লক্ষ্মীপুরের গ্রামের মেঠোপথে একের পর এক হচ্ছে পাকা সড়ক

নিজস্ব প্রতিবেদক :

লক্ষ্মীপুরে গ্রাম হবে শহর আর শহর হবে নগর। সরকারের এমন স্বপ্ন বাস্তবায়িত হতে চলেছে। এরই ধারাবাহিকতায় অপ্রতিরোধ্য গতিতে চলছে জেলার উন্নয়ন কার্যক্রম। ফলে এখানে আর থাকবে না কোনো কাঁচা সড়ক। গ্রামের মেঠোপথও হচ্ছে পাকা। চলছে কালভার্ট-সেতুর কার্যক্রমও।

শুধু তাই নয়, সামান্য বৃষ্টিতে যেন পানি না জমে সেজন্য ড্রেনেজ ব্যবস্থার কাজও চলছে সমানতালে। এসব কাজ শেষ হলে বদলে যাবে নারিকেল-সুপারি আর সয়াবিনের রাজধানী মেঘনা উপকূলীয় লক্ষ্মীপুর জেলা।

এমনটিই জানালেন সরকারের উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন দায়িত্বের বিভিন্ন বিভাগ ও জনপ্রতিনিধিগন।

সড়ক ও জনপথ বিভাগের তথ্যমতে জানাগেছে, গত ১২ বছরের মধ্যে লক্ষ্মীপুরে সড়ক ও ব্রিজ নির্মাণে ব্যয় হয়েছে ৪ হাজার ৯০ কোটি ৫ লক্ষ ৯০ হাজার টাকা। এছাড়াও বরিশাল-ভোলা-মজু চৌধুরী হাট সড়ক, লক্ষ্মীপুর শহর সংযোগ সড়ক, লক্ষ্মীপুর থেকে রামগতি চর আলেকজান্ডার সোনাপুর-মাইজদী সড়ক, মান্দারী থেকে দাসের হাট সড়ক, মান্দারী-দাসের হাট সড়কের সেতু, লক্ষ্মীপুর শহর সংযোগের তেরবেকী সেতু, হাজীগঞ্জ-রামগঞ্জ-লক্ষ্মীপুরের মন্ডলতলী সেতুটির নির্মাণ কাজ চলমান ও কর্মপরিকল্পনায় রয়েছে। এসব সড়কে ব্যয় ধরা হয়েছে ৪ হাজার ২৫২ কোটি ৯ লাখ ৮১ হাজার টাকা এবং সেতুতে ব্যয় ধরা হয়েছে ৪ হাজার ৯১৮ কোটি ৯৭ হাজার টাকা।

এসব রাস্তার পাশে রয়েছে ড্রেনেজ ব্যবস্থাও। বিগত সময়ের তুলনায় দ্বিগুণ কাজ হয়েছে লক্ষ্মীপুরে। মানুষের চলাচলের নির্বিঘ্নে প্রসার ঘটিয়েছে জেলায়। রাস্তাঘাট এর জন্য দুর্ভোগ পোহাতে হচ্ছে না জনসাধারণকে।

ভোলা বরিশাল সড়কের পাশে লোকজন জানান, বরিশাল- ভোলা-মজু চৌধুরী হাট সড়ক প্রশস্ত হাওয়ায় দক্ষিণাঞ্চলের প্রায় ২১ জেলার মানুষের সাথে যোগাযোগ, ব্যবসা-বাণিজ্যের উন্নয়ন ঘটবে। এই সড়কের কারণেই তৈরি হবে মেলবন্ধন। একসময় লক্ষ্মীপুর শহর থেকে মজুচৌধুরী ঘাটে যেতে সময় লাগত যেখানে তিন ঘন্টা৷ আজ সড়কটি প্রশ্বস্ত হওয়ার কারণে সময় লাগবে মাত্র ২০ মিনিট। একই সাথে লক্ষ্মীপুর শহর সংযোগ সড়কের কাজ চলমান। পরিকল্পনাধীন আছে লক্ষ্মীপুর থেকে রামগতি চরআলেকজান্ডার-সোনাপুর-মাইজদী সড়ক। এভাবে জেলার রামগতি, রামগঞ্জ, রায়পুর, কমলনগর ও সদরসহ সর্বত্র চলছে সড়কের কাজ।

সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী তুহিন আল মামুন বলেন, বিগত সময়ের চেয়ে রাস্তাঘাট পুল কালভার্ট ও ব্রিজের নির্মাণ কাজ হয়েছে চোখে পড়ার মতো। প্রায় ১৫ হাজার কোটি টাকার কাজ হয়েছে এবং চলমান রয়েছে কয়েক হাজার কোটি টাকার কাজ।

এলজিইডি তথ্যমতে জানাগেছে, গত ১ যুগে তথা ২০০৯ সালের ১৩ জানুয়ারি থেকে শুরু করে ২০২১ সালের ৩০ জুন পর্যন্ত মোট উন্নয়ন প্রকল্প অনুমোদন করা হয়েছে ৪ হাজার ২৪টি। এই বিপুলসংখ্যক প্রকল্প বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ২ হাজার ১৮৯ কোটি ৯১ লাখ ৪৬ হাজার টাকা। এলজিইডির বাস্তবায়নে পল্লী সড়ক উন্নয়ন ১৭১৮ কিলোমিটার। যার ব্যয় হয়েছে ১২৮৮ কোটি ৫০ লাখ টাকা। পল্লী সড়ক মেরামতে ১২২৮ কিলোমিটারের জন্য বরাদ্দ হয়েছে ৩৯১ কোটি ৬৮ লাখ টাকা। ৪৯০ মিটার সেতু ও কালভার্ট নির্মাণ ব্যয় ধরা হয়েছে ৫১ কোটি ১৮ লাখ টাকা।

জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও লক্ষ্মীপুর-২ রায়পুর আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট নুরউদ্দিন চৌধুরী নয়ন বলেন, আওয়ামী লীগ যখনই ক্ষমতায় আসে তখনই উন্নয়নের কাজ লেগেই থাকে। শেখ হাসিনা সরকার আসলেই রাস্তাঘাট পুল-কালভাট ব্রিজসহ বড় বড় মেগা প্রকল্প হয়। তারই প্রমাণ লক্ষ্মীপুরের দৃশ্যমান উন্নয়নের কাজ। আর এটি হচ্ছে আওয়ামী লীগ সরকারের প্রতিশ্রুতিবদ্ধ উন্নয়নের রোল মডেল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *