বেনাপোলে “ডেঙ্গু” প্রতিরোধে “সানরাইজ পাবলিক স্কুল” এর র‍্যালি অনুষ্ঠিত

মোঃ মুক্তার হোসেন, রিপোর্টারঃ-

“আসুন নিজে বাঁচি,অন্যকে বাঁচাই” এমন আবেগময়ী আবেদন জানিয়ে শিক্ষার্থীদের নিয়ে একটি জনসচেতনতা মূলক “র‍্যালি” বের করে বেনাপোল পৌরসভাধীন ৫নং ওয়ার্ডে অবস্থিত ঐতিহ্যবাহী স্কুল শিক্ষা প্রতিষ্ঠান ” সানরাইজ পাবলিক স্কুল”। ” র‍্যালি” তে নেতৃত্ব দেন ঐ স্কুলের সহকারী শিক্ষক এবং “স্কাউট সম্পাদক” মোঃ আবুল খায়ের।

বৃহস্পতিবার(২৭ জুলাই) বেলা ১’০০ টার দিকে “র‍্যালি” টি স্কুল প্রাঙ্গণ থেকে শুরু করে বেনাপোল বন্দর এলাকা সহ বেনাপোল বাজার এলাকা নিয়ে প্রায় ২কিঃ মিঃ পথ প্রদক্ষিণ শেষে পুণরায় স্কুল প্রাঙ্গণে ফিরে আসে। এ সময় সড়কের পাশে দাড়িয়ে থাকা এবং বাজার এলাকার বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে “ডেঙ্গু” প্রতিরোধে জনসচেতনতা মূলক বিভিন্ন সাইজের “লিফলেট” বিতরণ এবং প্রচার মাইকিং চালানো হয়।

“লিফলেট” এ উল্লেখিত “ডেঙ্গু” প্রতিরোধে প্রাথমিক বিষয় বস্তুর মধ্যে রয়েছে- রোগ পরিচিতি,এডিস মশা চেনার উপায়,ডেঙ্গু জ্বরের লক্ষণ,ডেঙ্গু জ্বর হলে কি করবেন এবং ডেঙ্গু প্রতিরোধের উপায় কি?

এ সকল বিষয়ে জানতে চাওয়া হলে ” র‍্যালি” র নেতৃত্ব দানকারী শিক্ষক আবুল খায়ের বলেন,” ডেঙ্গু” কীটপতঙ্গবাহী একটি সংক্রামক রোগ। আমাদের দেশে বিভিন্ন এলাকায় বিক্ষিপ্ত ভাবে এ রোগের প্রভাব দেখা যায়,যে কোন বয়সের মানুষ এ রোগে আক্রান্ত হতে পারে। এডিস মশার কামড়েই ডেঙ্গু জ্বর হয়,প্রাথমিক ভাবে শনাক্ত হলে এ রোগ সহজেই নিয়ন্ত্রণ করা যায় এবং তা চিকিৎসায় সেরে যায়,কিন্তু মারাত্মক হেমেরেজিক হলে এবং যথাযথ চিকিৎসা না হলে রোগী’র মৃত্যু হতে পারে। বিষয়টি সাধারণ মানুষকে সচেতন করতেই “সানরাইজ পাবলিক স্কুল” বেনাপোল এর পক্ষ থেকে এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *