এমবাপ্পে ‘রাজনৈতিক নেতার মতো’, মেসিকে দিয়ে পিএসজি চ্যাম্পিয়নস লিগ জিতবে না

প্যাট্রিস এভরা ক্যারিয়ারে পাঁচবার চ্যাম্পিয়নস লিগ ফাইনালে খেলেছেন। চারবারই হেরেছেন। এর মধ্যে তিনবারই হেরেছেন লিওনেল মেসি আর বার্সেলোনার বিপক্ষে। কিন্তু বার্সেলোনার চারটি চ্যাম্পিয়নস লিগ জয়ের পথের যাত্রী সেই মেসিই পিএসজিকে চ্যাম্পিয়নস লিগ জেতাতে পারবেন না বলেই মনে করছেন ম্যানচেস্টার ইউনাইটেড ও জুভেন্টাসের সাবেক ফরাসি লেফটব্যাক।

শুধু মেসিকে নিয়েই নয়, ফরাসি দৈনিক লা পারিসিয়েনে পিএসজির আরও অনেক কিছু নিয়েও কথা বলেছেন এভরা। সেখানে পিএসজি বড় তিন তারকার একজন কিলিয়ান এমবাপ্পেকে নিয়েও নিজের অনুভূতি জানিয়ে দিয়েছেন ৪০ বছর বয়সী এভরা। এমবাপ্পের কথাবার্তা শুনলে নাকি ‘রাজনৈতিক নেতা’র বক্তব্য শুনছেন বলে মনে হয় তাঁর।

লা পারিসিয়েনের সঙ্গে সাক্ষাৎকারে অনেক বিতর্কিত কথাই বলেছেন এভরা। ফ্রান্সের জার্সিতে ৮১ ম্যাচ খেলা এভরা ক্যারিয়ারে ম্যানচেস্টার ইউনাইটেড, জুভেন্টাস, মোনাকো, নিসের মতো ক্লাবেই বেশি সময় কাটিয়েছেন। ২০১৮ সালে অবসর নেওয়ার আগে এক বছর করে খেলেছেন মার্শেই আর ওয়েস্ট হামে। ভিন্ন ধরনের, ভিন্ন সংস্কৃতির অনেক ক্লাবে খেলে অভিজ্ঞ এভরাই জানালেন, প্রত্যেক ক্লাবেই নাকি অন্তত দুজন করে সমকামী থাকেন!

এভরার এই বক্তব্যই ইউরোপে অনেক সাড়া ফেলেছে, পাশাপাশি শিরোনামে জায়গা করে নিয়েছে মেসি আর এমবাপ্পেকে নিয়ে এভরার কথাগুলোও। মেসিকে নিয়ে এভরার মূল্যায়ন, যে উদ্দেশ্যে পিএসজি মেসিকে এত আগ্রহ নিয়ে দলে টেনেছে, সেই চ্যাম্পিয়নস লিগ জয়ের উদ্দেশ্য শুধু মেসিকে কেনাতেই পূরণ হয়ে যাবে না।

‘ওরা মেসিকে দলে টেনেছে, তবে ও পিএসজিকে চ্যাম্পিয়নস লিগ জেতাতে পারবে না। ব্যাপারটা দলগত, পুরো দলের মানসিকতারও ব্যাপার। মোটেও সহজ কাজ নয় এটা। আমি নিজে পাঁচবার ফাইনাল খেলে চারবার হেরেছি’—লা পারিসিয়েনে বলেছেন এভরা।

যে একবার চ্যাম্পিয়নস লিগ জিতেছেন এভরা, সেটি মেসির চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনালদোর সঙ্গে মিলে, ২০০৭-০৮ মৌসুমে ম্যানচেস্টার ইউনাইটেডের জার্সিতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *