লক্ষ্মীপুরের রামগতিতে পুলিশ ক্যাম্প স্থাপনের দাবি

নিজস্ব প্রতিবেদক :

লক্ষ্মীপুর জেলার রামগতি উপজেলায় সীমান্তবর্তী টাংকির বাজার এলাকার হাজার-হাজার মানুষ জীবনের নিরাপত্তার চেয়ে স্থায়ীভাবে পুলিশ ক্যাম্প স্থাপনের দাবি তুলছেন। শনিবার দুপুরে লক্ষ্মীপুর পুলিশ সুপার মাহফুজ্জামান আশরাফ ঐ এলাকায় পরিদর্শনে গেলে এমন দাবি করেন তার। তবে দস্যুদের ভয়ে স্থানীয় কেউ ক্যামেরার সামনে বক্তব্য দিতে রাজি হননি।

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, চরগাজী ইউনিয়নের বয়ারচর টাংকি বাজার ও টাংকি মাছ ঘাট হচ্ছে রামগতির মধ্যেই। কিন্তু নোয়াখালী জেলার হাতিয়া উপজেলার মানুষ দাবি করছে টাংকি বাজার তাদের সীমানার অধীনে। এমন বিরোধের জের ধরে হামলার শিকার হয় সীমান্ত এলাকার মানুষ।

আরো জানা যায়, গেল ৩০ বছর ধরে রামগতি ও হাতিয়ার সঙ্গে সীমানা জটিলতা নিয়ে অসংখ্যবার সংঘর্ষ হয়। বারবার সংঘর্ষে এক পুলিশ সদস‍্যসহ প্রায় ১৮ ব্যক্তি প্রাণ হারান। ২০০৩ সালে তেকাছিয়া মোহাম্মদীয়া পুলিশ ফাঁড়ি ও বয়ায়চর টাংকি বাজার অস্থায়ী পুলিশ ক্যাম্প স্থাপন হয়। ওই থেকে প্রাণ হানি কমলেও এখনো মাঝেমধ্যে বিচ্ছিন্ন ঘটনা ঘটে। এখনকার বাসিন্দাদের মাঝে এখন চাপা আতঙ্ক বিরাজ করছে। সুযোগ খুঁজে হাতিয়ার কিছুসংখ্যক হিংস্র মানুষ এসে বয়ারচরে এসে হামলার চেষ্টা করে।

লক্ষ্মীপুরের রামগতি উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুল ওয়াহেদ জানান, তেগাছিয়া পুলিশ ফাঁড়ি ও টাংকি বাজার পুলিশ ফাঁড়ি হচ্ছে রামগতি এলাকায়। এখনকার বসবাসরত বাসিন্দারা শতভাগ ভোটার হচ্ছেন রামগতির। মানুষের দীর্ঘদিনের দাবি দুইটি পুলিশ ক্যাম্পকে, তদন্ত কেন্দ্রে রূপান্তরিত করার। তাহলে এখনকার মানুষ জননিরাপত্তা নিশ্চিতসহ শান্তিতে বসবাস করতে পারবে।

লক্ষ্মীপুরের রামগতি উপজেলার চরগাজী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তাহিদুল ইসলাম সুমন জানান, ২০ হাজার মানুষের নিরাপত্তার জন্য দুইটি পুলিশ ক্যাম্প আছে। দুইটি ক্যাম্পের মধ্যে যদি একটিকে তদন্ত কেন্দ্র করা হয়। তাহলে মানুষ নিরাপদে বসবাস করতে পারবে। এখনকার ব্যবসা প্রতিষ্ঠান ও বসবাসকারীরা রামগতির ভোটার। সরকার ও সংশ্লিষ্ট ব্যক্তিদের কাছে আমার জোর দাবি থাকবে দ্রুত একটি পুলিশ তদন্ত কেন্দ্র স্থাপনের।

লক্ষ্মীপুর পুলিশ সুপার মাহফুজ্জামান আশরাফ জানান, টাংকি বাজার নিয়ে হাতিয়ার সঙ্গে সীমানা জটিলতা নিয়ে আদালতে মামলা চলমান রয়েছে। টাংকি বাজার পুলিশ ক্যাম্প যেতু লক্ষ্মীপুরের রামগতি থানার অধীনে। আমি সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাছে চিঠি দিবো তদন্ত কেন্দ্র করার জন্য। এখনকার মানুষের নিরাপত্তার জন্য আমাদের পুলিশ সদস্যরা কঠোর পরিশ্রম করে যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *