লক্ষ্মীপুরে দ্বীনের আলো ছড়াচ্ছে নূরে মাদিনা মাদ্রাসা

স্টাফ রিপোর্টার :

দ্বীনি প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশে কাওমী শিক্ষা প্রতিষ্ঠান গুলো বরাবরের মতো আস্থা নিয়ে কাজ করে যাচ্ছে।ছোট বেলা থেকে মেধা ও নৈতিকতার সমন্বয়ে বাচ্চাদের কে গড়ে তুলছে এ দেশের কাওমী শিক্ষা ব্যবস্থা।সামাজিক অবক্ষয় রোধে কাজ করছেন আলেমগন।বিশেষ করে সমাজ থেকে ইভটিজিং,ইয়াবা,মাদক ও নেশা থেকে দূরে রাখতে ধর্মীয় শিক্ষার বিকল্প নেই বলে মনে করছেন বিশিষ্টজনরা।বিভিন্ন
শ্রেণি পেশার মানুষ তাঁদের প্রাণ প্রিয় সন্তানদের কে কুরআনের শিক্ষায় আলোকিত করতে কাওমী মাদ্রাসায় পাঠান।লক্ষ্মীপুর জেলা সদরে এমন ই একটি শিক্ষা প্রতিষ্ঠানের নুরে মাদিনা মাদরাসা।লক্ষ্মীপুর টু রামগতি মেইন রোড সংলগ্ন টুমচর রাস্তার মাথায় মাদরাসা টি ছোট ছোট মাসুম বাচ্চাদের কে নিয়ে পথ চলা এগিয়ে যাচ্ছে।বর্তমানে মাদরাসায় শতাধিক ছাত্র রয়েছে। আবাসিকে রয়েছে ৪৫ জন শিক্ষার্থী।সরেজমিনে গিয়ে দেখা যায় শিক্ষার্থীদের কে মান সম্মত পাঠদানের জন্য রয়েছে চমৎকার সব আয়োজন। বিদ্যুৎ চলে গেলে ছাত্ররা যাতে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সেবা পেতে পারে তার জন্য আছে জেনারেটর ব্যবস্থা।বাচ্চাদের পরিষ্কার পরিচ্ছন্ন রাখার জন্য জামা কাপর ধুতে রাখা হয়েছে বড় সাইজের আধুনিক ওয়াশিং মেশিন।একাধিক অভিভাবকের সাথে মাদরাসার বিষয়ে কথা বললে তাঁরা সন্তোষ প্রকাশ করেন।

সূযোগ্য শিক্ষকগনের মাধ্যমে চলছে মাদ্রাসাটির পাঠদান কার্যক্রম। মাদ্রাসাটির সূযোগ্য সভাপতি ও বিশিষ্ট সমাজ সেবক মোঃ তফসির আহমেদ দক্ষতার সাথে উক্ত মাদ্রাসার পরিচালনা ও সার্বিক বিষয়ে দায়িত্ব পালন করে আসছেন।বাংলা, গণিত,ইংরেজি অর্থাৎ আধুনিক ও ধর্মীয় শিক্ষার সমন্বয়ে চলছে মাদরাসার পাঠদান কার্যক্রম।খুব অল্প সময়ের মধ্যেই অত্যন্ত গুরুত্ব ও প্রশংসার সাথে এই দ্বীনি প্রতিষ্ঠানটি এগিয়ে চলছে বলে এলাকাবাসীর মন্তব্য।মাদ্রাসার মুহতামিম মাওলানা কামাল উদ্দিনের সুন্দর আচরণের কারনে অন্যান্য শিক্ষক ও অভিভাবকগন অত্যন্ত সন্তুষ্ট।
নাজেরা,হিফয, নূরানী, বিভাগের দক্ষ শিক্ষক মন্ডলীর মাধ্যমে মাদ্রাসাটি পরিচালিত হয়ে ইতিমধ্যে লক্ষ্মীপুর জেলা ছাড়িয়ে বিভিন্ন অঞ্চলে প্রশংসিত হয়েছে।সুন্দর পাঠদান পরিচালনা করাতে অভিভাবকগন নিশ্চিন্তে তাঁদের সন্তানদের কে মানুষ বানানোর লক্ষ্যে এই প্রতিষ্ঠান টি পছন্দ করে নিয়েছেন।

এলাকাবাসী বলেছেন মাদ্রাসা টি সুনামের সাথে পাঠদান কার্যক্রম পরিচালনা করে আসছে।মাদরাসার সভাপতি ও সমাজ সেবক তফসির আহমেদের সুনাম ও ব্যক্তিগত পরিচিতির কারনে দিন দিন মাদরাসার সুনাম ছড়িয়ে পড়ছে চতুর্দিকে।

মাদ্রাসার মুহতামীম মাওলানা কামাল উদ্দিন জানান মান সম্মত পাঠদানের ভিত্তিতে মাদ্রাসাটি পরিচালিত হয়ে আসছে। আবাসিক, অনাবাসিক ও ডে কেয়ার চালু রয়েছে মাদরাসাটি।মাওলানা কামাল উদ্দিন বলেন মান সম্মত পাঠদানের মাধ্যমে দ্বীনি খেদমত করাই আমাদের লক্ষ্য।

লক্ষ্মীপুর সদর উপজেলা চেয়ারম্যান এ কে এম সালাউদ্দিন টিপু বলেন দ্বীনি শিক্ষা প্রসারে মাদ্রাসাটি উল্ল্যেখযোগ্য ভূমিকা রেখে চলছে বলে জানি।আমি উক্ত মাদ্রাসাটির জন্য শুভকামনা করছি।

লক্ষ্মীপুর সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা মোঃ ইমরান হোসেন বলেন সদর উপজেলায় বিভিন্ন কাওমী মাদরাসা গড়ে উঠেছে।সমাজ কে আলোকিত করতে কাওমী মাদরাসা অনবদ্যকর ভূমিকা পালন করছে বলে উল্লেখ করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা।

উল্লেখ্য যে নুরে মাদিনা মাদরাসা আগামী দিনে মান সম্মত পাঠদান নিশ্চিতের ভিত্তিতে লক্ষ্মীপুর জেলা সহো বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে দ্বীনি খেদমত করতে প্রতিশ্রুতিবদ্ধ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *