’বিজ্ঞান চর্চার মধ্য দিয়ে দেশকে এগিয়ে নিতে হবে’চাঁদপুর জেলা প্রশাসক

নাজমুল হোসেন, নিজস্ব প্রতিবেদক :

চাঁদপুর জেলায় কালেক্টরেট স্কুল এন্ড কলেজের শিশু শিক্ষার্থীদের অংশগ্রহণে বিজ্ঞান মেলা অনুষ্ঠিত হয়।

মঙ্গলবার দিনব্যাপী এই শিক্ষা প্রতিষ্ঠানের নিজস্ব মাঠে এই বিজ্ঞান মেলা অনুষ্ঠিত হয়। এতে শিশু শিক্ষার্থীরা তাদের সৃষ্টিকর্মের মডেল তুলে ধরে। দেশকে এগিয়ে নিতে নতুন নতুন উদ্ভাবনী কর্ম এতে উপস্থাপন করেছে এসব শিশু শিক্ষার্থী।

এসময় নিজেদের এমন সৃষ্টিশীলতা তুলে ধরে মেলায় আগত দশর্নাথীদের সামনে। আর তা দেখে অভিভূত উপস্থিত সবাই।
কেউ তৈরি করেছে পরিবেশবান্ধব আবাসন। আবার কেউ পারমাণবিক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র।

বাদ যায়নি টেকসই উন্নয়ন কিংবা প্রাকৃতিক বিপর্যয় মোকাবেলার প্রস্তুতিও।

মঙ্গলবার সকাল ৯টা থেকেই শুরু হয় চাঁদপুর কালেক্টরেট স্কুল এন্ড কলেজ মাঠে শিশু শিক্ষার্থীদের নিয়ে এই বিজ্ঞান মেলা। চলে দুপুর ২টা পর্যন্ত। এতে অংশ নেয় এই শিক্ষা প্রতিষ্ঠানের দ্বিতীয় থেকে সপ্তম শ্রেণি পর্যন্ত পড়ুয়া শিক্ষার্থীরা।

এসময় নিজেদের এমন সৃষ্টিশীলতা তুলে ধরেন মেলায় আগত দশর্নাথীদের সামনে। আর তাদের তৈরি বিজ্ঞানভিত্তিক এসব কর্ম দেখতে ভিড় করেন অসংখ্য দর্শনার্থী।

এসময় শিশুরা তাদের সৃষ্টিকর্মের ফলাফল তুলে ধরে। যা আগামী বাংলদেশকে আরো সমৃদ্ধ করতে সহায়ক হবে। আর এসব শিশুর এমন সব প্রতিভা দেখে অভিভূত অন্য শিক্ষা প্রতিষ্ঠান থেকে আসা শিক্ষার্থীরাও।

এতে স্থান পেয়েছে এসিড বৃষ্টি, পানি বিশুদ্ধকরণ, টেকসই উন্নয়ন, খাদ্য পিরামিড, লাভা বাতি, আগ্নেয়গিরি, প্রাকৃতিক দুর্যোগ, তড়িৎ বিশ্লেষণ, বায়ু শীতলীকারক এবং পানিচক্র‘র মডেল।

এদিকে, এই মেলা শিশুদের বিজ্ঞানী হতে নয়, তাদেরকে উদ্ভাবক হতে সহায়তা করবে। বিজ্ঞান মেলা ঘুরে এমন মন্তব্য করেন প্রধান অতিথি চাঁদপুরের জেলা প্রশাসক কামরুল হাসান।

এসময় তিনি আরো বলেন, ২০৪১ সালে বাংলাদেশ হবে উন্নত বিশ্বের দেশগুলোর মধ্যে অন্যতম। তাই সেই স্মার্ট বাংলাদেশ এই শিশুদের হাত ধরেই এগিয়ে যাবে। এর আগে ফিতা কেটে বিজ্ঞান মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা প্রশাসক কামরুল হাসান।

এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও তথ্যপ্রযুক্তি) মোস্তাফিজুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক ও চাঁদপুর কালেক্টরেট স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ রাশেদা আক্তার, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাখাওয়াত জামিল সৈকত, চাঁদপুর কালেক্টরেট স্কুল এন্ড কলেজের উপাধ্যক্ষ আমাতুল নাজমীন প্রমুখ।

চাঁদপুর কালেক্টরেট স্কুল এন্ড কলেজ নিজেদের শিশু শিক্ষার্থীদের নিয়ে দিনব্যাপী এই বিজ্ঞান মেলার আয়োজন করেন। এতে স্থান পেয়েছিল বিজ্ঞানবিষয়ক শতাধিক স্টল।

দীর্ঘদিন পর চাঁদপুরে শিশুদের নিয়ে অনুষ্ঠিত এই বিজ্ঞান মেলা দেখতে জেলা শহরের অন্য শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও ভিড় করে। তার সঙ্গে বাদ পড়েনি অভিভারকরাও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *