লক্ষ্মীপুরের রায়পুর সাব-রেজিস্ট্রি অফিসে চেয়ারে বসে কর্মকর্তার নামে প্রকাশ্যেই ঘুষ নেন ঝাড়ুদার

নিজস্ব প্রতিবেদক :

লক্ষ্মীপুরের রায়পুর উপজেলার সাব-রেজিস্ট্রি অফিসের নাইটগার্ড কাম ঝাড়ুদার মো. সোহেল। তিনি অস্থায়ীভাবে এই পদে কর্মরত রয়েছেন। ঝাড়ুদার হলেও সাব-রেজিস্ট্রর আবুল কালাম আজাদের একান্ত কাছের মানুষ হিসেবে সবাই চিনে। এই সুবাধে অফিস সহায়কের চেয়ারে বসে প্রতিদিন দলিল লেখক ও সেবাগ্রহীতার কাছ থেকে বিভিন্ন অজুহাতে প্রকাশ্যেই ঘুষের মোটা অঙ্কের টাকা আদায় করছেন। টাকা ছাড়া কোনো ফাইল নড়ে না। টাকা দিলে সব কাজ হয়। কোনটা বৈধ বা কোন অবৈধ। টাকা দিলে সব হয়। এ ছাড়াও সেবাগ্রহীতার বাড়িতে গিয়ে কমিশনের মাধ্যমে দলিল করাতে অফিসারদের সঙ্গে যেতে দেখা যায় সোহেলকে। যদি এসব স্থানে তার যাওযার কথা না।

বড় কর্তার হাত রয়েছে বলে সোহেল যেকোনো কাজ করতে দ্বিধাবোধ করছেন না বলে অভিযোগ করেন দলিল লেখক ও সেবা নিতে আসা অনেকেই। সেবা নিতে আসা অনেকেই জানান, কাগজে ঘাততি থাকা দলিল কতো টাকা হলে রেজিস্ট্রি করবেন সাব-রেজিস্ট্রার তা নির্ধারণ করেন সোহেল। তার বেঁধে দেয়া টাকার পরিমাণ নড়চড় হলে জমি রেজিস্ট্রি করেন না সাব-রেজিস্ট্রার আবুল কালাম আজাদ। আর সেই ক্ষমতার দাপটে ঘুষের টাকা এদিক ওদিক করে রাতারাতি কোটিপতি বনে গেছেন ঝাড়ুদার সোহেল। এদিকে সমস্যার দলিলগুলো নিয়ে যদি কোনো দলিল লেখক সরাসরি সাব-রেজিস্ট্রারের কাছে যান তাহলে তিনি (সাব-রেজিস্ট্রার) সাব জানিয়ে দেন সোহেলের সঙ্গে কথা বলতে।
আর এই সুযোগটাই কাজে লাগান সোহেল। সাব-রেজিস্ট্রারের পর অফিসের ২য় ক্ষমতাধর ব্যক্তি সোহেল। জমির কাগজপত্রে দক্ষতার পাশাপাশি টাকার অঙ্কেও দারুন পটু তিনি। অফিসের আর সবার চোখ ফাঁকি দেয়া গেলেও সোহেলকে ফাঁকি দেয়া যায় না। যে কারণে সাব-রেজিস্ট্রারের শতভাগ আস্থা সোহেলের ওপর। এদিকে গত মঙ্গলবার দুপুরে রায়পুর সাব-রেজিস্ট্রি অফিসে দেখা যায়, ঝাড়ুদার সোহেল অফিস সহায়কের চেয়ারে বসে কাজ করছেন। তার সামনে দলিলের স্তূপ। অথচ সোহেল কাজ করছে ঝাড়ুদার হিসেবে। সোহেল অফিসের চেয়ারে বসে প্রকাশ্যেই ঘুষের টাকা নিতে দেখা যায়। এ সময় লোকমান ও আবদুর রহিম ২৮ লাখ ৭০ হাজার টাকা মূল্যে একটি জমি বিক্রি করার জন্য দলিল দিচ্ছেন। এ সময় সোহেল উক্ত দলিল করাতে দেড় লাখ টাকা দাবি করেন। পরে গোপনে সেটা রফাদফা হয়। একই চিত্র অভি হোসেন, শাওন ইসলাম ও দলিল লেখক হারুন ও ইউসুফের কাছ থেকে ১০ থেকে ১৫ হাজার করে টাকা নিতে দেখা গেছে। শুধু শাওন, অভি, হারুন বা ইউসুফই নয়।

প্রতি দলিলে এইভাবে সাব-রেজিস্ট্রারের কথা বলে টাকা নিচ্ছেন সোহেল। এ সময় টাকার বিষয়টি জানতে চাইলে হারুনুর রশিদ বলেন, কিছু করার নাই। অমোক্তাতার নামা দলিল করাতে ২০ হাজার টাকা দাবি করেন। টাকা দিতে গড়িমসি করলে সোহেল অকথ্য গালাগালি করেন। পরে ৬ হাজার টাকা দিয়ে রক্ষা পাই। এ ব্যাপারে নাইটগার্ড কাম ঝাড়ুদার সোহেল বলের, সাব-রেজিস্ট্রি অফিসে নাইটগার্ড কাম ঝাড়ুদার হিসেবে কর্মরত রয়েছি। আমি কোনো টাকা পয়সা নিই না। এ ছাড়া অফিসের চেয়ারে কেন বসবো। এটা আমার বিরুদ্ধে মিথ্যা অপবাদ। আমি কেন টাকা নেবো। জেলা রেজিস্ট্রার মো. লোকমান হোসেন বলেন, সোহেল নাইটগার্ড বা ঝাড়ুদার কিনা সেটা আমার জানা নেই। টাকা নেয়ার কোনো সুযোগ নেই। এরপরও বিষয়টি যেহেতু আমি জেনেছি, তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *