শিল্পে লিঙ্গবৈষম্য নিয়ে মুখ খুললেন বাঙালি গায়িকা

নিজস্ব প্রতিবেদক :

৬৯তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেলেন শ্রেয়া ঘোষাল। এ নিয়ে পঞ্চমবার জাতীয় পুরস্কার হাতে নিলেন বাঙালি গায়িকা। তামিল ছবি ‘ইরাভিন নিজহাল’-এর ‘মায়াভা চায়াভা’ গানের জন্য সেরা গায়িকা খেতাব অর্জন করেছেন তিনি। কিন্তু ইন্ডাস্ট্রিতে লিঙ্গবৈষম্যের কারণে বারবার বাধা আসে বলে দাবি করেন তিনি।

কিছু দিন আগে ‘রকি অউর রানি কি প্রেম কাহানি’ ছবির গান ‘তুম কেয়া মিলে’-তে অরিজিৎ সিং এবং তার অংশের ভাগাভাগি এবং প্রচার নিয়ে প্রশ্ন তুলছিলেন অনেক ভক্ত। সম্প্রতি এ বিষয় নিয়ে মুখ খুলেছেন বাঙালি গায়িকা।

গানটি যখন ঘোষণা করা হয়, সেই পোস্টে অরিজিৎ সিংকে কৃতিত্ব দেওয়ার সময় শ্রেয়া ঘোষালের নাম বাদ দেওয়া হয়েছিল। ভক্তরা প্রতিক্রিয়ার ঝড় তুলেছিলেন। তাদের বক্তব্য ছিল, লিঙ্গ পক্ষপাত এবং শিল্পে পুরুষ ও নারী শিল্পীদের প্রতি অসম আচরণ লক্ষ্য করা যাচ্ছে।

একটি সাক্ষাৎকারে বিপরীত লিঙ্গের প্রতি ইন্ডাস্ট্রির সামান্য পক্ষপাতের কথা স্বীকার করেন শ্রেয়া। গায়িকা বলেন, ‘এটি শুধু সংগীত বা ছবির জগতে নয়, আলোচনা শুধুমাত্র অভিনেত্রী বা সংগীতশিল্পীদের মধ্যে সীমাবদ্ধ থাকে না, প্রতিটি কোম্পানি, প্রতিটি শিল্পে এটাই চলে আসছে। সব ক্ষেত্রে এটি একটি সাধারণ গল্প এবং সাধারণ লড়াই। সমস্ত নারী প্রতিনিয়ত এর সম্মুখীন হন। শুধু এই দেশে নয়, এ সমস্যা বিশ্বব্যাপী।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *