বেনাপোল দিয়ে ভারতে রপ্তানি ১লাখ পাঙ্গাশ মাছের পোনা

বেনাপোল প্রতিনিধি: বেনাপোল স্থলবন্দর দিয়ে এই প্রথম ভারতে রপ্তানি হলো ১ লাখ জীবিত পাঙ্গাস মাছের চারা পোনা।

বুধবার (২৪ আগস্ট) দুপুরে চারা মাছ বোঝায় ট্রাকটি বেনাপোল বন্দর দিয়ে ভারতে প্রবেশ করেছে। এ চারা মাছের পোনা বাংলাদেশের রপ্তানি কারক প্রতিষ্ঠান শার্শার জনতা ফিস ও ভারতের আমদানি কারক পি আর ফুড। এছাড়া প্রতি কেজি চারা মাছের পোনা ১০ ডলার মূল্যে রপ্তানি করা হয়েছে। এ চারা মাছের পোনা ভারতে রপ্তানি করতে বেনাপোল কাস্টমস হাউজে প্রয়োজনীয় কাগজ পত্র দাখিল করেছে গণি এন্ড সন্স নামে একটি সিএন্ডএফ প্রতিষ্ঠান।

জনতা ফিসের সত্বাধীকারি কুদ্দুস আলী বিশ্বাস জানান, বাংলাদেশ থেকে প্রথমবারের মতো চারা মাছের পোনা ভারতে রপ্তানির অনুমতি পাওয়া গেছে। আগে অবৈধভাবে মাছের পোনা ভারতে পাচার হতো। তবে বর্তমানে বাংলাদেশ সরকার রপ্তানি অনুমতি দেওয়ায় দেশে বৈদেশিক মুদ্রা আসবে। এছাড়া হ্যাচারি মালিকরাও আরও চারা মাছ উৎপাদনে করতে উৎসাহী হবেন এবং নতুন কর্মসংস্থানের ব্যবস্থা হতে পারে।

এসময় তিনি আরো বলেন, আজ প্রথম চালানে ৩৪টি অক্সিজেন ব্যাগে ১ লাখ পোনা ভারতে রপ্তানি করা হয়েছে। পর্যায় ক্রমে ভারতে আরো চারা মাছের পোনা রপ্তানি করা হবে।

বেনাপোল কাস্টমস হাউজের যুগ্ম কমিশনার আব্দুর রশিদ জানান, বেনাপোল বন্দর দিয়ে এই প্রথম চারা মাছের পোনা ভারতে রপ্তানি হয়েছে। প্রথম দিনে ৩৩৩ দশমিক ৪০ ডলার মূল্যে এক লাখ পোনা ভারতে রপ্তানি করেছে রপ্তানিকারক প্রতিষ্ঠানটি। এছাড়া পাঙ্গাশ মাছের পোনা বোঝায় ট্রাকটি বেনাপোল বন্দরে এসে পৌঁছালে দ্রুত কাগজ পত্রের আনুষ্ঠানিকতা সম্পূর্ণ করার নির্দেশ দেওয়া হয়েছে। ভারতে চারা মাছের পোনা রপ্তানির মধ্যে দিয়ে বেনাপোল বন্দর আরও এক ধাপ এগিয়ে গেলো বলেও মন্তব্য করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *