ঈদের ছুটিতে সড়কে প্রাণ গেলো ৪৩, অর্ধেকই মোটরসাইকেলে

মোঃ শফিক তপাদার, নিজস্ব প্রতিবেদকঃ

ঈদের ছুটিতে দেশের বিভিন্ন স্থানে সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন ৪৩ জন। তাঁদের মধ্যে প্রায় অর্ধেকই শিকার হয়েছেন মোটরসাইকেল দুর্ঘটনার। গত শনিবার থেকে গতকাল মঙ্গলবার পর্যন্ত এসব দুর্ঘটনা ঘটে। এর মধ্যে কুমিল্লায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে চারটি পৃথক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন ৭ মোটরসাইকেল আরোহী। আর চট্টগ্রামের পটিয়ায় বাসচাপায় দম্পতিসহ অটোরিকশার ৬ যাত্রী নিহত হয়েছেন।

কুমিল্লার দাউদকান্দি উপজেলায় শনিবার বাসচাপায় নিহত ৩ মোটরসাইকেল আরোহী হলেন- উপজেলার বেকিনগর গ্রামের সংবাদকর্মী রাসেল আহমেদ, তাঁর চাচাতো ভাই শরিফ সরকার ও তাফসীর সরকার। এ ছাড়া ঈদের দিন কোটবাড়ী বিশ্বরোডে বাসচাপায় নিহত হন বরুড়া উপজেলার নবীপুর গ্রামের মাকছুদুর রহমান ও তাঁর ৭ বছরের ভাতিজা ফাহাদ হোসেন। দুপুরে বুড়িচং উপজেলার নিমসারে মোটরসাইকেল দুর্ঘটনায় রাহেলা বেগম ও সদর উপজেলার আলেখারচর চক্ষু হাসপাতালের সামনে কাজী সাকিব হোসেন নামে আরেক তরুণ প্রাণ হারান।

এ ছাড়া দেশের ৯ জেলায় মোটরসাইকেল দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন আরও ১৪ জন। তাঁদের মধ্যে মানিকগঞ্জের শিবালয়ে গত সোমবার ট্রাকের সঙ্গে সংঘর্ষে আব্দুল্লাহ আল আমিন, বানিয়াজুড়ি এলাকায় জুবায়ের (১৪) ও হাজি মিয়া (২৬), তরা কালিগঙ্গা সেতুর ওপর ঢাকা-আরিচা মহাসড়কে গতকাল রাতে জুয়েল মিয়া (২৫) ও আশিকুর রহমান (২৫), রাজবাড়ীর বাগমারা এলাকায় সোমবার বিকেলে কাজী মোস্তজা আজম জিলান এবং রোববার পাংশা এলাকায় আবু মুসা নামে এক কলেজছাত্র, রোববার যশোরের নওয়াপাড়ায় সোবহান মোল্যা (২১), সোমবার সিলেটের গোলাপগঞ্জে লামিশা আক্তার (১০) নামে এক স্কুল শিক্ষার্থী, ময়মনসিংহের গফরগাঁওয়ে গতকাল লরির ধাক্কায় আরোহী রিফাত (১৮),জামালপুরের দেওয়ানগঞ্জে রাশেদুল (১৫) নামে অষ্টম শ্রেণির এক শিক্ষার্থী, ব্রাহ্মণবাড়িয়া পৌর এলাকার ভাদুঘরে গত রোববার মাইক্রোবাসচাপায় রাজীব মিয়া (২৮), সোমবার পটুয়াখালীর বাউফলে আওয়ামী লীগ নেতা আমির হোসেন হাওলাদার (৬০), রোববার রংপুর নগরীর পাকার মাথা এলাকায় মাহমুদুল ইসলাম (২২) নামে এক যুবক নিহত হয়েছেন।

এদিকে চট্টগ্রামের পটিয়ায় বাসচাপায় একই অটোরিকশার ৬ যাত্রী নিহত হয়েছেন। গত সোমবার রাত ৮টার দিকে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে পটিয়ার জলুর দীঘিরপাড় এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন- বিশ্বজিৎ সেন (৪৫) ও তাঁর স্ত্রী রুম্পা সেন (৪২), অটোরিকশা চালক ইসমাইল (৫০), যাত্রী রেজাউল করিম রফিক (৫০), শুভ ধর (২৭) ও সাব্বির হোসেন (১৮)।

এ ছাড়া বিভিন্ন যানের সংঘর্ষে নিহতরা হলেন- মঙ্গলবার রাজধানীর শ্যামপুর এলাকার পোস্তগোলা ব্রিজের ঢালে বাসের ধাক্কায় সাইফুল ইসলাম জুয়েল (৪২), শনিবার কামরাঙ্গীরচরে অটোরিকশার ধাক্কায় হাওয়া বেগম (৬০), সোমবার চট্টগ্রামের বাঁশখালীতে বাস ও সিএনজিচালিত অটোরিকশা সংঘর্ষে মীর মোরশেদুল হক (৫০), বরিশালের উজিরপুরে বাসচাপায় সোমবার আলমগীর হাওলাদার (৫০) নামে এক ভ্যানচালক, টাঙ্গাইলে বঙ্গবন্ধু সেতু মহাসড়কে মঙ্গলবার দুপুরে বাস-অটোরিকশা সংঘর্ষে মৌসুমী (৩৫) ও তাঁর ভাগ্নি রিয়া মণি (৫)।

রোববার নোয়াখালীর বেগমগঞ্জে পিকআপভ্যান ও অটোরিকশা সংঘর্ষে যাত্রী মো. সোহেল (২২), আমজাদ হোসেন (২৮) ও অটোরিকশা চালক মোয়াজ্জেম হোসেন হৃদয় (২১), গাজীপুরের কাপাসিয়ার চেওরাইট এলাকায় গত শনিবার বাসের ধাক্কায় সিএনজিচালিত অটোরিকশায় থাকা সেলিম মিয়া (৫০) ও তাঁর মেয়ে সাদিয়া আক্তার (৮) এবং আরেক যাত্রী রুবেল মিয়ার স্ত্রী নুরজাহান (২৮), বরিশালের গৌরনদীর টরকী বাসস্ট্যান্ডে মঙ্গলবার বাস ও তেলের ট্যাঙ্কারের সংঘর্ষে ট্যাঙ্কারচালক মো. মোক্তার মোল্লা (৫০), টাঙ্গাইলের ঘাটাইলে অটোরিকশা ও ট্রাক সংঘর্ষে অটোরিকশা যাত্রী ইউনুস আলী (৫৪), আরেক দুর্ঘটনায় অটোরিকশা চালক আব্দুস সামাদ (৪০) এবং সোমবার বিদ্যুতের খুঁটির সঙ্গে ধাক্কায় যাত্রীবাহী পিকআপ চালক সৌরভ (১২), দিনাজপুর সদর উপজেলায় দ্রুতগামী ট্রাকের চাকায় নুর আলম (২৫) নামে এক মানসিক ভারসাম্যহীন যুবক, ঢাকার ধামরাইয়ে বাসচাপায় আওলাদ হোসেন (৫০) নামে এক ব্যবসায়ী প্রাণ হারিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *