চিলমারীতে ভবন সরিয়ে নিতে প্রশাসনের নোটিশ, খাস জমিতে বহুতল ভবন নির্মাণ

জাহিদ আল হাসান, কুড়িগ্রাম প্রতিনিধিঃ

কুড়িগ্রামের চিলমারীতে থানাহাট বাজারের পেরিফেরিভূক্ত চান্দিনাভিটির ৬শতাংশ জায়গা একসনা লিজ নিয়ে বহুতল ভবন নির্মাণের অভিযোগ উঠেছে। লিজকৃত জায়গা থানাহাট বাজার আদর্শ বণিক কল্যাণ সংস্থার ১২সদস্যের নামে বন্দোবস্ত নিয়ে বহুতল ভবন নির্মাণ করায় ওই লিজ বাতিল করে স্থাপনা ভেঙে ফেলার নোটিশ প্রদান করেছে উপজেলা প্রশাসন।
সুত্র জানায়, উপজেলা শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত থান্হাাট বাজারের পেরিফেরিভূক্ত চান্দিনাভিটির ৬শতাংশ জায়গা থানাহাট বাজার আদর্শ বণিক কল্যাণ সংস্থার ১২জন সদস্যের নামে একসনা লিজ ২০২০ সালের ২০ ডিসেম্বর তারিখে প্রদান করেন তৎকালিন উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী কমিশনার(ভূমি)। পরবর্তীতে নবায়ন না করেই থানাহাট বাজার আদর্শ বণিক কল্যাণ সংস্থার সদস্যদের জমানো অর্থে ওই ৬শতাংশ জায়গায় বহুতল ভবন নির্মাণ কাজ শুরু করা হয়। এতে ওই সমিতির সদস্যেদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়।
এদিকে স্থায়ী অবকাঠামো (বহুতল ভবন) নির্মাণ হাট-বাজারের সরকারী খাস জমি বন্দোবস্ত নীতিমালার পরিপন্থি হওয়ায় উপজেলা প্রশাসনের সুপারিশক্রমে গত ১৭ জুলাই ২০২২ তারিখে জেলা প্রশাসন কর্তৃক বন্দোবস্তটি বাতিল করা হয়।
পরীবর্তীতে উপজেলা নির্বাহী অফিসারের দপ্তর থেকে বন্দোবস্ত বাতিলকৃত জমি থেকে স্থায়ী অবকাঠামো সরিয়ে নিতে ১২সদস্যের প্রত্যেককে ২৯ আগস্ট তারিখে পৃথক পৃথক নোটিশ প্রদান করা হয়। নোটিশ প্রাপ্তির ৭ দিনের মধ্যে স্থায়ী অবকাঠামো সরিয়ে নেয়ার নির্দেশনা থাকলেও ভবন নির্মাণ কাজ চলামান রয়েছে।
সরেজমিন মঙ্গলবার থানাহাট বাজার এলাকায় গেলে দেখা যায়, বন্দোবস্তকৃত জায়গায় ভবন নির্মাণের কাজ চলমান রয়েছে। এ সময় নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন থানাহাট বাজার আদর্শ বণিক কল্যাণ সংস্থার সদস্য ক্ষোভ প্রকাশ করে বলেন, আমাদের জমানো টাকা সভাপতি সাহেব ইচ্ছেমত ভবন নির্মানে খরচ করছেন। এখন ভবন নির্মাণ কাজ বন্ধ করে তা সরিয়ে নিলে সমিতি বিপুল পরিমাণ আর্থিক ক্ষতির মুখে পড়বে।
এ বিষয়ে থানাহাট বাজার আদর্শ বণিক কল্যাণ সংস্থার সভাপতি মো.মাহফুজার রহমান মঞ্জু জানান, সমিতির স্বার্থে সমিতির ১২ সদস্যের নামে জায়গাটি বন্দোবস্তো নেয়া হলেও পরে রেজুলেশনের মাধ্যমে আমরা সমিতির নামে প্রদান করি। জায়গাটি যেহতু নিচু তাই মাটি ভরাট করে ছাদ ঢালাই ভবন নির্মাণ কাজ শুরু করি।
উপজেলা নির্বাহী অফিসার মো.মাহবুবুর রহমান বলেন, বাতিলকৃত বন্দোবস্তো জায়গা থেকে স্থায়ী অবকাঠামো সরিয়ে নিতে নোটিশ দেয়া হয়েছে। নির্দিষ্ট সময়ে সরিয়ে না নিলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *