সামাজিক অনগ্রসরতা ও পরিবেশগত অসহায়ত্বকে পুঁজি করে উন্নত জীবন-যাপন, অধিক বেতনে চাকুরী ও অবিবাহিত নারীদেরকে বিবাহের মিথ্যা প্রলোভন দেখিয়ে প্রতারণা পূর্বক ছল-চাতুরীর আশ্রয় নিয়ে ৩-৪ দিন ধরে জড়ো করা হয়। যেখানে যৌন নিপীড়নসহ নানা নির্যাতনও চালানো হয়েছে। ইতিমধ্যে এ মানবপাচারে জড়িত অনেকের নামও পাওয়া গেছে। তাদেরও গ্রেপ্তারের চেষ্টা চলছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *