আবরার হত্যা মামলা: মৃত্যুদণ্ডপ্রাপ্ত ১৭ আসামির জেল আপিল শুনানির জন্য গ্রহণ

ছবি : ভোরের পত্রিকা

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত ১৭ আসামির করা জেল আপিল শুনানির জন্য গ্রহণ করেছেন হাইকোর্ট।

বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি রাজিক-আল-জলিলের হাইকোর্ট বেঞ্চ আজ বুধবার জেল আপিলগুলো শুনানির জন্য গ্রহণ করেন। এর আগে, ডেপুটি অ্যাটর্নি জেনারেল (ডিএজি) কেএম মাসুদ রুমি বিচারকদের কাছে জেল আপিল কার্যতালিকায় উপস্থাপন করেন।

ডিএজি রুমি দ্য ডেইলি স্টারকে বলেন, হাইকোর্ট পরে এই মামলার ডেথ রেফারেন্স এবং নিয়মিত আপিলের পাশাপাশি জেল আপিলের ওপর শুনানি করবেন।

গত বছরের ৮ ডিসেম্বর ঢাকার একটি আদালত বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী  আবরার ফাহাদ হত্যা মামলায় ২০ শিক্ষার্থীকে মৃত্যুদণ্ড দেন। একই সঙ্গে বুয়েটের আরও ৫ শিক্ষার্থীকে হত্যায় জড়িত থাকার দায়ে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়।

পরে চাঞ্চল্যকর আবরার ফাহাদ হত্যা মামলার নথি ডেথ রেফারেন্স হিসেবে গত ৬ জানুয়ারি হাইকোর্টে পৌঁছায়। সাধারণত যদি বিচারিক আদালতে আদালত কোনো মামলায় কোনো ব্যক্তির মৃত্যুদণ্ড দেওয়া হলে তা কার্যকরে হাইকোর্টের অনুমোদন লাগে। এটিকে ডেথ রেফারেন্স বলা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *