একসঙ্গে ৩ ও ৫ সন্তানের জন্ম- দু’টি পরিবার দিশেহারা

ছবি : ভোরের পত্রিকা

স্টাফ রিপোর্টার : কুষ্টিয়ার কুমারখালী উপজেলার পান্টি ইউনিয়নের পান্টি এলাকাধীন মোছাঃ সাদিয়া খাতুন (২৪) নামের এক অন্তঃসত্ত্বা নারী পাঁচ সন্তানের জন্ম দিয়েছেন। ৫ শিশু সন্তানের মধ্যে একটি ছেলে ও চারটি মেয়ে। ওই নারী এবারই প্রথমবার সন্তান জন্ম দিলেন। প্রসূতি মা সাদিয়া খাতুন সুস্থ থাকলেও বাচ্চাগুলোর ওজন কম হওয়ায় তারা স্বাস্থ্যঝুঁকিতে রয়েছে বলে চিকিৎসকরা গণমাধ্যমকে জানান।
শনিবার (২২ জানুয়ারি ২০২২ইং) সূত্র জানায়, গত (২ নভেম্বর ২০২১ইং)সকাল ১০টার দিকে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে নরমালভাবেই এই ৫ সন্তান প্রসব করেন ওই গৃহবধূ। এলাকাবাসী জানায়, ৫ সন্তানের মা সাদিয়া
খাতুন কুমারখালী উপজেলার পান্টি ইউনিয়নের পান্টি গ্রামের সোহেল রানার স্ত্রী। সোহেল রানা বলেন, প্রথমে
সোমবার (০১ নভেম্বর) রাতে সাদিয়াকে হাসপাতালে নিয়ে আসি, মঙ্গলবার সকালে সে ৫টি সন্তান প্রসব করে।
পাঁচ সন্তানের মধ্যে ৪জনই মেয়ে ও একটা ছেলে। তবে ওই নারীর গর্ভধারণের ছয় মাসের মাথায় এ সন্তানগুলো প্রসব করে সে। যার কারণে বাচ্চাগুলোর ওজন কম। এর কারণে সমস্যা হচ্ছে এখন।
কুষ্টিয়া জেনারেল হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার (আরএমও) ডা. আশরাফুল আলম জানান, একসঙ্গে পাঁচ সন্তানের জন্ম একটা বিরল ঘটনা। সময়ের আগে জন্ম হওয়ায় শিশুগুলোর ওজন কম ও শারীরিক পূর্ণতা আসেনি বলে তিনি জানান। জন্মের পর যাদের ওজন ৫শ থেকে ৬শ গ্রামের মধ্যে তাদের স্বাস্থ্যঝুঁকি থাকায় আমরা চেষ্টা করছি সুস্থ করতে। সমস্যা হলে উন্নত চিকিৎসার জন্য আমরা ঢাকায় নিয়ে যাওয়ার পরামর্শ দিয়েছি।

অন্যদিকে রাজবাড়ী জেলার গোয়ালন্দের দৌলতদিয়ার দরিদ্র পরিবারের গৃহবধূ মোছাঃ ববিতা বেগম (২২) একসঙ্গে ফুটফুটে জমজ তিন ছেলে সন্তানের জন্ম দিয়েছেন। এতে পরিবারটি খুশিতে আত্মহারা হলেও দিনমজুরের কাজ করেন শিশুদের বাবা মোঃ কিরণ। জানা গেছে, নদীভাঙনে সব হারিয়ে ববিতা-কিরণ দম্পতি আশ্রয় নেন দৌলতদিয়া শাহাদাত মেম্বার পাড়া এলাকায়। গত (৪ নভেম্বর ২০২১ইং) গৃহবধূ ববিতা ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে নরমাল ডেলিভারির মাধ্যমে এই জমজ তিন ছেলে সন্তানকে জন্ম দেন। কিছুদিন আগে হাসপাতাল থেকে চিকিৎসা শেষে ছেড়ে দিলে মা ও শিশু ৩ ছেলেকে নিয়ে বাড়িতে আসেন কিরণ।
বর্তমান সময়ে করোনার মধ্যে উক্ত দুইটি পরিবারের আনন্দ খুশির মধ্যেও দিশেহারা হয়ে পড়েছেন বলে পরিবারের পক্ষ থেকে জানিয়েছেন। করোনা ভাইরাস সংক্রমণ বেড়েছে তাই আবারও শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে সরকার।অনেকেই অভিমত প্রকাশ করছেন যে, কারো সাহায্য সহযোগিতা ছাড়া কেউ চলতে পারে না। সবাইকে সকাকারি
আইন মেনে চলা উচিৎ। বর্তমান পরিস্থিতি ভালো না, জন্ম মৃত্যু আল্লাহর হাতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *