চাঁদপুরের  ত্রিনদীর  মোহনায় মালবাহী কার্গো ও ডিঙি নৌকা ডুবে যায়:

মোঃ শফিক তপাদার, চাঁদপুর জেলা প্রতিনিধি 

চাঁদপুর ত্রিনদীর মোহনায় হঠাৎ জলকম্পে পাড়ে বাঁধা ১টি মালবাহী কার্গো জাহাজ এবং ২টি ডিঙি নৌকা ডুবে গেছে। এছাড়াও বেশ কয়েকটি মালবাহী কার্গো জাহাজ ও ডিঙ্গি নৌকা ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

 ২৬ অক্টোবর বুধবার দুপুর সাড়ে ১২টায় ত্রিমোহনার পুরানবাজার অংশে এই ঘটনা ঘটে। তবে এতে কোন হতাহতের খবর পাওয়া যায়নি।

প্রত্যক্ষদর্শীরা জানান, দুপুর সাড়ে ১২টার দিকে হঠাৎ করে ত্রিমহনার পাশে ডাকাতিয়া নদীর পানি অস্বাভাবিকভাবে কয়েক ফুট বেড়ে যায়। এ সময় নদীর তীরে প্রবল ঢেউ আছড়ে পড়ে। পানির অস্বাভাবিক কম্পনে নদীর পাড়ে থাকা মালবাহী জাহাজ এবং ছোট-বড় নৌকাগুলো বিপদজনকভাবে দুলতে থাকে। 

এক পর্যায়ে ১নং খেয়াঘাটে ইব্রাহিম ও আলম মাঝির ২টি ডিঙি নৌকা এবং পল্টুন ঘাটে মোখলেছ মাঝির ১টি মালবাহী কার্গো জাহাজ কাত হয়ে নদীতে দেবে যায়।

তারা আরো জানান, মাঝি-মাল্লারা প্রথমে ভেবেছিলো, মেঘনা বা ডাকাতিয়া নদীতে হাইস্প্রিডের কোনো জাহাজ যাওয়ার ফলে এমন ঢেউ হচ্ছে। কিন্তু ওই সময়ে আশপাশে হাইস্প্রিডের বড় কোন জলযান যেতে দেখেননি। ফলে বিষয়টি জলকম্প কিংবা জলোচ্ছ্বাস বলে তারা ধারণা করছেন।

ক্ষতিগ্রস্ত মোখলেছ মাঝি জানান, বিভিন্ন ব্যবসায়ীর প্রায় ১লক্ষ টাকার মালামাল নিয়ে তার স্টিল বডির কার্গো জাহাজটি শরিয়তপুর ইশানবালার বাজারে যাবার কথা ছিলো। প্রায় ৪০/৫০ হাজার টাকার মালামাল নদীতে তলিয়ে গেছে।

স্থানীয়দের সহায়তায় কিছু মালামাল উপরে উঠাতে সক্ষম হন। এই ঘটনায় তিনি সরকারি কোনো সহযোগিতা না পাওয়ায় কার্গো জাহাজটি নদী থেকে তুলতে বেসরকারি ডুবুরিদলকে ৪০ হাজার টাকা দিয়েছেন।

মোঃ শফিক তপাদার 

নিজস্ব প্রতিবেদক 

২৭ অক্টোবর ২০২২

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *