কক্সবাজার পৌর নির্বাচন : ‘স্মরণীয়’ ভোটে বিজয়ী আওয়ামী লীগের মাহাবুব

মোহাম্মদ ইউনুছ অভি :

বিজয়ী আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মাহবুবুর রহমান চৌধুরী।

কোনো ধরনের গোলযোগ, অভিযোগ, উত্তেজনা, অপ্রীতিকর ঘটনা ছাড়াই সোমবার (১২ জুন) সকাল ৮টা থেকে ৪টা পর্যন্ত টানা ভোট গ্রহণ চলে। কক্সবাজার পৌরসভার এবারের নির্বাচনকে স্মরণীয় বলে মন্তব্য করেছেন সাধারণ ভোটার থেকে শুরু করে সকল প্রার্থী, নির্বাচন-সংশ্লিষ্ট কর্মকর্তারা। তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এই নির্বাচনে মেয়র পদে শেষ হাসি হেসেছেন আওয়ামী লীগ মনোনীত মাহবুবুর রহমান চৌধুরী। 

কক্সবাজার পৌরসভা নির্বাচনে মেয়র পদে দুই প্রভাবশালী প্রার্থী আওয়ামী লীগের মাহাবুবুর রহমান চৌধুরী ও স্বতন্ত্র (আওয়ামী লীগের বিদ্রোহী) মাসেদুল হক রাশেদের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের ইঙ্গিত মিলেছিল, হয়েছেও তাই। নৌকা প্রতীকে মাহাবুবুর রহমান চৌধুরী মাত্র ৪ হাজার ২৮৮ ভোট বেশি পেয়ে বিজয়ী হয়েছেন। তিনি ভোট পেয়েছেন ২৮ হাজার ৮১৮। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মাসেদুল হক রাশেদ নারকেল গাছ প্রতীকে পেয়েছেন ২৪ হাজার ৫৭৪ ভোট। 

১২টি ওয়ার্ডের ৪৩টি কেন্দ্রের সবগুলোতে ভোট গণনা শেষে সন্ধ্যা সাড়ে ৭টার দিকে কক্সবাজার পাবলিক লাইব্রেরির শহীদ সুভাষ হলের নির্বাচন সমন্বয় কেন্দ্রে জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা এসএম শাহাদাত হোসেন বেসরকারিভাবে আওয়ামী লীগের প্রার্থী মাহাবুবুর রহমান চৌধুরীকে বিজয়ী ঘোষণা করেন। পরে এক প্রতিক্রিয়ায় মাহাবুবুর রহমান চৌধুরী সাংবাদিকদের বলেন, ‘সাধারণ ভোটাররা আন্তরিকভাবে নৌকা প্রতীক ও আমাকে ভালোবেসে নির্বাচিত করেছেন। আমি সবার প্রতি কৃতজ্ঞ।’ তবে ফল ঘোষণার পর আশপাশের কোথাও প্রতিদ্বন্দ্বী প্রার্থী মাসেদুল হক রাশেদের দেখা পাওয়া যায়নি। তার মোবাইলে ফোন দিলেও সেটি বন্ধ পাওয়া গেছে।

গতকাল সকাল থেকে বিকাল পর্যন্ত ৪৩টি কেন্দ্রের মধ্যে ৩৭টিতে ঘুরে দেখা গেছে, শান্তিপূর্ণভাবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। কোথাও কোনো প্রার্থী, এজেন্ট বা ভোটারদের অভিযোগ ছিল না। দীর্ঘ সারিতে দাঁড়িয়ে ভোটারদের ভোট দিতে দেখা গেছে। ভোটা গ্রহণে নিয়োজিত কর্মকর্তাদেরও কোনো অভিযোগ ছিল না। কোনো প্রার্থীর পক্ষে কেন্দ্রে প্রবেশ করে ব্যালেট ছিনিয়ে নেওয়ার মতো কোনো ঘটনা ঘটেনি। যারা ভোট প্রদান করেছেন, পুলিশ-ম্যাজিস্ট্রেটরা তাদের কেন্দ্রে থেকে ঘরে ফিরে যাওয়ার অনুরোধ জানাচ্ছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *