চাঁদপুরের ফরক্কাবাদ উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি স্থগিত করেছে হাইকোর্টঃ

নিজস্ব প্রতিবেদকঃ

চাঁদপুর সদর উপজেলার ঐতিহ্যবাহী ফরক্কাবাদ উচ্চ বিদ্যালয়ে গোপনে ম্যানেজিং কমিটি করার অভিযোগে কমিটি স্থগিত করেছে হাইকোর্ট।

জানা যায়, বিদ্যালয়ের অভিভাবক মো. আবু হাসান খান হাইকোর্টে রিট পিটিশন দায়ের করলে গত ১৮ জুলাই হাইকোর্ট কমিটির বিরুদ্ধে ৩ মাসের জন্য স্থগিতাদেশ দেন এবং আগামী ৪ সপ্তাহের মধ্যে কারন দর্শানোর জন্য বলা হয়।

এই ঘটনায় বিবাদী করা হয় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব, কুমিল্লা শিক্ষা বোর্ডের (মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক) চেয়ারম্যান, কুমিল্লা শিক্ষা বোর্ডের (মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক) স্কুল পরিদর্শক, চাঁদপুর জেলা প্রশাসক, জেলা শিক্ষা কর্মকর্তা, চাঁদপুর উপজেলা নির্বাহী অফিসার, চাঁদপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, ফারাক্কাবাদ উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি চেয়ারম্যান ও প্রধান শিক্ষক (ইনচার্জ)।

মামলার বিবরণে জানা যায়, ফরক্কাবাদ উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মাওলানা কবির আহমেদ ওসমানী, এডহক কমিটির সভাপতি এমআর শামীম পাটোয়ারী ও বিদ্যালয়ের সাবেক সভাপতি ড. হাসান খানসহ তাদের যোগসাজশে বিদ্যালয়ে কমিটির নির্বাচনী তফসিল গণসম্মুখে বা অভিভাবকদের না জানিয়ে গোপনে চলতি বছরের গত ১৪ জুন বিদ্যালয়ের কমিটি বোর্ড কর্তৃক অনুমোদন করায়। পরবর্তীতে বিদ্যালয়ে কমিটির সভা না করে ১৬ জুন চাঁদপুর রসুইঘরে গোপনে পরিচিতি সভা করে। পরে এ সভা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ হলে বিদ্যালয়ের অভিভাবক ও এলাকাবাসীদের মধ্যে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়।

যাদের নিয়ে কমিটি গঠন করা হয়, এর মধ্যে সভাপতি এম আর শামীম স্বশিক্ষিত হয়ে বিদ্যালয়ে জীবন বৃত্তান্তে (বায়োডাটায়) এইচএসসি পাশ উল্লেখ করেন। স্কুলের গন্ডি পাড় না হয়েই অদৃশ্য ক্ষমতার প্রভাবে উচ্চ বিদ্যালয়ের সভাপতি হন শামীম।

বিদ্যালয়ের স্থায়ী দাতা সদস্য মোট সাত জনের মধ্যে ৬ জনকেই না জানিয়ে একজন সদস্য ড. হাসান খানকে নেওয়া হয় অথচ ইতোপূর্বে কুমিল্লা শিক্ষা বোর্ড কৃর্তৃক গত ২০১৯ সালের ৪ এপ্রিল দুর্নীতির দায়ে ফরক্কাবাদ উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি পদ থেকে ড. হাসান খান এবং প্রধান শিক্ষক রুহুল আমিন হাওলাদারকে বহিষ্কার করে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) এবং দুর্নীত দমন কমিশন চলতি বছরের ১৬ ফেব্রুয়ারি ৩১ লাখ ১৫ হাজার টাকা আত্মসাতের অভিযোগ এনে ড. হাসান খান এবং রহুল আমিন হাওলাদারের বিরুদ্ধে ফৌজদারি মামলা করার জন্য চিঠি ইস্যু করে (যার স্মারক নং ৩৭০২,০০০০,১০৭.৩১.২৩.২০২-২৪৬২)।
আরও অভিযোগ করা হয়, ফৌজদারি মামলা থাকা সত্বেও ড. হাসান খানকে মোটা অংকের টাকার বিনিময়ে বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মাওলানা কবির আহমেদ ওসমানী কমিটিতে অর্ন্তভুক্ত করেন।

এছাড়াও অভিভাবক সদস্য আমিনুল এহসানের ছেলে চাঁদপুর মহিউস সুন্নাহ্ হাফিজিয়া মাদ্রাসায় আবাসিক থেকে পড়ালেখা করে অথচ ফরক্কাবাদ উচ্চ বিদ্যালয়ে ভুয়া ভর্তি দেখিয়ে আমিনুল এহসানকে বিদ্যালয়ের অভিভাবক সদস্য করা হয়।
এই বিষয়গুলো নিয়ে ফরক্কাবাদ উচ্চ বিদ্যালয়ের অভিভাবক ও এলাকাবাসীর মধ্যে তীব্র ক্ষোভ ও মিশ্র প্রতিক্রিয়া বিরাজমান রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *