লক্ষ্মীপুর জেলায় ‘লক্ষ্মী’ রূপের অলংকার

স্টাফ রিপোর্টার :

সয়াল্যান্ডখ্যাত লক্ষ্মীপুরে শীত এলেই ধারণ করে মোহনীয় এক রূপ। এই রূপের শোভাবর্ধনে অলংকারের ভূমিকা পালন করে স্থানীয় খেজুর রস। খেজুর রস সংগ্রহ এবং ঘরে ঘরে নানান ধরনের পিঠাপুলি সৃষ্টি করে ভিন্ন এক পরিবেশের। প্রকৃতিতে অগ্রহায়ণ আসতেই লক্ষ্মীপুর জেলায় শুরু হয় খেজুর রসের মৌসুম। লক্ষ্মীপুর জেলার রামগতি, আলেকজান্ডার, হাসনাবাদ, চররমণীমোহন, রসুলগঞ্জ, চরমোহনা, হায়দরগঞ্জে সাতসকালে বসে ছোট-বড় রসের মেলা।

হেমন্তের শেষে শীতের আগমনের সঙ্গে সঙ্গে গ্রামবাংলার ঐতিহ্য খেজুর রস সংগ্রহে ব্যস্ত সময় কাটাচ্ছেন লক্ষ্মীপুর জেলার গাছিরা। গ্রামের মেঠোপথের পাশে ডোবা ও পুকুরপাড়ে সারি সারি অপরিচ্ছিন্ন খেজুরগাছগুলোর পুরোনো ডাল কেটে পরিষ্কারের কাজ অনেক আগেই হয়েছে সম্পন্ন। প্রাথমিক কাজ শেষ করে এখন চলছে রস সংগ্রহের কাজ।

হেমন্তের শেষে শীতের আগমনের সঙ্গে সঙ্গে গ্রামবাংলার ঐতিহ্য খেজুর রস সংগ্রহে ব্যস্ত সময় কাটাচ্ছেন লক্ষ্মীপুর জেলার গাছিরা। গ্রামের মেঠোপথের পাশে ডোবা ও পুকুরপাড়ে সারি সারি অপরিচ্ছিন্ন খেজুরগাছগুলোর পুরোনো ডাল কেটে পরিষ্কারের কাজ অনেক আগেই হয়েছে সম্পন্ন। প্রাথমিক কাজ শেষ করে এখন চলছে রস সংগ্রহের কাজ ব্যস্ত সময়।

এখানকার গ্রামীণ মানুষের জীবন-জীবিকার ক্ষেত্রে শীতকাল যতটুকু গুরুত্বপূর্ণ, ঠিক তেমনই গুরুত্বপূর্ণ বহন করে খেজুর রস। শীত যেন গ্রামাঞ্চলের গাছিদের জন্য নিয়ে আসে রুটিরুজির খোরাক। নানা স্বপ্ন আর প্রত্যাশায় তাঁদের অনেকটা সময় কেটে যায় এই খেজুরগাছের সঙ্গে। লক্ষ্মীপুরের রায়পুরের কেরোয়ার তাঁদেরই একজন। খুব ভোরে মোরগ ডাকার আগেই ঘুম থেকে ওঠেন তিনি। খেজুরগাছ থেকে রস সংগ্রহ করে বিক্রি করেন স্থানীয় তারা মসজিদ এলাকায়। দিব্যি হাসিখুশি কাউকে ঠকান না, তবে অনেক সময় নিজেই যান ঠকে। গাছিদের জন্য এই সময়টা যেমন কষ্টের, ঠিক তেমনি আনন্দদায়ক।

তাঁরা সপ্তাহে পাঁচ-ছয় দিন সংগ্রহ করেন খেজুর রস। সংগৃহীত রসের একটা বিরাট অংশ নিয়ে গাছিরা পাড়ি জমান স্থানীয় হাটগুলোয়। শীতকালীন এই খেজুর রস বেচাকেনার জন্য বেশ কয়েকটি স্থায়ী-অস্থায়ী হাটও রয়েছে এ জেলায়। হাটগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো মির্জাপুর বাজার, শ্যামগঞ্জ, ভাটরা, আলেকজান্ডার, হায়দরগঞ্জ, দালাল বাজার, উত্তর তেমুহনীসহ আরও কয়েকটি স্থান।

গাছিরা গাছ কাটতে ব্যবহার করেন বিশেষ একধরনের লোহা দিয়ে তৈরি দা, দড়ি এবং দা রাখার জন্য বাঁশ বা প্লাস্টিক দিয়ে তৈরি একপ্রকার থলি। থলিটি রশি দিয়ে বেঁধে খুব যত্নে দা রেখে এক গাছ থেকে আরেক গাছে ওঠানামা করেন খুব সহজে। গাছ কাটার জন্য গাছি শরীরের ভারসাম্য রক্ষার জন্য কোমর বরাবর গাছের সঙ্গে নিজেকে দড়ি দিয়ে বেঁধে নেন। বিশেষভাবে তৈরি করা হয় দড়িটি। এই দড়ির দুই মাথায় বিশেষ কায়দায় গিট-বাঁধন দেওয়া থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *