সয়াবিন তেলের সরবরাহ নেই বর্তমান বাজারে

ভোরের পত্রিকা ডেস্ক :
রমজানের মাঝামাঝি থেকেই খুচরা বাজারে ভোজ্যতেলের সরবরাহ কমে আসে। ফলে ঈদের আগে ভোক্তারা চাহিদা মতো পাচ্ছে না সয়াবিন তেল। সয়াবিন তেল না পেয়ে সঙ্কটে পড়েন। বাজার থেকে তেল উধাও হয়ে যাওয়ার মধ্যেই ঈদের পর ৫ মে মিল মালিকরা মন্ত্রণালয়ের সঙ্গে পরামর্শ করে নিজেরাই মূল্য বাড়ানোর ঘোষণা করেন।

এই ঘোষণায় বোতলজাত সয়াবিন তেলের দাম লিটারে অন্তত ৩৮ টাকা বাড়িয়ে খুচরা মূল্য ১৯৮ বা ২০০ টাকা করা হয়। খোলা সয়াবিন তেল প্রতি লিটার ১৮০ টাকা এবং পাম তেল ১৭২ টাকায় বিক্রির ঘোষণা করা হয়। তবে আজ পর্যন্ত বাজারগুলোতে পাইকারি ও খুচরা মূল্য পর্যায়ে তেলের সরবরাহ স্বাভাবিক হয়ে ওঠেনি।

রবিবার কারওয়ানবাজারসহ রাজধানীর বিভিন্ন যায়গা ঘুরে আগের মতই মহল্লার মুদি দোকানগুলোতে সয়াবিন তেল পাওয়া যায়নি।

কারওয়ানবাজারের ব্যবসায়ী কামরান আহমেদ সাংবাদিকদের বলেন, ঈদের পর কোনো কোম্পানির ডিলার তেল সরবহার করেনি।

নিকেতন বাজারের সিদ্দিকুর রহমান বলেন, সরবরাহ না থাকার কারণে তেল বিক্রি করতে পারছেন না। তিনি আরো জানান ডিলার শর্ত দিয়েছেন যে ৫ লিটারের গায়ের দাম ৭৬০ টাকা, কিন্তু সেই তেল নিতে চাইলে ৯৬০ টাকায় দিতে হবে। খুচরা ৯৮৫ বিক্রি করতে হবে।

হাতিরপুলের মুদি ব্যবসায়ী সাবরিনা জেনারেল স্টোরের স্বত্বাধিকারী দেলোয়ার জানান, ঈদের ১০/১২ দিন আগে থেকেই ডিলাররা তেল দিচ্ছেন না। তাই আমরা কারওয়ানবাজার থেকে বেশি দামে তেল কিনতে হয়। একইভাবে বেশি দামেই বিক্রি করতে বাধ্য হচ্ছি।

একই এলাকার আরেক ব্যবসায়ী মহসিন মিয়া জানান সাংবাদিকদের সয়াবিন তেলের সংকটের কারণে তেল চাইলে কোম্পানিগুলো অন্যান্য পণ্য যেমন পোলাউয়ের চাল, সরিষার তেল কিনতে বাধ্য করছে।

নিকেতন বাজারে তেল কিনতে আসা গৃহবধূ সাবরিনা জাহান বলেন, বাজারের সবগুলো দোকান ঘুরে পাঁচ লিটারের বোতল পাইনি। তাই বাধ্য হয়ে বেশি দাম দিয়ে হাফ লিটারের দুটি বোতল কিনে নিয়ে যাচ্ছি।

একই কথা বলেন, কারওয়ানবাজারে তেল কিনতে আসা মালিবাগের বাসিন্দা দ্বিন মোহাম্মদ। তিনি বলেন, মালিবাগের দোকানগুলোতে তেল নেই। তাই বাধ্য হয়ে কারওয়ানবাজার থেকে ৯৮৫ টাকায় পাঁচ লিটারের বোতল কিনলাম।

প্রসঙ্গত, আন্তর্জাতিক বাজারে তেলের দাম বাড়ায় দেশের বাজারে গত ৬ ফেব্রুয়ারি দাম একবার বাড়ানো হয়েছিলো। তখন প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল ৮ টাকা বেড়ে ১৬৮ টাকা এবং খোলা সয়াবিন তেলের দাম ৭ টাকা বেড়ে ১৪৩ টাকা, বোতলজাত সয়াবিনের ৫ লিটার তেলের দাম ৩৫ টাকা বেড়ে ৭৯৫ ও পাম তেলের দাম ১৫ টাকা বেড়ে ১৩৩ টাকা নির্ধারণ করা হয়েছিলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *