ইসলাম ও সমাজে আত্মীয়তার সম্পর্ক রক্ষা করা জরুরি

ড. মো. শাহজাহান কবীর :

ইসলামের অনুসারী কোনো মুমিন আল্লাহর সন্তুষ্টিলাভের আকাঙ্ক্ষা পোষণ করলে তাঁকে অবশ্যই আত্মীয়তার সম্পর্ক রক্ষা করতে হবে। আত্মীয়দের প্রতি পূর্ণ ভালোবাসা পোষণ, সহযোগিতা, সহমর্মিতা, আন্তরিকতা, সাহায্য এবং উপদেশ দিয়ে তাদের সঙ্গে গভীর সম্পর্ক টিকিয়ে রাখতে হবে। আত্মীয়তার সম্পর্ক রক্ষা করা অতি জরুরি।

আল্লাহতায়ালা পবিত্র কোরআনের সুরা আন নিসার ১ আয়াতে এরশাদ করেন, ‘আর আল্লাহকে ভয় করো, যার নামে তোমরা একে অপরের নিকট যাচ্ঞা করে থাকো এবং আত্মীয়-জ্ঞাতিদের ব্যাপারে সতর্কতা অবলম্বন করো। নিশ্চয় আল্লাহ তোমাদের ওপর তীক্ষ্ণ দৃষ্টি রাখেন।’

অন্যদিকে, মহান আল্লাহতায়ালা সুরা নিসার ৩৬ আয়াতে এরশাদ করেন, ‘তোমরা আল্লাহর ইবাদত করবে ও কোনো কিছুকে তাঁর সঙ্গে শরিক করবে না। পিতামাতা, আত্মীয়স্বজন, ইয়াতিম, অভাবগ্রস্ত, নিকট প্রতিবেশী, দূর-প্রতিবেশী, সঙ্গী, মুসাফির ও তোমাদের অধিকারভুক্ত দাস-দাসীদের প্রতি সদ্ব্যবহার করবে। নিশ্চয়ই আল্লাহ পছন্দ করেন না দাম্ভিক, অহংকারীকে।’

মহানবী হজরত মুহাম্মদ (সা.) এরশাদ করেন, যে ব্যক্তি তার রিজিকের প্রাচুর্য এবং দীর্ঘ জীবনের প্রত্যাশা করে, তার উচিত আত্মীয়স্বজনের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখা। (মিশকাত ৪১৯)

হজরত আব্দুল্লাহ ইবনে সালাম (রা.) বলেন, রাসুলে পাক (সা.) মদিনায় আগমনের প্রায় সঙ্গে সঙ্গে আমিও তাঁর দরবারে গিয়ে হাজির হলাম। সর্বপ্রথম আমার কানে তাঁর যে কথাটি প্রবেশ করল– ‘হে লোক সকল! তোমরা পরস্পর পরস্পরকে বেশি করে সালাম দাও। আল্লাহর সন্তুষ্টির জন্য মানুষকে খাদ্য দান করো। আত্মীয়স্বজনের সঙ্গে সুসম্পর্ক গড়ে তোলো এবং এমন সময়ে নামাজে মনোনিবেশ করো, যখন সাধারণ লোকেরা নিদ্রামগ্ন থাকে। স্মরণ রেখো, এ কথাগুলো পালন করলে তোমরা পরম সুখ ও শান্তিতে জান্নাতে প্রবেশ করতে পারবে।’ (মিশকাত)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *