ডেঙ্গু ভ্যাকসিনের ট্রায়ালে যাওয়ার কথা ভাবছে স্বাস্থ্য অধিদপ্তর

সাত মাসের অন্তঃসত্ত্বা লক্ষ্মীপুরের বাসিন্দা ঝুমুর গত চারদিন ধরে ডেঙ্গুজ্বরে ভুগছেন। লক্ষ্মীপুরের সদর হাসপাতাল থেকে তাকে রাজধানীর ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে রেফার করা হয়। সেখান থেকে আবার রেফার করা হয় ডিএনসিসির ডেডিকেটেড হাসপাতালে। রবিবার (৩০ জুলাই) থেকে ডিএনসিসি হাসপাতালে চিকিৎসা চলছে অন্তঃসত্ত্বা ঝুমুরের।

ঢাকা আর ঢাকার বাইরে থেকে রেফার করা ডেঙ্গু রোগী যাচ্ছে ডিএনসিসির ডেডিকেটেড হাসপাতালে। হাসপাতালটি পুরোপুরি ব্যবহার করতে আরও জনবল দরকার বলে জানিয়েছেন হাসপাতালটির পরিচালক। এদিকে, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহা পরিচালক জানিয়েছেন, ডেঙ্গুর ভ্যাকসিনের ট্রায়ালে যাওয়ার কথা ভাবছে স্বাস্থ্য অধিদপ্তর।

রবিবার দুপুরে ভর্তি হন ঠাকুরগাঁওয়ের ৫৯ বছর বয়সী সেলিনা বেগম। মায়ের অসুস্থতায় এক হাসপাতাল থেকে আর এক হাসপাতালে ঘুরতে ঘুরতে ক্লান্ত ছেলে আব্দুল কাদের।

ডিএনসিসির ডেডিকেটেড হাসপাতালে নারী, পুরুষ, শিশু সব মিলে ভর্তি আছে তিনশ’ ৩৩ জন ডেঙ্গু রোগী। গত একদিনে নতুন রোগী ভর্তি হয়েছেন একশ’ তিন জন।

ডিএনসিসির ডেডিকেটেড হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচালক কর্ণেল ডা. এ কে এম জহিরুল ইসলাম খান জানান, ঢাকা আর ঢাকার বাইরের রেফার করা রোগী বেশি আসছে হাসপাতালটিতে। এক্ষেত্রে শকে চলে যাওয়া রোগীদের বাঁচানো যাচ্ছে না বলেও জানান তিনি।

এদিকে, রবিবার সকালে ডিএনসিসির ডেডিকেটেড হাসপাতাল পরিদর্শন শেষে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহা পরিচালক অধ্যাপক ড. আহমেদুল কোবীর জানান, ডেঙ্গুর ভ্যাকসিনের বিষয়ে মিটিং হয়েছে। ডেঙ্গুর লক্ষণ দেখা দিলে দ্রুত হাসপাতালে গিয়ে চিকিৎসা নেওয়ার পরামর্শও দেন তিনি।

সূত্র : বাংলা ভিশন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *