কারখানার বিকট শব্দ, ক্ষতিকারক কীটনাশক ও ধূলাবালি থেকে রক্ষা পেতে পরিবেশ অধিদপ্তরে লিখিত আবেদন

মীর শাহাদাৎ হোসাইন :

পাবনা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক বরাবর ১১ই জুন ২০২৩ তারিখে শব্দ দূষণ, কারখানায় ব্যবহৃত ক্ষতিকারক কীটনাশক ও ধূলাবালি থেকে রক্ষা পেতে লিখিত আবেদন করেছেন সাঁথিয়া উপজেলার কাশিনাথপুর ইউনিয়নের অন্তর্গত কাশিনাথপুর আব্দুল লতিফ উচ্চ বিদ্যালয়ের সাধারণ বাসিন্দারা।

লিখিত অভিযোগ পত্রে স্থানীয়রা উল্লেখ করেন, আমরা সাঁথিয়া থানাধীন কাশিনাথপুর স্কুল সংলগ্ন সাধারণ বাসিন্দা। এখানে আব্দুল লতিফ উচ্চ বিদ্যালয়,মসজিদ, খেলার মাঠ সহ বেশ কিছু বসত বাড়িতে এলাকাবাসী শান্তিপূর্ণ ভাবে বসবাস করে। কিন্তু দীর্ঘদিন যাবৎ পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়াই কাঠের কারখানা গড়ে উঠেছে। এই কারখানা গুলো প্রতিদিন ৯.০০টা থেকে রাত ১.০০ টা পর্যন্ত বিভিন্ন মেশিনের মাধ্যমে কাঠ পরিষ্কার করার কারণে বিকট শব্দ ও প্রচুর পরিমান ধূলাবালি আশপাশের বাড়ীতে বসবাসরত কোমলমতি শিশু বাচ্চা ও বয়স্ক মানুষ গুলোর উপর ক্ষতিকর প্রভাব ফেলছে।

সেই সাথে কারখানায় ব্যবহৃত ক্ষতিকর কীটনাশকের প্রভাবে শ্বাসকষ্ট সহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে সাধারণ মানুষ। এছাড়া নিকটে কাশিনাথপুর আব্দুল লতিফ উচ্চ বিদ্যালয় অবস্থিত হওয়ায় বিকট শব্দে শিক্ষার্থীদের লেখাপড়ার পরিবেশ বিপর্যস্ত হচ্ছে।

উপরে উল্লেখিত কারন ও পরিবেশের ভারসাম্য রক্ষায় পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্রবিহীন এই কাঠের কারখানা অনতিবিলম্বে বন্ধ চেয়ে পরিবেশ অধিদপ্তর বরাবর লিখিত আবেদনে গণসাক্ষর করেন কারখানার পাশে বসবাসরত মোয়াজ্জেম, মাসুদ রানা, আহম্মদ, শাহ জাহান আলী, আবুল হোসেন, ঠান্টু, ফয়সাল, মো: ফজলুল হক, আনোয়ারা বেগম,আরব আলী সহ স্থানীয় ব্যক্তিবর্গ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *