বালুরচরের মেঘনা তীরের ফিরোজ,ছোট্ট শিশুদের স্কুল আর আত্ম চিৎকার

রাকিব হোসেন মিলন :

আমার ঢাল নাই কুল নাইরে আমি কোথায় গিয়ে থাকবো এখন….এমন আর্তনাদ লক্ষ্মীপুর জেলার দক্ষিন উপকূলীয় অঞ্চল রামগতির আলেকজান্ডার ইউনিয়নের এক নদী ভাঙ্গা গৃহহীন ফিরোজ বকসীর।কথা বলে জানা গেলো ভালো বংশ ও বিশাল বাড়ির সন্তান ছিলো এই ফিরোজ।নদী ভাঙ্গনের স্বীকার হয়ে আজ সংসার জীবনে একছেলে ও একমেয়ে আর স্ত্রী নিয়ে মানবেতর জীবনযাপন করছেন ফিরোজ সহো অনেকেই।তাঁর মুখ থেকে যায় নদীভাঙ্গনের ফলে অসহায় হয়ে তারা আর যখন থাকার আশ্রয়ের কোনো সূযোগ পাচ্ছিলেন না তখন আশ্রয় নিয়েছেন পাশ্ববর্তী চর বাদাম এলাকার ছোট্ট জায়গায় অন্যের জমিতে।এদিকে নিজে শারীরিক নানা জটিলতায় ভূগছেন তিনি।টাকার অভাবে চিকিৎসার ব্যবস্থাপত্র নিতে পারছেন না। অসুস্থ হয়ে পড়ায় পরিবারের জন্য আয় রোজগার বন্ধ হয়ে যায়।যখন ফিরোজের সাথে কথা বলা হয় তখন তার চেহারা অবয়বে প্রচন্ড দুশ্চিন্তা আর হাহাকার লক্ষ্য করা যায়। দশম শ্রেনীতে পড়ুয়া মেয়ের ভবিষ্যত নিয়ে চিন্তার ভাজ পড়েছে অসহায় বাবা ফিরোজের কপালে।ভাগ্যের নির্মম পরিহাস যে পরিবারকে নিয়ে স্বপ্ন দেখতেন আজ নিজ অসুস্থতা আর আয় রোজগারহীনতার কারনে পুরো পরিবার থেকে অবহেলিত হয়েছেন তিনি।মানুষের কাছ থেকে সহযোগিতা নিয়ে চলতে হয় তাকে।কথায় আছে আগুনে পুড়লে অন্তত ঘর ভিটিটা থাকে কিন্তু নদী ভাঙ্গলে আর কিছুই থাকে না।এমন চিত্র রামগতি উপজেলার প্রতিটি নদী ভাঙ্গন কবলিত এলাকায়।মেঘনার ভয়াল গ্রাসে তাদের জীবন এখন ক্লান্ত ও বিপর্যস্ত। সাম্প্রতিক শুরু হয়েছে কালো বৈশাখীর ঝড় ও বাতাশ। আবারও বেড়ে চলছে সীমাহীন নদীভাঙন। মানুষের আতংকের শেষ নেই।লক্ষ্মীপুরের রামগতি উপজেলার মেঘনা উপকূলে তীব্র ভাঙনে বিলীন হয়ে গেছে কোটি কোটি টাকা ব্যয়ে নির্মিত বিদ্যালয় ভবন, বসতবাড়ি, গাছপালা, ফসলি জমিসহ বিভিন্ন স্থাপনা। প্রচণ্ড জোয়ারে মেঘনার পানি বৃদ্ধি পেলে ভাঙন ভয়াবহ রূপ নেয়।সামনের এই বর্ষাতে উপকূলীয় মানুষের দুশ্চিন্তার শেষ নেই। মানুষ এতে ক্ষত-বিক্ষত হচ্ছে দিন দিন। সর্বহারা হচ্ছে রামগতি অঞ্চলের গ্রামীণ জনপদ। প্রতিনিয়ত ভাঙনে নদীর তীরবর্তী ওই এলাকার লক্ষাধিক মানুষ চরম আতঙ্ক আর উৎকণ্ঠায় রয়েছেন।

উপকূলের মেঘনার ভাঙনে ক্ষতিগ্রস্তদের ভাষ্য, এবারের ভাঙনের ভয়াবহতা বিগত সময়ের তুলনায় কয়েক গুণ বেশি।বিভিন্ন জরিপে জানা যায় গত ১৫ বছরে লক্ষাধিক মানুষ মেঘনায় ভিটেমাটি হারিয়ে বাস্তুহারা হয়েছে।

আব্দুর রহিম নামে এক বৃদ্ধ জানান গত ৩০ বছরে মেঘনার ভয়াবহ ভাঙনে লক্ষ্মীপুরের রামগতি উপজেলার প্রায় ১৪০ বর্গকিলোমিটার এলাকা বিলীন হয়েছে। চোখের সামনে নির্মমতা দেখেছে ছোট্ট শিশুরা।নিজের চোখের সামেই প্রান প্রিয় প্রতিষ্ঠানটি নদী গর্ভে বিলিন হতে দেখে তাঁদের আত্ন চিৎকারে পুরো এলাকা প্রকম্পিত হয়ে উঠে।এই নদীগর্ভে বিলীন হওয়া আলেকজান্ডার ইউনিয়নের চরবালুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়টি ১৯৯৫ সালে স্থাপিত হয়। নতুন ভবনটি ২০১৬-১৭ অর্থবছরে নির্মাণ করে প্রাথমিক শিক্ষা প্রকৌশল অধিদফতর। নদীর তীব্র জোয়ারের আঘাতে ওই এলাকার একমাত্র এই শিক্ষাপ্রতিষ্ঠানটি নদীতে ভেসে যায়।বিদ্যালয়ের তৎকালীন প্রধান শিক্ষক মফিজুল ইসলামের চোখের পানি এখনো স্মরন করে স্কুল পাশ্ববর্তী এলাকাবাসী। গল্পে গল্পে মফিজুল ইসলামের সাথে আড্ডা হয়।তিনি জানান নদী ভাঙ্গন কবলিত মানুষের করুন চিত্র।বিদ্যালয় টি কে তিনি তিলে তিলে প্রতিষ্ঠিত করেন।প্রথমে এটি রেজিষ্টার্ড ছিলো পরে জাতীয় করনের অন্তর্ভুক্ত হয়।মফিজুল ইসলাম চাকুরী জীবনে অবসর নিলেও এখন ও ভয়াল সেই চিত্র ভুলে যান নি।তখন জাতীয় প্রথম সারির বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় সেই সংবাদ টি অত্যন্ত গুরুত্বের সাথে প্রকাশ হয়।

যুগের পর যুগ রামগতি অঞ্চলের মানুষের এই কষ্ট দেখার কেউ ছিলো না বলে ক্ষোভ প্রকাশ করেন এলাকাবাসী। তাঁদের দাবী অধিক ভাঙ্গন কবলিত এলাকা গুলোতে এ বছর বর্ষার আগে ভাগেই জিও ব্যাগ ডাম্পিং করতে না পারলে বিশাল একটি অংশ বাস্তুহীন হওয়ার ভয়াবহ ঝুঁকি রয়েছে।

উল্ল্যেখ্য মেঘনার ভাঙন রোধে তিন হাজার ৮৯ কোটি ৯৬ লাখ ৯৯ হাজার টাকার একটি প্রকল্প সম্প্রতি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদন হয়েছে।এতো বড় বিশাল বাজেটের কাজে যাতে বিন্দুমাত্র অনিয়ম না হয় সেজন্য যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন উপকূলীয় এলাকা রামগতির অবহেলিত জনগোষ্ঠী।তাঁরা বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে একজন মানবিক নেত্রী ও মা সম্বোধন করে যত দ্রুত সম্ভব এই নদী বাঁধ তীরের কাজ সম্পন্ন করার স্বপ্ন দেখেন।

একজন একজন করে ফিরোজ আর ছোট্ট শিশুদের স্বপ্নে গড়ার স্বপ্নের চোখে আলোড়িত হয়ে প্রিয় জন্মভূমি রামগতির কোল ঘেষে থাকতে চান তারা।ছোট্ট শিশুরা আর তাদের প্রান প্রিয় স্কুল হারাতে চায় না।এলাকার মানুষ আর গৃহহীন কিংবা ভূমিহীন হতে চান না।স্বাভাবিক জীবন ঝাপনের স্বপ্নে বিভোর মেঘনার উপকূলীয় রামগতি অঞ্চলের মানুষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *