জমিসংক্রান্ত বিরোধে বসতবাড়িতে অগ্নিসংযোগ: সংবাদ সম্মেলনে ভুক্তভোগিরা

নিজস্ব প্রতিবেদক :

পঞ্চগড়ে জমিসংক্রান্ত বিরোধের জেরে মামলা দিয়ে বাড়ি ছাড়া করার পর গভীর রাতে অগ্নিসংযোগ করে ৫ পরিবারের ১৪টি ঘর ভস্মিভুত করার অভিযোগ উঠেছে প্রতিপক্ষের বিরুদ্ধে। অগ্নিকাণ্ডে সর্বস্ব হারিয়ে এখন দিশেহারা ভুক্তভোগি পরিবারগুলো। বিষয়টি সুষ্ঠু তদন্ত সাপেক্ষে বিচারের দাবি জানিয়েছেন তারা।
শুক্রবার দুপুরে সদর উপজেলার হাফিজাবাদ ইউনিয়নের পানিমাছ এলাকায় ভুক্তভোগিরা তাদের পোড়া বাড়িতে সংবাদ সম্মেলন করে এ দাবি জানান।

এর আগে, গত মঙ্গলবার (১৭ জানুয়ারি) দিনগত মধ্যরাতে ওই এলাকার মোজাম্মেল বাড়িতে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এঘটনায় মোজাম্মেল হকসহ তার আরও ৪ ভাইয়ের (আশরাফুল, মিজানুর, মোস্তফা কামাল ও আনছারুল) মোট ১৪টি ঘর পুড়ে ছাই হয়ে গেছে। এতে মারা গেছে বাড়ির হাঁস-মুরগিসহ কয়েকটি ছাগল। এছাড়া ছাই হয়েছে ধান, চাল, নগদ অর্থ এবং জমাজমির কাগজপত্রসহ গুরুত্বপূর্ণ নথি। রেহাই পায়নি ওই বাড়ির স্কুল-কলেজ পড়ুয়া ৮ জনের বইসহ সার্টিফিকেট। আনুমানিক ১ কোটি টাকার ক্ষতি হয়েছে এমন দাবি ভুক্তভোগিদের।

ভুক্তভোগিদের অভিযোগ- পরিকল্পিতভাবে পেট্রোল ঢেলে বাড়িটিতে অগ্নিসংযোগ করেছে প্রতিপক্ষরা। তারা জানান, একই এলাকার খাজিম উদ্দীনের ছেলে রশিদুল, জিয়াউর এবং রফিকুলদের সঙ্গে দীর্ঘদিন ধরেই জমিসংক্রান্ত বিরোধ চলছে তাদের। রেকর্ডীয় সম্পত্তি দখলে রেখে তারা শুরু থেকেই বিভিন্নভাবে হয়রানি করছে ভুক্তভোগি পরিবারগুলোকে।

মামলা-হামলাও করেছে বিভিন্ন সময়ে। পূর্ব শত্রুতার জেড়ে রাতের আধাঁরে চারটি মোটরসাইকেলে করে এসে খাজিম উদ্দীনের ছেলেরাই প্রেট্রোল দিয়ে বাড়িতে অগ্নিসংযোগ করে পালিয়ে যায়।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন ভুক্তভোগি গোলাম মোস্তফা। তিনি বলেন, আমাদের জমি অন্যায়ভাবে ভোগ দখল করছে রশিদুল, জিয়াউর এবং রফিকুলরা। জমি দাবি করলেই হামলা করেন তারা। তারা প্রভাবশালী হওয়ায় থানা পুলিশও তাদের পক্ষ নিয়ে কথা বলে। তাদের পক্ষ হয়ে আমাদের উপর হামলাও করেছে।

তিনি বলেন, গত ১৪ জানুয়ারি (শনিবার) আমরা জমিতে গেলে রশিদুল, জিয়াউর এবং রফিকুলরা পুলিশ নিয়ে আসে। পুলিশ এসেই আমাদের উপর হামলা করে বসে। স্বয়ং সদর থানার ওসির নেতৃত্বে আমাদের লাঠিপেটা করে এলাকা ছাড়া করা হয়। আমাদের কোন কথা বলার সুযোগ না দিয়ে নির্বিচারে বাড়ির মহিলাদেরসহ ১৪/১৫ জনকে আটক করে আমাদের বিরুদ্ধে মিথ্যা মামলা সাজানো হয়। সেই মামলার গ্রেপ্তার আতঙ্কে রাতে আমরা বাড়িতে ছিলামনা। আর এই সুযোগে প্রতিপক্ষরা ঘরে আগুন দিলো।

তিনি অভিযোগ করে বলেন, প্রতিপক্ষ জিয়াউরের শ্বশুর ইউনিয়ন বিএনপির সভাপতি সাহাদাত হোসেন। তার উস্কানিতেই এই মামলা, হামলা আর অগ্নিসংযোগের ঘটনাগুলো ঘটেছে। জমির দ্বন্দে আমাদের সব শেষ হয়ে গেলো। আমরা এর ক্ষতিপূরণসহ ন্যায় বিচার দাবী করছি।
সংবাদ সম্মেলনে ভুক্তভোগি পরিবারের সকল সদস্যসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *