বীর মুক্তিযোদ্ধা ‘সাহাবুদ্দিন চুপ্পু’ কর্মদক্ষতায় বাংলাদেশের ২২তম রাষ্ট্রপতি’র দায়িত্ব গ্রহণ

নিজস্ব প্রতিবেদক :

বাংলাদেশের রাজশাহী বিভাগের পাবনা জেলার কৃতি সন্তান-পাবনাবাসীর গর্ব-বীর মুক্তিযোদ্ধা সাহাবুদ্দিন চুপ্পু সাহেব বর্তমানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ২২তম নতুন মামান্য রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন।
মহান আল্লাহ চাইলে সবকিছুই সম্ভব-“ক্ষণকালের এই জীবনকে মহিমান্বিত করার সুযোগ পৃথিবীতে খুব কম মানুষকে দেন মহান আল্লাহ রাব্বুল আলামিন। নিজ কর্মগুণে যারা পৃথিবীতে আলোরধারা রেখে গেছেন, তাদেরই অনুসরণ করে বর্তমানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নতুন মহামান্য রাষ্ট্রপতি হিসেবে শপথ গ্রহণ করেছেন মোহাম্মদ সাহাবুদ্দিন চুপ্পু সাহেব। বাংলাদেশের প্রথম শ্রেণির নাগরিক হিসাবে তিনি তাঁর সর্বোচ্চ কর্মদক্ষতা দিয়ে দেশকে আরো উন্নত ও সমৃদ্ধির দিকে এগিয়ে নিয়ে যাবেন, এটাই প্রত্যাশা করছেন পাবনাবাসীসহ দেশের প্রায় ১৮কোটি জনগণ।

মোহাম্মদ সাহাবুদ্দিন চুপ্পু সাহেব মহামান্য রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার পর থেকেই দেখা যাচ্ছে, ঠিক আগের মতোই তিনি সমাজের সকল শ্রেণি পেশার মানুষের সাথে দেখা করছেন, কথা বলছেন। অনেক সময় নিজ থেকেই অনেকের খোঁজ খবর নিয়েছেন। এ প্রসঙ্গে তিনি খুব সুস্পষ্টভাবে জানিয়েছেন, ‘আমি দেশের জনগণের রাষ্ট্রপতি’। ‘জনগণের সাথেই আমার সকল কাজ’। (২৪ এপ্রিল ২০২৩ইং) থেকে বাংলাদেশের ২২তম মহামান্য রাষ্ট্রপতি হলেন মোহাম্মদ সাহাবুদ্দিন চুপ্পু সাহেব। আওয়ামী লীগের শীর্ষ নেতা অনেকেই বলেন, মহামান্য রাষ্ট্রপতি সাহাবুদ্দিন চুপ্পু সাহেবকে নিয়ে নতুন করে বলার কিছু নাই। অনেকেই বলেন, প্রায় দুই দশকের বেশি সময় ধরে তার অকৃত্রিম ¯েœহ ও ভালোবাসায় পেয়েছি। পাবনাবাসীকে পারিবারিক বন্ধনে তিনি সবাইকে আবদ্ধ রেখেছেন, তিনি একজন ভালো মানুষ।

বিশেষ করে বাংলাদেশের স্বপ্নের পদ্মা সেতু প্রকল্প নিয়ে বিশ্ব ব্যাংকের বিষয়ে তিনি একজন দেশপ্রেমিক সরকারি কর্মকর্তা হিসেবে নিজের আদর্শিক লড়াই চালিয়ে গেছেন খুব দৃঢ়তা নিয়ে। এমনই অভিমত প্রকাশ করেন, আন্তর্জাতিক মানবাধিকার সাংবাদিক সংস্থা’র ঢাকা বিভাগের সাংগঠনিক সম্পাদক ও ‘আশুলিয়া সাংবাদিক সমন্বয় ক্লাব’ এর সভাপতি মোঃ সাইফুল ইসলাম জয় (হেলাল শেখ)। তিনি বলেন, বাংলাদেশের ২২তম মাননীয় রাষ্ট্রপতি, বীর মুক্তিযোদ্ধা জনাব মোঃ সাহাবুদ্দিন চুপ্পু সাহেব পাবনার কৃতি সন্তান, তিনি দেশের একজন সূর্য সন্তানও বটে। তিনি আরো বলেন, নিজের চোখেই দেখেছি, ইস্পাতময় শক্ত ও দৃঢ় মনোবল নিয়ে সাবেক একজন প্রভাবশালী মন্ত্রী ও মাননীয় প্রধানমন্ত্রীর একজন উপদেষ্টা তৎকালীন সেতু মন্ত্রী আবুল হোসেনকে গ্রেফতারের পরামর্শ দিয়েছিলেন তিনি। তখন বর্তমান মহামান্য রাষ্ট্রপতি বলেছিলেন, তিনি তা করবেন না বরং বিশ্বব্যাংক যে মিথ্যার আশ্রয় নিয়েছে, সেটি নিয়ে তিনি লড়াই করবেন দেশের সম্মান বাঁচানোর জন্য। তখনকার দুদকের চেয়ারম্যান এবং আরেকজন কমিশনার এ বিষয়ে মুখে কুলুপ এঁটে ছিলেন। দুদকের তৎকালীন কমিশনার (তদন্ত) হিসাবে প্রশ্নে জবাবে তিনি ছিলেন আশোষহীন ও সংগ্রামী। একদিন তাঁর কাছে প্রশ্নের ছলে আমি তাঁকে প্রশ্ন করেছিলাম, আপনি এতটা সাহস নিয়ে কিভাবে কাজ করেন? তখন মোহাম্মদ সাহাবুদ্দিন সাহেব আমাকে সুস্পষ্টভাবে বলেছিলেন, ‘আমি একজন বীর মুক্তিযোদ্ধা’। যুদ্ধ করে দেশ স্বাধীন করেছি। দেশের জন্য কাজ করতে হলে, দেশের সার্বভৌমত্ব রক্ষা করতে হলে, এই দেশকে সোনার বাংলা করতে হলে, শেখ হাসিনা’র ডিজিটাল বাংলাদেশ করতে হলে অবশ্যই বুকে সাহস থাকতে হবে। ভালোবাসা ও সাহস ছাড়া কেউ দেশকে ভালোবাসতে পারবেন না, সাহস ছাড়া কেউ রাজনীতি করতে পারবে না’। তিনি দৈনিক ভোরের পাতা পত্রিকার প্রধান উপদেষ্টা হিসেবেও দায়িত্ব পালন করেছেন। তিনি ২৪ এপ্রিল ২০২৩ইং তারিখ হতে ৫ বছরের জন্য রাষ্ট্রপতির দায়িত্ব পালন করবেন। দেশের সংবিধানিক ধারাকে সুমন্নত রেখে তিনি ন্যায়পরায়নতার অনন্য এক দৃষ্টান্ত স্থাপন করবেন পরম শ্রদ্ধেয় মোহাম্মদ সাহাবুদ্দিন চুপ্পু সাহেব।

উক্ত মোহাম্মদ সাহাবুদ্দিন চুপ্পু সাহেব বাংলাদেশের ২২তম রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন (২৪ এপ্রিল ২০২৩ইং) তারিখ সকাল ১১টায় বঙ্গভবনে এই নতুন রাষ্ট্রপতির শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা’সহ এমপি মন্ত্রীগণ ও বিভিন্ন বাহিনীর শীর্ষ কর্মকর্তাগণ। এ সময় জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী (সাহাবুদ্দিন চুপ্পু) কে রাষ্ট্রপতির পদে শপথ পাঠ করিয়েছেন। বিশেষ করে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মন্ত্রীপরিষদ সদস্যসহ কয়েকশত বিশিষ্ট অতিথি ও রাজনৈতিক নেতৃবৃন্দ এ অনুষ্ঠানে যোগ দিয়েছেন। উক্ত অনুষ্ঠানটি পরিচালনা করেন মন্ত্রীপরিষদ সচিব মোঃ মাহবুব হোসেন। এরপর নতুন রাষ্ট্রপতি সাহাবুদ্দিন চুপ্পু সাহেব শপথ নথিতে স্বাক্ষর করেন। নতুন রাষ্ট্রপতির সচিব মোঃ জয়নাল আবেদীন জানান, শপথ গ্রহণের পরপরই নতুন রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন এবং রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ আনুষ্ঠানিকভাবে চেয়ার বদল করেন। বীর মুক্তিযোদ্ধা ও মাঠপর্যায়ে রাজনীতিবিদ মোঃ সাহাবুদ্দিন চুপ্পু সাহেব ২১তম রাষ্ট্রপতি আবদুল হামিদের স্থলাভিযিক্ত হলেন। রাষ্ট্রপতি আবদুল হামিদ সাবেক রাষ্ট্রপতি মোঃ জিল্লুর রহমানের মৃত্যুর পর ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি হিসেবে ৪১ দিনসহ টানা দুই মেয়াদে রাষ্ট্রপতি হিসেবে ১০ বছর ৪১দিন অতিবাহিত করার পরে অবসরে গেলেন তিনি। নতুন রাষ্ট্রপতি’র স্ত্রী ড. রেবেকা সুলতানা ও ছেলে আরশাদ আদনান রনিসহ পরিবারের অন্যান্য সদস্যগণ উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, সংসদ সদস্য, প্রধান নির্বাচন কমিশনার, সুপ্রিম কোর্টের বিচারপতি, রাজনৈতিক নেতৃবৃন্দ, তিন বাহিনীর প্রধানগণ, কূটনীতিক, সম্পাদকসহ জ্যেষ্ঠ সাংবাদিক ও উপর পদস্থ বেসামরিক এবং সামরিক কর্মকর্তারা এ অনুষ্ঠানটি প্রত্যক্ষ করেন। এর আগে ৭৩ বছর বয়সী এই রাজনীতিবিদ ২০২৩ সালের ১৩ ফেব্রæয়ারি বাংলাদেশের ২২তম রাষ্ট্রপতি নির্বাচিত হন। ছাত্ররাজনীতি, মুক্তিযুদ্ধা. আইন পেশা, বিচারকের দায়িত্ব, রাষ্ট্রীয় অনেক গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের দায়িত্ব পালনের পর কর্মদক্ষতায় বাংলাদেশের ২২তম রাষ্ট্রপতি হয়েছেন মোহাম্মদ সাহাবুদ্দিন চুপ্পু সাহেব। উল্লেখ্য, ১৯৪৯ সালে পাবনা শহরের জুবিলি ট্যাস্কপাড়ায় (শিবরামপুর) জন্মগ্রহণ করেন মো. সাহাবুদ্দিন চুপ্পু। শহরের পুরাতন গান্ধী বিদ্যালয়ে তৃতীয় শ্রেণি পর্যন্ত, পরে রাধানগর মজুমদার অ্যাকাডেমিতে চতুর্থ শ্রেণিতে ভর্তি হন। সেখান থেকে ১৯৬৬ সালে এসএসসি পাশের পর পাবনা এডওয়ার্ড কলেজে ভর্তি হন, এরপর শুরু করেন রাজনীতি। এরপর এডওয়ার্ড কলেজ থেকে ১৯৬৮ সালে এইচএসসি ও ১৯৭১ সালে মক্তিযুদ্ধ (অনুষ্ঠিত ১৯৭২ সালে বিএসসি পাস করেন তিনি)। এরপর রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ১৯৭৪ সালে ¯œাতকোত্তর এবং পাবনা শহীদ অ্যাডভোকেট আমিনুদ্দিন আইন কলেজ থেকে ১৯৭৫ সালে এলএলবি ডিগ্রি অর্জন করেন। কলেজ জীবনে প্রবেশের আগেই ১৯৬৬ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে পাবনায় সাক্ষাৎ করেন সাহাবুদ্দিন চুপ্পু। ছাত্রলীগের সঙ্গে যুক্ত হওয়ার পর প্রতিবাদী ছিলেন তিনি, এরপর এডওয়ার্ড কলেজ শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক, অবিভুক্ত পাবনা জেলা ছাত্রলীগের সহ-সভাপতি থেকে ছয় বছর জেলা ছাত্রলীগের সভাপতির দায়িত্ব পালন করেন তিনি। এরপর বাকিটা ইতিহাস। ধারাবাহিক পর্ব-১।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *