টেকনাফ উপজেলায় শিক্ষা উন্নয়নে দিনব্যাপী কর্মশালা

মোহাম্মদ ইউনুছ অভি, টেকনাফ :

পারফরমেন্স বেজড গ্র্যান্টস ফর সেকেন্ডারি ইন্সটিটিউশনস স্কিম সেকেন্ডারি এডুকেশন ডেভেলপমেন্ট প্রোগ্রাম মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর বাংলাদেশ ঢাকা এর আওতায়ধীন কক্সবাজার টেকনাফ উপজেলায় মাধ্যমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির জন্য কর্মক্ষমতা নিয়ে দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (০৩ জুন) সকাল এগারোটায় উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের আয়োজনে এ সভা অনুষ্ঠিত হয়।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. কামরুজ্জামান এর সভাপতিত্বে ও উপজেলা একাডেমিক সুপার ভাইজান নুরুল আবছার এর পরিচালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান নুরুল আলম, বিশেষ অতিথি ছিলেন জেলা মোঃ নাছির উদ্দিন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল বশর, সাঃ সম্পাদক মাহবুব মোর্শেদ, হোয়াইক্যং ইউপি চেয়ারম্যান অধ্যক্ষ মৌলানা নুর আহমদ আনোয়ারী, সাবরাং ইউপি চেয়ারম্যান নুর হোসেন।

প্রধান অতিথি বলেন, মানুষের মৌলিক অধিকারের মধ্যে শিক্ষা হচ্ছে একটি অন্যতম গুরুত্বপূর্ণ অধিকার। শিক্ষার উন্নয়নে শিক্ষকদের ভূমিকা অনস্বীকার্য। ডেভলপমেন্ট উন্নয়ন উপজেলা প্রশাসনের এবং এ দুটি উন্নয়ন হচ্ছে সেতুবন্ধন। দেশ জাতির উন্নয়নে শিক্ষার কোন বিকল্প নেই’ পাশাপাশি মাদকের বিষয়ে শ্রেণী কক্ষে মাদকের কুফল-সুফল নিয়ে আলোচনা করার আহ্বান জানান।

কর্মশালায় সমাপনী বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার বলেন, শিক্ষকতা একটি মহান পেশা এবং এ পেশার সাথে অন্যান্য পেশার সাথে তুলনা করা যায় না। কেননা শিক্ষা হচ্ছে মানুষ গড়ার কারিগর। তিনি আরও বলেন, টেকনাফ উপজেলা দেশের অন্যান্য উপজেলার চেয়ে শিক্ষার হার নিম্ন পর্যায়ের। যা খুবই দুঃখজনক, শিক্ষার হার বৃদ্ধি করার লক্ষ্যে এবং মানসম্মত ও সুশিক্ষা জাতিকে উপহার দিতে সকলের সম্মিলিত প্রয়াস প্রয়োজন। এছাড়া মাদক, মানব পাচার, বাল্যবিবাহ সহ সকল অপকর্ম রোধে ভবিষ্যৎ প্রজন্মকে এর কুফল ও সুফল সম্পর্কে অবগত করতে হবে। এবং এর জন্য সকল শিক্ষককে শ্রেণিকক্ষে সঠিক পাঠদান করতে হবে। এতে টেকনাফ উপজেলা মাধ্যমিক, নিম্নমাধ্যমিক ও মাদ্রাসার প্রধান শিক্ষক, সুপার, সহকারী শিক্ষক, বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতি ও সদস্য বৃন্দসহ স্থানীয় গণমাধ্যম কর্মী উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *