টেকনাফে ডেঙ্গু প্রতিরোধ বিষয়ে অবহিতকরন সভা সম্পন্ন

মোহাম্মদ ইউনুছ অভি, টেকনাফ :

টেকনাফে ডেঙ্গু প্রতিরোধ বিষয়ে অবহিতকরণ সভা ১৯ জুলাই সকাল ১১ টায় উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে।

শেড এর ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার শহীদুল আলমের পরিচালনায় উপজেলা চেয়ারম্যান নুরুল আলম এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে অনুষ্ঠানের মতবিনিময় সভার কার্যক্রম শুরু হয়।

এনজিও সংস্থা শেড কতৃক আয়োজিত এবং “ইউনিসেফ” এর অর্থায়নে ডেঙ্গু প্রতিরোধে বিভিন্ন তথ্য উপাত্ত বিষয়ে গৃহীত প্রকল্প নিয়ে উপস্থাপনা করেন, শেড এর প্রোগ্রাম ম্যানেজার মোঃ মিনহাজ উদ্দীন আহমেদ।

টেকনাফ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর মেডিকেল অফিসার ও রোগ নিয়ন্ত্রণ ডাঃ প্রনয়ন রুদ্র ডেঙ্গু মহামারী প্রতিরোধে আমাদের করনীয় সংক্রান্ত বিষয়ে বলেন,ডেঙ্গু হল মারাত্মক ভাইরাস জনিত রোগ,যা এডিস মশার মাধ্যমে ছড়ায় এবং জীবাণুবাহী এডিস মশার মাধ্যমে রোগ ছড়ায়। এডিস মশা সাধারণত ভোর বেলা এবং সন্ধ্যার পূর্বে কামড়ায়।

ডেঙ্গুর প্রধান উপসর্গগুলো হল তীব্র জ্বর, চোখের পেছনে তীব্র ব্যথা, শরীর ব্যথা, চামড়ায় ফুসফঁড়ি এবং বমি বমি ভাব ইত্যাদি।

এ বিষয়ে বক্তব্য রাখেন,উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান তাহেরা আকতার মিলি।

অংশগ্রহণকারীদের পক্ষে উন্মুক্ত আলোচনা করেন,উপজেলা একাডেমিক সুপারভাইজার নুরুল আবছার,উপজেলা কৃষি দপ্তরের উপসহকারী (উদ্ভিদ সংরক্ষণ)কর্মকর্তা এসএম শাহজাহান,উপজেলা ষুব উন্নয়ন সহকারী অফিসার মনজুর আলম ও সাংবাদিক মোঃ আশেক উল্লাহ ফারুকী। উপস্থিত ছিলেন,উপজেলা সরকারি বিভিন্ন দপ্তরের অফিসার,শিক্ষক, ইমাম ও জনপ্রতিনিধিরা 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *