নিউজিল্যান্ড চ্যালেঞ্জ নিয়ে বিচলিত নন শান্ত

নিজস্ব প্রতিবেদক :

২০০৮ সালের পর প্রথম নিজেদের মাটিতে নিউজিল্যান্ডের কাছে সিরিজ হারের দ্বারপ্রান্তে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। সিরিজের গুরুত্বপুর্ন তৃতীয় ও শেষ ম্যাচের জন্য বাংলাদেশ দলের নেতৃত্ব পাওয়া নাজমুল হোসেন শান্ত অবশ্য নিউজিল্যান্ডের বিপক্ষে আসন্ন চ্যালেঞ্জ নিয়ে বিচলিত নন।
বরং বিশ্বকাপের আগে ভালো একটি ফল নিয়ে সিরিজ শেষ করার জন্য আসন্ন ম্যাচটিকে উপভোগের প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন তিনি। শান্ত বলেন,‘ আমরা মনে করিনা ২০০৮ (সর্বশেষ ২০০৮ সালে নিজেদের মাটিতে নিউজিল্যান্ডের কাছে টাইগারদের সিরিজ হার) সালের পুনরাবৃত্তি ঘটবে। আগামীকাল ভালো ফল নিয়ে ম্যাচ শেষ করাটা গুরুত্বপুর্ন।’
প্রবল বৃস্টির কারণে সিরিজের প্রথম ম্যাচটি পরিত্যক্ত হবার পর দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের কাছে ৮৬ রানে পরাজিত হয়েছে বাংলাদেশ। ফলে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে রয়েছে সফরকারী কিউইরা। আগামীকাল জয় পেলে ২০০৮ সালের পর এ দেশে প্রথম সিরিজ জয় করবে নিউজিল্যান্ড। তাই সিরিজ হার এড়ানোর লক্ষ্য নিয়েই আগামীকাল মঙ্গলবার মিরপুরের শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে খেলতে নামবে বাংলাদেশ।

শান্ত বলেন, ‘সতিকারার্থে ভাল ফলাফল নিয়ে ম্যাচটি শেষ করতে পারলে আমাদের দলটি দারুন একটি আবয়ব পাবে। সেটি আমারও উপকারে আসবে।’

পুরো সিরিজেই বিশ্রামে রাখা হয়েছে বাংলাদেশের নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসানকে। সিরিজের প্রথম দুই ম্যাচে নেতৃত্ব দেয়া লিটন দাসকেও তৃতীয় ম্যাচে বিশ্রাম দেয়া হয়েছে। এদিকে ১৬তম অধিনায়ক হিসেবে দায়িত্ব গ্রহন করা শান্তকে আগামী দিনের দলনেতা হিসেবে মনে করা হচ্ছে। তবে প্রথম মিশনেই কঠিন পরিস্থিতির মোকাবেলা হচ্ছে শান্তকে। যদিও এই ভুমিকাটি উপভোগ করবেন বলে জানিয়েছেন শান্ত। তিনি বলেন,‘এটি চ্যালেঞ্জ নয়, বরং উপভোগের। এই সুযোগটি পেয়ে আমি খুবই ভালো বোধ করছি। বিশ্বকাপকে সামনে রেখে দলের অবস্থাও বেশ ভালো।

একজন খেলোয়াড় হিসেবে মনে হয় এটি আমার এবং আমার পরিবারের সদস্যদের জন্য গর্বের একটি মুহুর্ত। বোর্ড আমাকে যে সুযোগটি দিয়েছে সেটি কাজে লাগানোর জন্য মুখিয়ে আছি। আশা করি কালকের দিনটি আমার জন্য উপভোগ্য হবে।’

আগামীকাল জিতলে দল বিশ্বকাপের জন্য অনুপ্রেরনা খুঁেজ পাবে বলে মনে কারণ শান্ত। অপরদিকে হারলে তাদের (বিশ্বকাপ) প্রস্তুতিতে এর কোন প্রভাব পড়বে না বলেও মনে করেন তিনি।

শান্ত বলেন,‘ যে কোন ম্যাচেই জয় পাওয়াটা গুরুত্বপুর্ন। আগামীকাল জিতলে সব মিলিয়ে একটা একটি ভালো অনুভুতি সৃস্টি হবে। তবে হেরে গেলে আসন্ন বিশ্বকাপে এর বড় কোন প্রভাব দলে পড়বে বলে আমি মনে করি না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *