লক্ষ্মীপুরে শিক্ষার্থীর মাঝে বঙ্গবন্ধু শিক্ষা বৃত্তি প্রদান

নাজমুল হোসেন, নিজস্ব প্রতিবেদক :

শিক্ষা হলো এমন একটি প্রক্রিয়া যা মানুষের অন্তর্নিহিত সত্তার পরিপূর্ণ বিকাশ সাধন করে। ব্যক্তির দেহ-মন-আত্মার বিকাশ ঘটিয়ে আচরণের ইতিবাচক পরিবর্তন আনে। মানসিক বুদ্ধিবৃত্তিক প্রস্ফুটন করে ইন্দ্রিয় জাগ্রত করে। অর্জিত জ্ঞান নিজেকে আত্মপ্রত্যয়ী ও সংস্কারমুক্ত করে তোলে। শিক্ষার উদ্দেশ্য হলো চরিত্রের বিকাশ, মানবীয় উত্কর্ষ সাধন করা, সুঅভ্যাস গড়ে তোলা, মিথ্যার বিনাশ আর সত্যের সন্ধানে অগ্রসর হওয়া। নৈতিক আচরণের উন্মেষ ঘটিয়ে পারস্পরিক শ্রদ্ধাবোধ জাগরিত করা।

লক্ষ্মীপুর জেলায় সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এসডিএফ) এর আয়োজনে এবং (আরইএলআই) প্রকল্পের সহযোগীতায় মেধাবী ও দরিদ্র ৪৫ জন শিক্ষার্থীদের মাঝে বঙ্গবন্ধু শিক্ষা বৃত্তির চেক প্রদান করা হয়।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) সকালে এই অনুষ্ঠানটি শুরু হয়। দুপুরে লক্ষ্মীপুর জেলা প্রশাসক সম্মেলন কক্ষে চেক বিতরণী আয়োজন করা হয়।

এসডিএফ এর জেলা ব্যবস্থাপক মো. আহসানুল আলম খন্দকারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মেহের নিগার। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক পদ্মসেন সিংহ, আঞ্চলিক ব্যবস্থাপক কামাল উদ্দিন, চৌমুহনী সরকারী এস এ কলেজের সাবেক অধ্যক্ষ জেড এম ফারুকী প্রমুখ।

আলোচনা সভা শেষে অতিথিবৃন্দ বিভিন্ন সরকারী ও বেসরকারী মেডিকেল বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত মেধাবী ও দরিদ্র শিক্ষার্থীর মাঝে শিক্ষা বৃত্তির চেক তুলে দেন।

লক্ষ্মীপুর জেলার এসডিএফ এর ব্যবস্থাপক মো. আহসানুল আলম খন্দকার বলেন, ৪৫ জন শিক্ষার্থীর মাঝে প্রত্যেককে ২৪ হাজার টাকা করে অনুদান দেওয়া হয়েছে।

এই উপবৃত্তি ৩ বছরে ৩ কিস্তিতে এসব শিক্ষার্থীদের মাঝে আরইএলআই প্রকল্পের মাধ্যমে প্রদান করা হবে। প্রকল্পটি দরিদ্র ও অতিদরিদ্র জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে কাজ করে যাচ্ছে।

তারই ধারাবাহিকতায় শিক্ষার্থীদের মাঝে এই শিক্ষাবৃত্তির চেক প্রদান করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *