বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে হিলি স্বাস্থ্য কমপ্লেক্সে স্বাস্থ্য সেবা প্রচার সপ্তাহ চলছে

নিজস্ব প্রতিবেদক :

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩ তম জন্মদিন ও জাতীয় দিবস উপলক্ষে দিনাজপুরের সীমান্তবর্তী হাকিমপুর হিলি ৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালে, মুক্তিযোদ্ধাদের স্বাস্থ্য সেবা, শিশু, কিশোর কিশোরী, শিক্ষার্থী, গর্ভবতী মা ও প্রতিবন্ধীদের স্বাস্থ্য বিষয়ক পরামর্শ ও চিকিৎসাসহ (১৭-২৩) মার্চ স্বাস্থ্য সেবা প্রচার সপ্তাহ-২০২৩ চলছে।

রবিবার বিষয়টি নিশ্চিত করেছেন হাকিমপুর হিল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শ্যামল কুমার দাস।

হাকিমপুর উপজেলা একটি সীমান্তবর্তী উপজেলা। এখানে একটি মাত্র স্বাস্থ্য কমপ্লেক্সে ও সাতটি কমিউনিটি ক্লিনিক রয়েছে।

স্বাস্থ্য সেবা প্রচার সপ্তাহ সম্পর্কে জানতে চাইলে ডা. শ্যামল কুমার দাস জানান, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩ তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে এক সপ্তাহ জুড়ে হাসপাতালে যেসব রোগের চিকিৎসা প্রদান করা হয় তা অব্যাহত রয়েছে।

তিনি আরও জানান, বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে ১৭ মার্চ শুক্রবার হাসপাতালে ভর্তি সকল রোগীদের উন্নত মানের খাবার পরিবেশন করা হয় এবং ছোট শিশুদের তাদের পছন্দের বিভিন্ন খেলার সামগ্রী বিতরণ করা হয়েছে। পরের দিন শনিবার (১৮ মার্চ) উপজেলার সাতটি কমিউনিটি ক্লিনিক পরিচালনা কমিটির সভাপতি, সদস্য, সুধীজন, গর্ভবতী মা, কিশোর কিশোরীদের নিয়ে বঙ্গবন্ধুর স্বাস্থ্য সেবা ও তাঁর স্বাস্থ্য ভাবনার ওপর আলোচনা করা হয় এবং স্বাস্থ্য পরামর্শ ও চিকিৎসা সেবা প্রদান করা হয়েছে। রবিবার (১৯ মার্চ) হাসপাতালে মুক্তিযোদ্ধাদের বিভিন্ন রোগের পরামর্শ ও চিকিৎসা সেবা প্রদান করা হয়েছে। সোমবার (২০ মার্চ) বাংলাহিলি পাইলট স্কুল এন্ড কলেজে শিক্ষার্থীদের সাথে হাসপাতালে যেসব চিকিৎসা সেবা প্রদান করা হয় সেগুলোর বিষয়ে তাদের অবগত করা হবে এবং হাসপাতালে চিকিৎসা সেবা নিতে আসার জন্য উদ্বুদ্ধ করা হবে। সেই সাথে কিশোর কিশোরীদের বয়ঃসন্ধিসহ বিভিন্ন সমস্যার বিষয়ে পরামর্শ ও স্বাস্থ্য সেবা প্রদান করা হবে। আগামী ২৩ মার্চ বৃহস্পতিবার পর্যন্ত স্বাস্থ্য সেবা প্রচার সপ্তাহ চলবে বলে জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *