সৃজনশীল ❓

প্রশ্ন ১। শীতের ছুটিতে বাবা-মায়ের সঙ্গে হৃদিতা বেড়াতে যায় সেন্টমার্টিন দ্বীপে। সেখানকার সামুদ্রিক প্রবাল, সারি সারি নারকেল গাছ, মাছ ধরার বড় বড় নৌকা ওর মনে কৌতূহল জাগায়। দিগন্ত বিস্তৃত নীলাভ জলরাশি, পরিষ্কার আকাশ ওকে নিয়ে যায় অন্য এক জগতে। ওর ইচ্ছে হয় সমুদ্রের নানা রঙের মাছের সঙ্গে খেলা করতে- আবার কখনাে বা আকাশে পাখি হয়ে উড়ে বেড়াতে।

ক. নীল আকাশের মাঝে সাজে?
খ. ‘থাকি ঘরের কোণে’ বলতে কী বােঝানাে হয়েছে?

গ. হৃদিতার সেন্টমার্টিনে দেখা দৃশ্যে নতুন দেশ’ কবিতায় চিত্রিত কোন দিকটি প্রতিফলিত হয়েছে? ব্যাখ্যা কর।

ঘ. উদ্দীপকটি যেন নতুন দেশ’ কবিতার মূলভাবকে ধারণ করে আছে।”- উক্তিটির যথার্থতা মূল্যায়ন কর।

প্রশ্নের উত্তর

ক। নীল আকাশের মাঝে পাহাড়-চূড়া সাজে।

খ। ‘থাকি ঘরের কোণে’ বলতে নতুন দেশ’ কবিতার ছেলেটির নিজের বাড়িতে আবদ্ধ থাকার কথা বলা হয়েছে।

‘নতুন দেশ’ কবিতার ছেলেটি প্রতিদিন ঘাটে এসে নৌকা দেখে। দেখে নৌকা ভাটার টানে মাঝনদীতে চলে গেছে। নতুন কোনাে দেশ বা নগর অভিমুখে পাড়ি জমিয়েছে। ছেলেটির মনে সেই নতুন দেশ, দেশের মানুষ সম্পর্কে কৌতূহল জাগে। তার মনে সাধ জাগে নৌকার মতাে সে-ও ভেসে ভেসে নতুন দেশে যাবে। কিন্তু ছেলেটিকে ঘরের কোণেই সীমাবদ্ধ থাকতে হয়। তাই সে আক্ষেপের সঙ্গে বলে থাকি ঘরের কোণে।’

গ। হৃদিতার সেন্টমার্টিনে দেখা দৃশ্যে নতুন দেশ’ কবিতায় চিত্রিত প্রাকৃতিক পরিবেশের দিকটি প্রতিফলিত হয়েছে।

বাংলাদেশ প্রাকৃতিক নিসর্গের দেশ। চারদিকে মনােরম পরিবেশ, দেশটিকে ঘিরে রেখেছে। বাংলার প্রাকৃতিক শােভা মনােমুগ্ধকর। বাংলাদেশের রূপসৌন্দর্য প্রকৃতিপ্রেমিকের হৃদয়কে আনন্দে পূর্ণ করে।

উদ্দীপকের হৃদিতা সেন্টমার্টিন গিয়ে অপূর্ব সৌন্দর্য দেখে মুগ্ধ হয়। সে সেখানে সামুদ্রিক প্রবাল, সারি সারি নারিকেল গাছ, মাছ ধরার বড় বড় নৌকা দেখে। দিগন্তবিস্তৃত সমুদ্রের জল, মাথার ওপর পরিষ্কার আকাশ দেখে হৃদিতা এক অন্য জগতে হারিয়ে যায়। উদ্দীপকের হৃদিতার দেখা প্রাকৃতিক সৌন্দর্যের চিত্র আমরা নতুন দেশ’ কবিতায়ও দেখতে পাই। নতুন দেশ’ কবিতার ছেলেটির চোখ দিয়ে আমরা দেখি নদীর বুকে সারি সারি নৌকা চলার দৃশ্য। ছেলেটির কল্পনায় ভেসে ওঠে নীল সাগরের কথা, যার জলের ধারে সারি সারি নারকেলের বন। কবিতায় আরও চিত্রিত হয়েছে বিশাল নীল আকাশ, তার মাঝে পাহাড় ইত্যাদি, যা রূপসী বাংলার প্রাকৃতিক সৌন্দর্যেরই প্রকাশ। তাই বলা যায়, হৃদিতার সেন্টমার্টিনে দেখা দৃশ্যে নতুন দেশ’ কবিতায় চিত্রিত প্রাকৃতিক পরিবেশের দিকটি প্রতিফলিত হয়েছে।

ঘ। “উদ্দীপকটি যেন নতুন দেশ’ কবিতার মূলভাবকে ধারণ করে আছে।”- উক্তিটি যথার্থ।

শিশু-কিশােররা সাধারণত কল্পনাপ্রবণ হয়। কল্পনার জগতে গিয়ে স্বপ্ন বুনতে ওরা ভালােবাসে। ওরা পৃথিবীর সবকিছু নিজের মতাে করে দেখতে চায়, বুঝতে চায়। পৃথিবীর সব সৌন্দর্য উপভােগ করতে চায়। প্রকৃতির মাঝে হারিয়ে যেতে চায়।

‘নতুন দেশ’ কবিতায় এক কিশাের ছেলের অজানাকে জানার সীমাহীন কৌতূহল এবং প্রকৃতির সব রহস্য উন্মােচন করার আকাঙ্ক্ষা প্রকাশ পেয়েছে। ছেলেটি তার কৌতূহল থেকে প্রকৃতিকে নিজের মতাে করে কল্পনা করে নিয়েছে। কল্পনার মধ্য দিয়ে সে তার অজানা দেশের চিত্র এঁকেছে। ছেলেটির এই কল্পনার জগৎ সৃষ্টি ও প্রকৃতির অজানার প্রতি টান উদ্দীপকের হৃদিতার মধ্যেও বিদ্যমান। হৃদিতাও প্রাকৃতিক পরিবেশ দেখে মুগ্ধ হয়। ওরও ইচ্ছে হয় মাছের সাথে খেলতে, পাখি হয়ে উড়তে।

উদ্দীপকের হৃদিতা ও নতুন দেশ’ কবিতার ছেলেটি উভয়েই কিশাের। তাই উদ্দীপক ও নতুন দেশ’ কবিতা ‘উভয় জায়গায়ই দুটি কিশাের মনের অব্যক্ত আনন্দ-কল্পনা-কৌতূহল প্রকাশ পেয়েছে। উভয় জায়গায় ফুটে উঠেছে কল্পনার রঙিন জগৎ, যা হৃদিতা ও ছেলেটির কল্পনায় তৈরি। তাই বলা যায় যে, প্রশ্নোক্ত মন্তব্যটি যথার্থ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *