দুই কুসুমের ডিমে কপাল খুলল ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় প্রবাসী বিল্লালের

ছবি : ভোরের পত্রিকা

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলার মোগড়া ইউনিয়নের দরুইন গ্রামের মো. ইদ্রিস মিয়ার ছেলে প্রবাস ফেরত মো. বিল্লাল। নিজ বাড়িতে মুরগির খামার করে ভাগ্যবদল করেছেন তিনি। তার খামারেও রয়েছে ডাবল কুসুমের ডিম দেওয়া মুরগি।
সরেজমিনে দেখা গেছে, মো. বিল্লালের খামারে ১৭০০ সোনালী মুরগি রয়েছে। এর মধ্যে ডাবল কুসুমের ডিম দিচ্ছে ৭০-৭৫টি মুরগি। ডাবল কুসুমের ডিম বিক্রি করে এরই মধ্যে এলাকায় চমক সৃষ্টি করেছেন তিনি। দিনদিন বৃদ্ধি পাচ্ছে তার খামারের ডাবল কুসুমের ডিম। দৈনিক ১৩ হাজার টাকার বেশি শুধু ডাবল কুসুমের ডিমই বিক্রি করেন মো. বিল্লাল।
তিনি বলেন, প্রায় ১৫ বছর আগে পরিবারের অভাব-অনটন দূর করতে বিদেশে যাই। ৩ বছর আগে দেশে ফিরে আসি। বেশ কয়েক মাস পর বেকারত্ব দূর করতে মুরগির খামার করার পরিকল্পনা করি। এ বিষয়ে ঢাকায় কয়েক দফা প্রশিক্ষণ নিয়ে ২০১৮ সালের শেষদিকে নিজ বাড়িতে ১৭৫০টি মুরগি নিয়ে খামার করি। প্রথম বছরই আয় হয় দ্বিগুণ। ৮ মাস আগে সোনালী জাতের ১ দিন বয়সী ১৭০০ লেয়ার মুরগির বাচ্চা কিনি। বাচ্চা, খাবার, ওষুধসহ খরচ হয় মোট ১২ লাখ টাকা। ৭ মাস লালন পালনের পর মুরগিগুলো ডিম দিতে শুরু করে।
খামারি বিল্লাল বলেন, ১ মাস ধরে ১৬০০ লেয়ার মুরগি দৈনিক ডিম দিচ্ছে। এর মধ্যে ৭০-৭৫টি মুরগি ডাবল কুসুমের ডিম দিচ্ছে। প্রতি হালি সাধারণ ডিম বাজারে বিক্রি হচ্ছে ২৮ টাকা। আর দুই কুসুমের ডিম বিক্রি হচ্ছে ৪০ টাকা হালি। ডিম বিক্রি করে দৈনিক আমার আয় হচ্ছে ১৩ হাজার টাকার বেশি। প্রতিদিন বিভিন্ন স্থান থেকে পাইকাররা ডিম নিতে আমার সঙ্গে যোগাযোগ করছেন।
তিনি আরো বলেন, মুরগিগুলো উন্নত জাতের হওয়ায় আরো ১৮ মাস ডিম দেবে। ডিম দেওয়া শেষে প্রতি কেজি মুরগি ২০০ টাকায় বিক্রি করে দেব। বর্তমানে সব খরচ বাদে খামার থেকে লাভ হচ্ছে ৭০-৮০ হাজার টাকা। এখন পর্যন্ত মুরগি বা ডিম নিয়ে কোনো সমস্যায় পড়িনি। উল্টো এলাকার অনেকেই খামার করতে আগ্রহী হচ্ছে, আমার কাছে এসে পরামর্শ নিচ্ছে। আমিও খামারটি আরো বড় করার চিন্তা করছি।
আখাউড়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. কামাল বাশার বলেন, মো. বিল্লালের লেয়ার মুরগির ব্যতিক্রম খামার সম্পর্কে আমরা জেনেছি। তিনি যে জাতের মুরগি লালন-পালন করছেন তা লাভজনক। এসব মুরগি নিয়ম করেই ডিম দেয়। অনেকেই ব্যক্তিগত উদ্যোগে মুরগিসহ বিভিন্ন খামার করছেন। তাদের সার্বিক সফলতায় সব ধরনের সহযোগিতা দেওয়া হচ্ছে।
চিকিৎসকদের মতে- ডিমের কুসুমে প্রচুর পরিমাণ ভিটামিন ‘ডি’ ও ‘কে’ আছে। ভিটামিন ‘কে’ হাড় শক্ত ও মস্তিষ্কের বিকাশ ত্বরান্বিত করে। ভিটামিন ‘ডি’ স্তন ক্যান্সার ও অন্ত্রের ক্যান্সারের ঝুঁকি কমায়। এছাড়া মনোগোর ও আলজাইমারের মতো রোগ এড়ানো যায় ডিমের কুসুমের সাহায্যে। ডিম রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করে, রক্ত কণিকা ক্ষতিগ্রস্ত হওয়া থেকে রক্ষা করে।
মুরগির ডাবল কুসুমের ডিম পাড়ার কারণ সম্পর্কে ডা. মো. আবুল বাশার জানান, মুরগি ডিম পাড়ার শুরুর দিকে চাহিদার চেয়ে বেশি খাবার গ্রহণ করে। এতে ডিমে ডাবল কুসুম থাকার সম্ভাবনা বেড়ে যায়। প্রথম দিকে ২-৩ শতাংশ মুরগি ডাবল কুসুমের ডিম দিতে পারে। পরবর্তীতে স্বাভাবিকভাবে ডিম দেয়।
তিনি আরো বলেন, সাধারণ একটি ডিমের ওজন ৬০ গ্রাম। কিন্তু ডাবল কুসুমের ডিমের ওজন ৮০ গ্রাম। ফলে পুষ্টিগুণও বেশি হয়। এ ডিমের স্বাস্থ্য উপকারিতাও বেশি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *