শাহরাস্তিতে ঝুঁকিপূর্ণ ব্রিজ দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে পারাপারঃ

মো. শফিক তপাদার, নিজস্ব প্রতিবেদক :

চাঁদপুরের শাহরাস্তিতে ঝুঁকিপূর্ণ ব্রিজ দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে যান চলাচল, যে কোন মুহূর্তে ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা। উপজেলার চিতোষী পশ্চিম ইউনিয়নের পাথৈর গ্রামের ডাকাতিয়া নদী সংযোগ পাথৈর-স্বেতী নারায়নপুর খালের উপর ঝুঁকিপূর্ণ ব্রিজ দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে যান চলাচল করছেন বিভিন্ন যানবাহন।

সরেজমিন গিয়ে দেখা যায় যান চলাচলের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ ব্রিজটি। ব্রিজের ছাদ তিন ভাগের একাংশ ধষে ভেঙ্গে পড়েছে, আংশিক রডের উপরে বিভিন্ন কাঠের টুকরা ও টিনের পাত দিয়ে ঝুঁকি নিয়ে যানবাহন চলাচল করছে,এতে করে যে কোন মুহূর্তে দুর্ঘটনার শিকার হতে পারে। যেকোন সময় ব্রীজটি ভেঙ্গে পড়ে দূর্ঘটনার আশংকা রয়েছে। সূচিপাড়া বাজার হতে খিলা বাজার ও চিতোষী সাব-রেজিস্ট্রি অফিসসহ বিভিন্ন স্থানে ঝুঁকিপূর্ণ ব্রিজ দিয়ে যান চলাচলে দূর্ভোগ’ স্থানীয় এলাকা বাসি জানা দীর্ঘ পাঁচ বছর যাবত ব্রিজটি সংস্কারের উদ্যোগ নেওয়া হয় নাই।

এদিকে দীর্ঘদিন ব্রিজটি সংস্কার না হওয়ায় স্থানীয় ও এলাকাবাসী, ওই রাস্তা দিয়ে চলাচলকারী লোকজন এবং ভারী যানবাহন, সিএনজি যানবাহনের চালক ও যাত্রীরা অনেক দূর ঘুরে আসতে হয়। চিতোষী পশ্চিম ইউনিয়নের পাথৈর গ্রামের মাঝ দিয়ে যাওয়া এলজিইডি সড়কে পাথৈর খালের উপর সূচিপাড়া বাজার হতে খিলা বাজার সড়কের ব্রিজের মাঝে ঢালাই ভেঙে বিশাল গর্তের সৃষ্টি হয়েছে। এতে করে এই ঝুঁকিপূর্ণ ব্রিজ দিয়ে চলাচলরত যানবাহন ও জনচলাচল ব্যাহত হচ্ছে। অথচ দীর্ঘদিন ধরে ব্রিজটি এমন অবস্থায় পড়ে থাকায় যে কোনো মুহূর্তে বড় ধরনের দূর্ঘটনার আশঙ্কায় রয়েছেন স্থানীয়রা।

স্থানীয় ও এলাকাবাসী সূত্রে জানা যায়, চিতোষী পশ্চিম ইউনিয়নের পাথৈর ও সূচিপাড়া বাজার থেকে এলজিইডির এই সড়কটি খিলা বাজার ও খিলা বাজার স্কুল এন্ড কলেজ,পাথৈর সরকারি প্রাথমিক বিদ্যালয়, দৈয়ারা মাদ্রাসা, চিতোষী সাব-রেজিস্ট্রি অফিসসহ বিভিন্ন সড়কের সংযোগ হয়েছে। সড়কটি দিয়ে প্রতিদিন মাইক্রোবাস, পিকআপ ভ্যান, সিএনজিচালিত স্কুটার, রিকশা, অটোবাইক, মোটরসাইকেল, মিশুক, সাইকেল সহ ছোট-বড় বিভিন্ন যানবাহন ঝুঁকি নিয়ে চলাচল করে।

এছাড়াও সূচিপাড়া বাজার থেকে এলজিইডির এই সড়কটি দিয়ে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা,
চিতোষী সাব-রেজিস্ট্রি অফিসসহ প্রতিদিন কয়েক হাজার লোকজন চলাচল ও প্রয়োজনীয় মালামাল পরিবহণ করে থাকে। খালের উপর নির্মিত ব্রিজের মাঝে ঢালাই ভেঙে বিশাল গর্তের সৃষ্টি হয়েছে। দীর্ঘদিন ধরে ব্রিজটির এভাবে ঝুঁকিপূর্ণ অবস্থায় পড়ে থাকায় যান ও জনচলাচল মারাত্মক ব্যাহত হচ্ছে। প্রায় ঘটছে ছোট-খাটো দূর্ঘটনা। এমন অবস্থায় ঝুঁকিপূর্ণ ব্রিজ দিয়ে চলাচলরত শিক্ষার্থীসহ জনসাধারণ প্রতি মুহুর্তে বড় দুর্ঘটনায় সম্মুখিন হয়ে থাকে।

কয়েকজন অটোবাইক চালকসহ এবং আব্দুল মমিন জানান, ব্রিজটি দীর্ঘদিন ধরে ভেঙে পড়ে থাকার কারণে যে কোন সময় বড় ধরনের দূর্ঘটনার আশংকা রয়েছে। এবং কয়েকটি দুর্ঘটনা ঘটেছে, এতে জান ও মালের ক্ষতি হতে পারে। তাই দ্রুত ঝুঁকিপূর্ণ এই ব্রিজটি ভেঙ্গে, নতুন করে নির্মাণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সু-দৃষ্টি কামনা করছি।

স্থানীয় ইউপি চেয়ারম্যান জোবায়েদ কবির বাহাদুর জানান পাথৈর খালের উপর ব্রীজটি অত্যন্ত ঝুঁকিপূর্ণ হয়ে আছে। আমাদের মাননীয় সংসদ সদস্য মেজর (অবঃ)রফিকুল ইসলাম বীর উত্তম মহোদয়ের বিশেষ হস্তক্ষেপে একটি অত্যাধুনিক ব্রিজ অচিরে আমরা পেতে যাচ্ছি, মাননীয় সংসদ সদস্যের সার্বিক সহযোগিতায় সার্বিক নির্দেশনায় টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন হয়েছে, ঠিকাদার নিয়োগ করা হয়েছে। বর্ষার পানি কমা মাত্রই ইনশাআল্লাহ আমরা ব্রিজটির কাজ আরম্ভ করতে পারবো।

উপজেলা প্রকৌশলী সৈয়দ মেহেদী হাসান জানান ব্রিজটির টেন্ডার সম্পন্ন হয়েছে, ঠিকাদার নিয়োগ হয়েছে, বর্ষার পানি কমলে কাজ ধরা হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ হুমায়ন রশীদ জানান ব্রিজটির টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন হয়েছে, ঠিকাদার নিয়োগ করা হয়েছে, প্রায় ৩ কোটি টাকা ব‍্যয়ে এ ব্রিজটি নির্মাণ করা হবে, বর্ষার পানি কমলেই নির্মাণ কাজ শুরু করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *