উনসত্তরের ২৪ জানুয়ারি ঘটেছিল অভূতপূর্ব ঘটনা

ছবি : ভোরের পত্রিকা

২৪ জানুয়ারি যা ঘটেছিল, তা ছিল অভূতপূর্ব। এদিন প্লাবিত হয়েছিল ঢাকার রাজপথ। পুলিশ-ইপিআরের সঙ্গে যোগ দিয়ে সেনাবাহিনী মিছিলে গুলি চালায়। এদিন সচিবালয়ের সামনে প্রথম নিহত হন রুস্তম। নবকুমার ইনস্টিটিউশনের দশম শ্রেণির ছাত্র মতিউর নিহত হন এরপর।

উনসত্তরের গণ-অভ্যুত্থানের মাধ্যমে এ দেশের ইতিহাস এক অভূতপূর্ব বাঁক নিয়েছিল স্বাধিকারের দিকে। এই গণ-অভ্যুত্থানের ফলস্বরূপ শেখ মুজিবুর রহমান যখন জেলখানা থেকে বের হলেন, তখন তিনি পাকিস্তানি রাজনীতির একজন মহিরুহ। তিনি তখন শুধু জাতীয় নেতাই নন, বাঙালির স্বপ্নের রূপকার। ছাত্র-জনতার মিলিত সংগ্রামে যখন আইয়ুব খানের সিংহাসন টলে উঠল, তখনই বোঝা গেল, এই যৌবন জলতরঙ্গ নিয়ন্ত্রণের চাবিকাঠি আর নেই পাকিস্তানি শাসকদের ঘরে। ২৪ জানুয়ারি যে আলোড়ন উঠেছিল, তাতে পাকিস্তানি শাসন-শোষণের বিদায়ধ্বনিই বেজে উঠেছিল। যার প্রকাশ আমরা দেখি ১৯৭০ সালের নির্বাচনে।

দুই. ইতিহাস নিয়ে আলোচনা করতে গিয়ে আমরা অনেক সময় শুধু কোনো একটি দিবসে দৃষ্টি নিবদ্ধ করি। ফলে একটি খণ্ডিত ইতিহাস নির্মিত হয় ঠিকই, কিন্তু তা থেকে প্রকৃত আবহকে ধারণ করা যায় না। গণ-অভ্যুত্থান দিবস নিয়ে যখন আমরা কথা বলি, তখনো ঘুরেফিরে তা ২০ থেকে ২৪ জানুয়ারির আলোচনায় সীমাবদ্ধ হয়ে পড়ে। আসাদ-মতিউরের আত্মদানের কথা উঠে এলেও সে সময়ের ছাত্র-কৃষক-শ্রমিকের ভাবনার বিস্তৃতি তাতে ফুটে ওঠে না। এ কারণেই ইতিহাস রচয়িতাদের কাছে অনুরোধ থাকবে, বস্তুনিষ্ঠভাবে তাঁরা যেন ঘটনাপরম্পরার বর্ণনা করেন। ইতিহাসনির্ভর বই পড়তে গিয়ে অনেক সময়ই হোঁচট খেয়েছি, বিশেষ করে ভাষা আন্দোলন নিয়ে বিভিন্ন বইয়ে যে একপেশে বর্ণনা দেখেছি, তাতে মন সতর্ক হয়েছে। যাচাই-বাছাই না করে গ্রহণ করার যে বিপদ আছে, সে বিপদ থেকে আমরা কিন্তু এখনো মুক্ত নই।

তিন. গণ-অভ্যুত্থান দিবসের কথা বলতে গিয়ে আমরা যদি ফিরে যাই ১৯৬৬ সালের ছয় দফার কাছে, তাহলে কি ভুল হবে? এ কথা তো বলতেই হবে, ১৯৬৪ সালে আওয়ামী লীগ পুনরুজ্জীবিত হওয়ার পর থেকেই বাঙালির ভাবনা-জগতে তুমুল পরিবর্তন এসেছিল। সে সময় অপেক্ষাকৃত তরুণ নেতা শেখ মুজিবুর রহমান চলে এসেছিলেন পাকিস্তানি রাজনীতির পাদপ্রদীপের নিচে।

আরেকটু আগে গিয়ে আমরা দেখতে পাব ১৯৬২ সালে গঠিত হয়েছিল ন্যাশনাল ডেমোক্রেটিক ফ্রন্ট বা এনডিএফ। রাজনৈতিক দলগুলো পুনরুজ্জীবিত না করেই সেটা গড়া হয়েছিল। ১৯৬৩ সালে শেখ মুজিবের আদর্শ নেতা হোসেন শহীদ সোহরাওয়ার্দী মারা গেলেন। এরপর ১৯৬৪ সালের ২৫ জানুয়ারি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মুজিব আওয়ামী লীগকে পুনরুজ্জীবিত করার প্রস্তাব করেন। ৬ মার্চ আওয়ামী লীগের পুরোনো কাউন্সিল সদস্যদের সভায় প্রস্তাবটি অনুমোদিত হয়। পুরোনো আওয়ামী লীগ নেতাদের মধ্যে কেউ কেউ নুরুল আমীনের নেতৃত্বে এনডিএফেই থেকে যাওয়ার সিদ্ধান্ত নেন। এখানে বলে রাখা প্রয়োজন, এনডিএফের বেশির ভাগ নেতাই ছয় বছরের জন্য রাজনীতি থেকে বিরত থাকার কথা ঘোষণা করেছিলেন। তাঁদের মধ্যে আতাউর রহমান খান, হামিদুল হক চৌধুরী, আবু হোসেন সরকার, সৈয়দ আজিজুল হক এবং দেলদার আহমদের নাম উল্লেখ করা যায়। আওয়ামী লীগের বর্ষীয়ান নেতারা শেখ মুজিবের নেতৃত্বে রাজনীতি করা থেকে নিজেদের দূরে রাখার কথা ভাবেন। তাঁদের মধ্যে রয়েছেন আবুল মনসুর আহমেদ, আবদুস সালাম খান প্রমুখ। ফলে শেখ মুজিব তখন নিজেদের রাজনৈতিক পথে এগিয়েছেন অপেক্ষাকৃত তরুণ নেতৃত্বের ওপর নির্ভর করে।

চার. ওপরে যে কথা বলা হলো, তা থেকে বোঝা যায়, ১৯৬৬ সালে যখন শেখ মুজিব ছয় দফা পেশ করলেন, তখন তাঁর পাশে ছিল আওয়ামী লীগের তরুণ নেতৃত্ব এবং ছাত্রলীগ। আওয়ামী লীগের জন্য আরও দুটি ভরসাস্থলের কথা না বললে চলবে না—দৈনিক ইত্তেফাক এবং দেশের কিছুসংখ্যক তরুণ অর্থনীতিবিদ। দৈনিক পত্রিকাটি ছয় দফার প্রচারে যে ভূমিকা রেখেছিল, তা এখন ইতিহাস। তরুণ অর্থনীতিবিদেরা পাকিস্তানের দুই অংশের বৈষম্যকে তুলে ধরেছিলেন যথার্থভাবে। এই সম্মিলিত শক্তির প্রকাশই হচ্ছে শেখ মুজিবের ছয় দফার বিজয়।

এখানে এসে আমরা উনসত্তরের গণ-অভ্যুত্থানের অবয়বের সন্ধান করতে পারব। ছয় দফা নিয়ে জনগণের সামনে উপস্থিত হয়ে শেখ মুজিবুর রহমান পেলেন স্বতঃস্ফূর্ত অভ্যর্থনা। তাঁর জনপ্রিয়তায় নাখোশ হলো আইয়ুব শাহি। সেই বছরের ৮ মে গ্রেপ্তার করা হলো তাঁকে। একের পর এক আওয়ামী লীগ নেতাদের গ্রেপ্তার করা হলো। ফলে ছয় দফা আন্দোলন চালিয়ে নেওয়ার মূল দায়িত্ব পড়ল ছাত্রলীগের ওপর। ৭ জুন মনু মিয়ার আত্মাহুতি জনমনে সাড়া জাগাল। সেদিন ১১ জন সংগ্রামী মানুষ নিহত হলেন, তাঁদের এই আত্মাহুতি আন্দোলনকে স্তিমিত না করে বরং আরও বলিষ্ঠ করে তুলল।

আইয়ুব খান শেখ মুজিবুর রহমানের নেতৃত্বকে ভয় পেতেন। তিনি আগরতলা ষড়যন্ত্র মামলার মাধ্যমে শেখ মুজিবের রাজনৈতিক জীবনের ইতি টানার ষড়যন্ত্র শুরু করলেন। ১৯৬৬ সালের মে মাস থেকে কারাবন্দী শেখ মুজিবকে ১৯৬৮ সালের ১৮ জানুয়ারি এই মামলায় গ্রেপ্তার দেখানো হয়।

আগরতলা ষড়যন্ত্র মামলার বিচারকাজের প্রাত্যহিক বিবরণ প্রতিদিনের পত্রিকায় প্রকাশ হতে থাকে। ফলে তা দেশের জনগণের ব্যাপক মনোযোগ আকর্ষণ করে। দেশের জনগণ বুঝতে পারে, জনগণের কল্যাণের স্বার্থে যাঁরা কাজ করেছেন, তাঁদেরই জনশত্রু হিসেবে প্রমাণ করার চেষ্টা চলছে। ফলে শেখ মুজিবুর রহমানের ভাবমূর্তি নষ্ট করার জন্য যে মামলা করা হয়েছে, সে মামলাই হয়ে ওঠে শেখ মুজিবুর রহমানের মহানায়ক হয়ে ওঠার সোপান।

পাঁচ. বর্ষীয়ান রাজনৈতিক নেতাদের চেয়ে তখনকার ছাত্রনেতারা অনেক বেশি জনপ্রিয় হয়ে উঠছিলেন। ফলে ছাত্রনেতাদের সংগ্রামী কার্যক্রমে জনসাধারণ উজ্জীবিত হতো বেশি। যদিও ছাত্র ইউনিয়ন তখন মস্কোপন্থী আর চীনপন্থী পরিচয়ে বিভক্ত হয়ে গেছে, কিন্তু ছাত্রদের মধ্যে বামপন্থী রাজনীতি তখনো বড় জায়গা দখল করে ছিল। ছাত্ররা তাঁদের লড়াকু আন্দোলনের মাধ্যমে পুরো ছাত্রসমাজকে সংগ্রামের সঙ্গে যুক্ত করতে পেরেছিলেন।

১৯৬৯ সালের ৪ জানুয়ারি ডাকসুর কার্যালয়ে পূর্ব পাকিস্তান ছাত্রলীগ, পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়ন (মেনন গ্রুপ), পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়ন (মতিয়া গ্রুপ) এবং ন্যাশনাল স্টুডেন্টস ফেডারেশনের (এনএসএফ) একাংশ সংবাদ সম্মেলন ডেকে তাদের ১১ দফা কর্মসূচি পেশ করে। ৮টি বিরোধী দল সমন্বয়ে গঠিত ডেমোক্রেটিক অ্যাকশন কমিটি (ডাক) ৮ জানুয়ারি ৮ দফা কর্মসূচি দেয়। ১৪ জানুয়ারি হাতিরদিয়ায় জনসভা করে। ১৭ জানুয়ারি ডাকের জমায়েত হয় বায়তুল মোকাররমে। সেদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবনের বটতলায় ছিল ছাত্র সংগ্রাম পরিষদের জমায়েত। ১৪৪ ধারা ভঙ্গ করে মিছিল করলে ছাত্রদের ওপর পুলিশি নির্যাতন নেমে আসে। ১৯ জানুয়ারি প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মিছিল বের করলে পুলিশ বাধা দেয়। আটজন ছাত্র গ্রেপ্তার হন। সেনাবাহিনী তলব করা হয়। ২০ জানুয়ারি ছিল গণ-অভ্যুত্থানের প্রথম বাঁক। জুলুমের প্রতিবাদে এবং ১১ দফা দাবিতে ঢাকাসহ এই প্রদেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে পূর্ণ ধর্মঘট হয়। বিশ্ববিদ্যালয়ের বটতলা থেকে হাজার হাজার শিক্ষার্থীর মিছিল শহীদ মিনারের সামনে দিয়ে রশীদ বিল্ডিং পার হওয়ার সময় ছাত্র ইউনিয়নের (মেনন গ্রুপ) অন্যতম নেতা আসাদুজ্জামান পুলিশের গুলিতে নিহত হন। এদিন থেকে আন্দোলনের নেতৃত্ব পুরোপুরি ছাত্রদের হাতে চলে যায়। এ কথা বলতেই হবে, গণ-আন্দোলনে সবচেয়ে বেশি প্রভাবক হিসেবে দেখা দেয় শহীদের রক্ত। আসাদ পরিণত হন রাজনৈতিক প্রতিবাদের প্রতীকে। আসাদ নিহত হওয়ার পর মোহাম্মদপুরের আইয়ুব গেটের নাম পরিবর্তিত হয়ে আসাদ গেট হয়। ২১ জানুয়ারি পল্টন ময়দানে আসাদের গায়েবানা জানাজা হয়। এই দিন গুলিবর্ষণে নিহত হন ৬ জন, আহত হন ১৪ জন। তাঁদের নামগুলো ইতিহাসের স্বার্থেই লিপিবদ্ধ করা উচিত।

২৪ জানুয়ারি যা ঘটেছিল, তা ছিল অভূতপূর্ব। এদিন প্লাবিত হয়েছিল ঢাকার রাজপথ। পুলিশ-ইপিআরের সঙ্গে যোগ দিয়ে সেনাবাহিনী মিছিলে গুলি চালায়। এদিন সচিবালয়ের সামনে প্রথম নিহত হন রুস্তম। নবকুমার ইনস্টিটিউশনের দশম শ্রেণির ছাত্র মতিউর নিহত হন এরপর। দুপুরে পল্টন ময়দানে হয় জানাজা। সেখান থেকে মিছিল আসে ইকবাল হলে। মতিউরের বাবা সেখানে বক্তৃতায় বলেন, ‘এক মতিউরকে হারিয়ে আজ আমি হাজার মতিউরকে পেয়েছি।’

সেনাবাহিনী আদমজীনগর আর নারায়ণগঞ্জে গুলিবর্ষণ করে। গুলিবর্ষণ করে খুলনার দৌলতপুর আর খালিশপুরে। ঢাকা শহর ছিল নিয়ন্ত্রণের বাইরে। সেনাবাহিনী তলব করা হয়, সান্ধ্য আইনের মেয়াদ বাড়িয়ে দেওয়া হয়।

ছয়. এখানেই থামব। তবে বলে রাখব, এরপর আইয়ুব খান ১ ফেব্রুয়ারি বেতার ভাষণে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলাপ-আলোচনার কথা বলেন। কিন্তু ঘটনা তখন আর তাঁর নিয়ন্ত্রণে ছিল না। ১৫ ফেব্রুয়ারি আগরতলা ষড়যন্ত্র মামলার অন্যতম আসামি সার্জেন্ট জহুরুল হককে ক্যান্টনমেন্টের ভেতরে হত্যা করা হলে দাউ দাউ করে জ্বলে ওঠে ঢাকা শহর। পূর্ব পাকিস্তান তখন হরতাল আর বিক্ষোভে কেঁপে ওঠে। ১৮ ফেব্রুয়ারি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. শামসুজ্জোহাকে বিশ্ববিদ্যালয়ের গেটের সামনে হত্যা করে পাকিস্তানি সেনারা।

সেদিনই নিহত হন বিশ্ববিদ্যালয়ের ছাত্র নুরুল ইসলাম। ২০ ফেব্রুয়ারি আইয়ুব খান ভাষণে বলেন, পরবর্তী নির্বাচনে তিনি আর প্রেসিডেন্ট পদে দাঁড়াবেন না। আইয়ুব খান প্যারোলে মুক্তি দিতে চেয়েছিলেন শেখ মুজিবকে। ছাত্র-জনতা তা মেনে নেয়নি। অবশেষে নতি স্বীকার করতে বাধ্য হয় আইয়ুব খান। ২২ ফেব্রুয়ারি শেখ মুজিব বিনা শর্তে মুক্তি পান। ২৩ ফেব্রুয়ারি রেসকোর্সে তাঁকে ‘বঙ্গবন্ধু’ উপাধিতে ভূষিত করা হয়।

এটি ছিল এই পুরো ঘটনার দ্বিতীয় বৃহত্তম বাঁক। এরপর নির্বাচন। সে-ও এক ঝঞ্ঝাবিক্ষুব্ধ কাহিনি। যার নির্মোহ বিশ্লেষণ হওয়া খুব দরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *