বিয়ের ৩ দিন না যেতেই লক্ষ্মীপুরে নববধূর আত্মহত্যা

নতুন বিয়ে হয়েছে কত স্বপ্ন কতই না আশা থাকে একটা মেয়ের। অথচ সে স্বপ্ন – আশার ইতি টেনে চলে গেলেন সোনিয়া আক্তার। বিয়ের তিন দিন না পেরোতেই লক্ষ্মীপুরে সোনিয়া আক্তার (২০) নামের এক নববধূ আত্মাহত্যা করেছেন। গত ১৫ই ফেব্রুয়ারি রোজ মঙ্গলবার দুপুরে লক্ষ্মীপুর সদর উপজেলার পৌর ১৪নং ওয়ার্ডের হাওলাদার বাড়িতে থেকে তার মরদেহ উদ্ধার করে।

মৃত সোনিয়া আক্তার হাওলাদার বাড়ির আবু তাহেরের ছোট মেয়ে। নিহত সোনিয়া আক্তার লক্ষ্মীপুর সরকারি কলেজের স্নাতক হিসাববিজ্ঞান দ্বিতীয় বর্ষের ছাত্রী ছিলেন। গত শনিবারে মৃত সোনিয়া আক্তারের পারিবারিকভাবে বিয়ে হয়।

পরিবার ও বাড়ির লোকজন থেকে জানা যায়,গত শনিবারে লক্ষ্মীপুর সদর উপজেলার মান্দারি ইউনিয়নের রেদোয়ান হোসেন রুবেলের সঙ্গে মৃত সোনিয়া আক্তার এর পারিবারিক বিয়ে হয়। তবে এখনো সম্পন্ন হয়নি বিয়ের আনুষ্ঠানিকতা। বিয়ের পর থেকে বাবার বাড়িতেই থাকতেন তিনি। ঘটনার দিন সকালে তিনি স্বামীর সাথে মোবাইলে কথা বলেছেন এমনকি বাড়ির লোকজনের সাথেও সে স্বাভাবিকভাবেই কথাবার্তা বলেছে। কিন্তু হঠাৎ করে পরিবারের অগোচরে ঘরে ঢুকে দরজা জানালা বন্ধ করে অবস্থান করেন তিনি । দীর্ঘ সময় তার কোন সাড়া শব্দ না পেয়ে বাড়ির লোকজন জানালার ফাঁক দিয়ে তাকে ঝুলন্ত অবস্থায় দেখতে পায়। পরে দরজা ভেঙে গলায় ফাঁস দেয়া চাদর কেটে তার মৃতদেহ নামিয়ে আনে।
পরে খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে যায়৷

বাড়ির লোকজন আরো জানায়, সোনিয়া খুব হাসিখুশি স্বভাবের ছিল। কি করে আত্মহত্যা করেছে, বিষয়টি এখনো অজানা।

লক্ষ্মীপুর সদর থানার উপ পরিদর্শক(এসআই) মো. হান্নান বলেন, সোনিয়া আত্মহত্যা করেছে বলে ধারণা করা হচ্ছে। তবে আত্মহত্যার কারণ সম্পর্কে এখনো কোন কিছু জানা যায়নি।
তবে শেষ পর্যন্ত পুলিশ নিরপেক্ষ তদন্ত করেছে। বিয়ের তিন দিনের মাথায় নিজকে খুন করে ফেললো, আসলে কারণ কি? তাও দিনের বেলায়! সকালে হাজবেন্ড যখন অফিসে যাচ্ছিল, তার সঙ্গে স্বাভাবিকভাবে হোয়াটসঅ্যাপে চ্যাটও হয়েছিল। তিন দিনের তাদের অনেক কথোপকথন, কিন্তু দুইজনের মধ্যে ঝগড়া বিবাদের কোন আলামত পায়নি পুলিশ।

যে মেয়ে টিউশনি করে মাসে ১০-১৫হাজার টাকা আয় করে সংসারকে দেয়, এবং সে মেয়ে সে টাকা পরিবারকে দিয়ে আত্মতৃপ্তিও পেত। এ গল্পটা মেয়ে তার হাজবেন্ডকে বলেছিল। মেয়ে এবং তার হাজবেন্ডের সাথে দারুণ সব মুহুর্ত কাটছিল। একজন অন্যজনের খুবই কেয়ারিং করছিল। মেয়ের মতের উপরেই বিয়েটা হয়েছিল। এমনকি, বিয়েতে যখন মুরব্বিরা ১০লাখ টাকা কাবিন, এ প্রসঙ্গ নিয়ে কথা কাটাকাটি হচ্ছিল, মেয়েটা তখন বলছিল, এ কাবিন দিয়ে কিছু হয় না। মেয়েটা কাবিন কমিয়ে আনলো। পরিবার ও স্থানীয় লোকদের থেকে জানলাম, অত্যন্ত ধার্মিক ও পরহেজগার একটা মেয়ে ছিল সোনিয়া। জি, সোনিয়া আমাদেরই বোন, লক্ষ্মীপুর সরকারি কলেজের অনার্স দ্বিতীয় বর্ষের হিসাববিজ্ঞানের পড়ুয়া। কিন্তু তার আত্মহত্যার রহস্য উদঘাটন করা সম্ভব হয়নি। কেন? ছেলে বা ছেলের ফ্যামিলি থেকে তাকে কিছু বলা হয়েছিল? সে প্রসঙ্গে বলি, সবার সাথে তার ভালো সম্পর্ক।

কিন্তু নিজের কোন কষ্ট কি লুকিয়ে রেখেছিল বোনটি? কোন অভিমান চেপেছিল কারো ওপর?

অনেকেই উদ্ভট রকমের প্রশ্ন তুলছেন, মেয়েটার অন্য কোন সম্পর্ক ছিল, না হলে বিয়ের তিন দিনের মাথায় সে আত্মহত্যা করে? মনে রাখবেন, না জেনে কারো সম্পর্কে এ রকম বেফাঁস মন্তব্য করাটা ঠিক না। কারণ, সে এতটাই নামাজি ও ধার্মিক ছিল, তাকে আত্মীয় স্বজনের অনেকেই দেখতে পেত না। তিন বছর আগে মাস্টার্স পাশ করা তার এক কাজিনের জন্য তার বিয়ে ঠিক হচ্ছিল, তার অমত হওয়ায় পরিবার ওই বিবাহতে এগোয়নি। এখন প্রশ্ন দাঁড়ায়, কেন সে আত্মহত্যা করলো?

আত্মহত্যা একটা রোগ৷ সাইকোলজিক্যাল কোন সমস্যা হলে মানুষ এমনটাও করে বসতে পারে। সম্প্রতি পিস্তল ঠেকিয়ে আত্মহত্যাকারীর ঘটনা সম্পর্কে নিশ্চয় আপনারা জেনেছেন। তিনি একাকিত্ব বোধ করেছেন, তাই তিনি আত্মহত্যা করেছেন।

পুলিশ হাজবেন্ডকে প্রশ্ন করেছে, সোনিয়ার কোন আবেগী আবদার ছিল তার কাছে? কিন্তু উত্তর, না। তাদের মধ্যে সম্পর্কটা আরো গভীর হচ্ছিল, দুজন দুজনকে ভীষণ রকমের কেয়ারিং করছে। এখানে একটা বিষয়, তাকে তৃতীয় পক্ষের কেউ কিছু বলেছে কিনা। আর বললেও সে কারো কাছে কিছু বলেনি।

বেশির তরুণ-তরুণী, পড়াশোনা অবস্থায় আছেন বা শিক্ষিত, তারা এমন অস্বাভাবিক সিদ্ধান্ত নিয়ে নেন মুহুর্তেই। আমাদের উচিত, এই রকম সিদ্ধান্তে না পৌঁছানো। আমাদের গল্পগুলো যার কাছে আমাদের নিরাপদ মনে হবে, আমরা যেন তার কাছেই শেয়ার করি। হয়তো এভাবেই কারো প্রাণ বেঁচে যাবে। সোনিয়ার মতো আত্মহত্যা করে জীবনটা শেষ দিয়ে পরিবারকে বিপদে ফেলার কোন মানে নেই।

তবে সোনিয়া ভালো ছিল। সবার মুখ থেকেই যেটা জানা যাচ্ছে। আমরা বোনটির জন্য দোয়া করবো, আল্লাহ যেন তার এ ভুল ক্ষমা করে তাকে জান্নাতুল ফেরদৌস দান করে, আমিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *